ভারতীয় নিরাপত্তা দলের আসার খবর নিয়ে বিভ্রান্তি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১১, জুলাই ০৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:৩১, জুলাই ০৮, ২০১৬

গুলশান ও শোলাকিয়ায় হামলার তদন্তে ভারতীয় নিরাপত্তা দলের আসার খবর নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। শুক্রবার দেশটির একাধিক সংবাদ সংস্থা ও সংবাদপত্র ভারত থেকে কোনও প্রতিনিধি দল আসছে না এ তথ্য প্রকাশ করে প্রকারান্তরে জানিয়েছে, আগের দিন (বৃহস্পতিবার) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই এ সংক্রান্ত যে খবর প্রকাশ করেছিল তা সঠিক নয়। এমনকি খবরটি ভারতের গণমাধ্যমে ব্যাপক আলোচিত হলেও পিটিআইয়ের পক্ষ থেকে এ বিষয়ে নতুন কোনও আপডেট প্রকাশ করা হয়নি।

একদল এনএসজি সদস্য। ফাইল ছবি

বৃহস্পতিবার পিটিআই-র একটি সংবাদে উল্লেখ করা হয়, বাংলাদেশে জুলাইয়ের প্রথম সপ্তাহে  ঘটে যাওয়া দুটি হামলা তদন্তে ভারতের জাতীয় নিরাপত্তা গার্ড (এনএসজি) এর চার সদস্যের একটি বোমা বিশেষজ্ঞ দল শুক্রবারই ঢাকায় আসছে। তবে এ সংবাদ প্রকাশের পর খবরটির সত্যতা নিয়ে প্রশ্ন তোলে দেশটির প্রথম সারির একাধিক সংবাদপত্র ও সংবাদ সংস্থা।

ভারতের ডেকান ক্রনিকল পত্রিকা শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিকাশ স্বরূপকে উদ্ধৃত করে জানায়, ভারতের কোনও দল বাংলাদেশে যাচ্ছে না।

দেশটির সংবাদ সংস্থা এএনআই সরকারি সূত্রকে উদ্ধৃত করে একই সংবাদ প্রকাশ করেছে। এতেও জানানো হয়, বাংলাদেশে আসছে না ভারতের কোনও তদন্ত বা প্রতিনিধি দল।

বিষয়টি সম্পর্কে জানতে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে ডেপুটি হাই কমিশনার আদর্শ সয়েইকা বলেন, এ বিষয়ে তার কাছে কোনও তথ্য নেই। তবে আগামীকাল শনিবার বিষয়টি জানাতে পারবেন তিনি।

বৃহস্পতিবার শোলাকিয়া ঈদগাহের অদূরে বোমা হামলার ঘটনার পর ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই এ ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে দাবি করা হয়েছিল, ভারতের এনএসজি এর চার সদস্যবিশিষ্ট বোমা বিশেষজ্ঞ দল শোলাকিয়ার বিস্ফোরণস্থল ও গুলশানে হামলার স্থল পরীক্ষা করার জন্য শুক্রবার ঢাকায় আসবে।

উল্লেখ্য, দেশের সর্ববৃহৎ ঈদের জামাত শোলাকিয়ায় বৃহস্পতিবার সকালে ঈদুল ফিতরের নামাজ চলাকালে এই মাঠের অদূরে সন্ত্রাসীদের আক্রমণে দুই পুলিশসহ চারজন নিহত হন। এর আগে ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে পৃথক জঙ্গি হামলায় ১৭জন বিদেশিসহ ২২ জন নিহত হন।

/এসএসজেড/টিএন/

লাইভ

টপ