X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিট:বাংলাদেশকে এখন সতর্ক থাকতে হবে

জাকিয়া আহমেদ
২৪ জুন ২০১৬, ২২:৫৭আপডেট : ২৫ জুন ২০১৬, ১২:০০

ইইউ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ করার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাজ্যের জনগণ। আর এতে বাংলাদেশ সরকারকেও সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন বৃটেনে বাংলাদেশ হাই-কমিশনের প্রেস মিনিস্টার সাংবাদিক নাদীম কাদির। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পক্ষে যুক্তরাজ্যের ভোট দেওয়ায় বাংলাদেশকে এখন সতর্ক থাকতে হবে।

নাদীম কাদির বাংলাদেশের অন্যতম একটি অভিবাসী দেশ বৃটেন। বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য কী অবস্থায় থাকবে, শুল্কনীতি কমবে কি কমবে না- সেগুলো চিন্তায় রাখতে হবে। আমাদের সরকারকে এখন থেকেই সেগুলো নিয়ে খুব সতর্ক থাকতে হবে। অনেক বাংলাদেশি শিক্ষার্থী এখানে আছে। তারা এখানে পড়তে আসে, তাদের এখানে আসার বিষয়ে আরও কড়াকড়ি হবে কিনা সেটাও একটি বড় বিষয় বাংলাদেশের জন্য। যদিও এখনো অনেক শর্তারোপ করা হয়, সেটা এখন আরও বাড়তে পারে।
তবে যারা বের হয়ে যাবার পক্ষে ভোট দিয়েছে তাদের যুক্তি হলো- অনেক অভিবাসী ইউরোপ থেকে এসেছে, তাদের আসা বন্ধ হবে, এজন্য বাঙালিদের চাকরির বাজার ভালো হবে। বর্তমানে প্রচুর পরিমাণে ইউরোপীয় এবং গ্রিক রেস্টুরেন্ট হয়েছে যেটা বাঙালিদের জন্য হুমকিস্বরূপ। এ কারণে যারা রেস্টুরেন্ট ব্যবসায়ী রয়েছেন তারা ভাবছেন- বৃটেন ইইউ থেকে বের হয়ে এলে তাদের জন্য ভালো হবে।
তবে পুরো বিষয়টি বেশ জটিল জানিয়ে নাদীম কাদির বলেন, ইইউ ত্যাগ করার পক্ষে যুক্তরাজ্যের জনরায় জানান দিলো যে- আমরা বের হতে চাই। তবে এখনো বের হয়ে যায়নি যুক্তরাজ্য। এখান থেকে বের হয়ে যাওয়া খুব কঠিন এবং আগামী তিন মাসের মধ্যে নতুন কেউ প্রধানমন্ত্রী হবেন। তারপর যারা বের হবার পক্ষে ভোট দিয়েছেন তাদের নিয়ে গঠিত হবে নতুন সরকার।
নাদীম কাদির বলেন, ইউরোপীয় ইউনিয়নের একটি প্রসেস রয়েছে, যাতে বের হয়ে যেতে দেড় থেকে অন্তত দুই বছর সময় লেগে যাবে। এখানে যুক্ত হওয়া যেমন কঠিন তেমনি বের হওয়াও কঠিন বললেন নাদীম কাদির এবং এই সময়টাতে পর্যবেক্ষকরা পর্যবেক্ষণ করবেন বিষয়গুলো। হয়তো এমনও হতে পারে, তখন পরিস্থিতি অনুকূলে নাও থাকতে পারে, তখন জোটে থেকে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়- এই সুযোগ আছে এখনও বললেন নাদীম কাদির।
নতুন সরকার গঠিত হবার পর তারা যদি দেখেন বৃটেন দেশ হিসেবে তার জনগণের ক্ষতি হবে তাহলে পরিস্থিতি এমন নাও থাকতে পারে। ইতোমধ্যে যুক্তরাজ্যকে ইইউ ত্যাগ না করার জন্য জার্মানি ও ফ্রান্স আহ্বান জানিয়েছে এবং তারা এ ঘটনায় দুঃখ প্রকাশও করেছে।
বৃটেনে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটি ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করা না করা ইস্যুতে দুই ভাগ হয়ে গেছে বলেও বাংলা ট্রিবিউনকে বলেন নাদীম কাদির। তিনি বলেন, যুক্তরাজ্যে বসবাসকারী যারা বাংলাদেশি রয়েছেন তাদের অনেকেই এখানকার নাগরিক। সুতরাং, তারা তাদের সুবিধাটা দেখেছেন। যে যার মতো করে চিন্তা করেছেন। বিশেষত, বাংলাদেশিরা এখানে সবসময় লেবার পার্টিকে ভোট দেয়। কিন্তু এক্ষেত্রে বাংলাদেশি কমিউনিটি ভাগ হয়ে গেছে। যারা ইইউতে থাকার পক্ষে তারা অর্থনৈতিক ও নিরাপত্তার দিকটাতে খুব দুশ্চিন্তাগ্রস্ত। এসব কারণে ইইউতে থাকার পক্ষে তারা মত দিয়েছেন। তারা মনে করছেন- একটি পরিবারের সঙ্গে থাকলে তারা বেশি লাভবান হবেন, সেখান থেকে বেরিয়ে আসলে তারা দুর্বল হয়ে যাবেন।

ওহিদুর রহমান টিপু
এদিকে, যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনস্যুলার হিসেবে কর্মরত ড.ওহিদুর রহমান টিপু বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, যুক্তরাজ্যের জনগণ ইইউ ত্যাগ করার পক্ষে ভোট দেওয়ায় ইংল্যান্ড অনেকটাই একা হয়ে গেলো। এতে আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হবার সমূহ সম্ভাবনা থাকবে বলেও মন্তব্য করেছেন তিনি। তিনি বলেন, বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীরা এতে হুমকির মধ্যে পরতে পারে এবং বৃটেনে যেসব বাংলাদেশি রয়েছেন ভবিষ্যতে তাদের আত্মীয়-স্বজনদের এ দেশে আনার ক্ষেত্রে বাধার সৃষ্টি করবে।
তবে যারা এখানে নিয়মিতভাবে বসবাস করে আসছেন, তাদের ওপর বিষয়টি কোনও প্রভাব ফেলবে না বলে মনে করেন ড. ওহিদুর রহমান। তিনি বলেন, তবে বিষয়টি নির্ভর করছে যিনি নতুন সরকার প্রধান হবেন তিনি কী ধরনের পলিসি গ্রহণ করবেন তার ওপর। ভবিষ্যতে স্কটল্যান্ড আবার বৃটেন থেকে আলাদা হবার জন্য পথ বেছে নেবে। বলতে গেলে কিছু মানুষ আবেগের বশবর্তী হয়ে এই বিভাজন তৈরি করে যা ইংল্যান্ডকে ক্ষতির মধ্যে ফেলে দিতে পারে বলেও মন্তব্য করেন ওহিদুর রহমান। তিনি বলেন, ইতোমধ্যেই আজ পাউন্ডের ব্যাপক দরপতন ঘটেছে। একইসঙ্গে ইইউ চরম অস্থিরতার মধ্যে পড়তে পারে। যার প্রভাবে অভিবাসীদের মধ্যে অস্থিরতা বাড়বে বিশেষ করে যারা খুব সম্প্রতি ইইউভুক্ত দেশ থেকে এখানে স্থায়ীভাবে বসবাসের জন্য এসেছেন। আর বাংলাদেশি যারা রেস্টুরেন্ট ব্যবসায় রয়েছেন তাদের অনেকেই বেকার হতে পারেন বলেও মন্তব্য করেছেন ড. ওহিদুর রহমান।

/এএইচ/

আরও খবর পড়ুন-

ব্রেক্সিট নিয়ে বাংলাদেশি কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া

সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক