X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লিফট ছিঁড়ে পড়ার ঘটনায় ভুল ধারায় মামলা

উদিসা ইসলাম
২৬ জুন ২০১৬, ১৯:২৭আপডেট : ২৬ জুন ২০১৬, ১৯:৩৫

লিফট ছিঁড়ে পড়ার ঘটনায় ভুল ধারায় মামলা

রাজধানীর উত্তরার আলাউদ্দিন মার্কেটের ক্যাপসুল লিফট ছিঁড়ে পড়ার ঘটনায় ভুল ধারায় মামলা হয়েছে। হত্যা মামলা বা দায়িত্বে অবহেলাজনিত কারণে মৃত্যু মামলা না করে অপমৃত্যু মামলা করেছে পুলিশ। আইনজীবীরা বলছেন, এধরনের ঘটনায় হত্যা বা দায়িত্বে অবহেলাজনিত কারণে মৃত্যু মামলা করা উচিত। ‘ক্ষমতাশালী’ ব্যক্তিদের আড়াল করার একটা সম্ভাবনা জিইয়ে রাখতে এধরনের ধারা পরিবর্তনের চেষ্টা করা হয়। আর পুলিশ বলছে, তদন্তে অন্যকিছু বেরিয়ে আসলে অন্য ধারায় মামলা হবে।

কোনও বাসাবাড়িতে কারোর লাশ পাওয়া গেলেও পুলিশ অপমৃত্যু মামলা করে থাকে। আর এধরনের দায়িত্বহীনতার কারণে ৭টি প্রাণ যাওয়ার ঘটনায়ও অপমৃত্যু মামলা করেছে।

গত ২৪ জুন ১৬ তলা বিশিষ্ট আলাউদ্দিন মার্কেটের ক্যাপসুল লিফট ছিঁড়ে পড়ায় পুরোভবন হয়ে পড়ে বিদ্যুৎবিহীন। লিফটের বৈদ্যুতিক তার থেকে আগুন ধরে ভবনের ভেতরে অন্ধকার হয়ে যায়। লিফট ছিঁড়ে ও অগ্নিকাণ্ডের ঘটনায় সাত জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও অন্তত অর্ধশত মানুষ। পুলিশ এঘটনায় একটি অপমৃত্যু মামলা রুজুর পর তদন্ত শুরু করেছে।

আরও পড়ুন:  যেভাবে লিফট ছিঁড়ে আগুন, ছয় জনের প্রাণহানি

আইনজীবীরা বলছেন, সাধারণত আকস্মিকভাবে মৃত্যু, বা দুর্ঘটনা, আত্নহত্যা,সন্দেহজনক মৃত্যুর ক্ষেত্রে থানায় ফৌজদারী কার্যবিধি আইনের ১৭৪ ধারা মতে অপমৃত্যু মামলা রুজু করার প্রচলন আছে।গলায় ফাঁস লাগিয়ে আত্নহত্যা, বিষপানে আত্নহত্যা, বন্যপ্রাণী বা পশু কর্তৃক মৃত্যু, পাহাড় চাপায় মৃত্যু, বজ্রপাতে বা নৌকা বা জাহাজ ডুবিতে মৃত্যু, পানিতে ডুবে মৃত্যু, মেশিনারিজ যন্ত্রপাতি চালাতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু, সন্দেহজনক মৃত্যু, বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে মৃত্যু, দুর্ঘটনাজনিত কারণে আগুনে পুড়ে কারও মৃত্যু হলে অপমৃত্যু মামলা করার নিয়ম আছে। কিন্তু এই ক্ষেত্রে স্পষ্টত লিফট এর ব্যবস্থাপনায় অদায়িত্বশীলতার নমুনা পাওয়ার পরও এসব বিষয় আর ধর্তব্যে থাকে না। এক্ষেত্রে হত্যা বা দায়িত্বে অবহেলাজনিত কারণে মৃত্যু উল্লেখ শুরু থেকেই করা সম্ভব।

সেক্ষেত্রে কোন ধারায় মামলা সম্ভব প্রশ্নে এডভোকেট এলিনা খান বলেন, দণ্ডবিধির ৩০৪ ও ৩০৪ (ক) ধারায় এসব মামলা করা যেতে পারে। ৩০৪ ধারায় বলা হয়েছে, যে কাজ দ্বারা মৃত্যু ঘটে সেই উদ্দেশ্যে ওই কাজ করা হলে দায়ী ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা যাবে। এই ধারার দ্বিতীয় অংশে বলা হয়েছে, মৃত্যু ঘটানোর উদ্দেশ্য ব্যতীত মৃত্যু ঘটতে পারে জেনেও ওই কাজ করা হলে দায়ী ব্যক্তিকে ১০ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা যাবে। তিনি বলেন, অপমৃত্যু কখনও কখনও হয়, সেসবের অনেকগুলোই অবহেলাজনিত মৃত্যুর আওতায় পড়ে। এবিষয়টি সংশোধন জরুরি। নৌকা বা জাহাজডুবির ক্ষেত্রেও জড়িতদের অবহেলাই মূল কারণ হওয়া সত্ত্বেও অপমৃত্যু মামলা করে ফেলে রাখা হয়।

আরও পড়ুন: মার্কেট কর্তৃপক্ষের অবহেলায় লিফট ছিঁড়ে প্রাণহানি

পুলিশের এই অপমৃত্যু মামলা করার প্রবণতা বিষয়ে ব্যারিস্টার অনীক আর হক বলেন, ভিকটিমের বিপরীতে যদি শক্তিশালী কেউ থাকেন তখন পুলিশের দিক থেকে নিজেদের নিরাপদ রাখার প্রবণতা দেখা যায়। এক্ষেত্রে মার্কেটের মালিক ও ব্যবস্থাপনায় যারা আছেন, তাদের কথা বিবেচনায় রেখে একটা অপমৃত্যু মামলা করে তদন্ত করা হবে, যাতে কয়েকটা রাস্তা খোলা থাকে। তিনি আরও বলেন,কারোর বাসায় লাশ পাওয়ার ক্ষেত্রে পুলিশ অপমৃত্যু মামলা দিয়ে থাকে।যাতে করে পরবর্তীতে হত্যার বিপরীতে আত্মহত্যা বা যে কোনওভাবে মৃত্যু লিখে মামলাটি চালানো যায়। মিরপুরের ঘটনার ক্ষেত্রেও যেটা লক্ষ্য করলাম,পুলিশ ময়নাতদন্তে ‘ধর্ষণ হয়েছে জানা গেলে ধর্ষণ মামলা নেবেন’ বলে জানিয়েছেন। কিন্তু সুরতহাল প্রতিবেদনের মাধ্যমেওতো হত্যা মামলা নেওয়া সম্ভব, যদি ভিকটিমের পরিবার সেটা করতে চায়।

আরও পড়ুন: উত্তরায় আলাউদ্দিন মার্কেটে লিফট ছিঁড়ে আগুন, নিহত ৬

উত্তরা পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাদাত হোসেন খান বলেন, আমরা ধারা অনুযায়ীই অপমৃত্যু মামলা করেছি। তদন্ত চলছে তারপর যদি মনে হয় এটাকে হত্যা মামলায় নেওয়া যায়, তাহলে  হত্যা মামলা হবে।কিন্তু শুরুতেই দায়িত্বে অবহেলাজনিত কারণে মৃত্যু বা হত্যা মামলা নেওয়া যেত কিনা প্রশ্নে তিনি সরাসরি কোনও উত্তর দেননি। তিনি বলেন, আমরা তদন্ত শুরু করেছি। বাকিটা আগামীতে হবে।

এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া