X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস আসেম নেতাদের

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৭ জুলাই ২০১৬, ০০:১৩আপডেট : ১৭ জুলাই ২০১৬, ১০:০৪

আসেম সম্মেলন সন্ত্রাসবাদ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপের প্রশংসা করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সবসময় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন আসেম নেতারা। সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে স্থিতিশিলতা বজায় থাকা এবং ধীরে ধীরে অগ্রগতি অর্জনেরও প্রশংসা করেছেন তারা।

আসেম বৈঠকের পাশাপাশি মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট সাখিয়াজিন এলবেগদোর্জ, মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কাও, ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃথক বৈঠকে নেতারা এ প্রশংসা করেন।

বৈঠক শেষে শনিবার পররাষ্ট্র সচিব এম শহিদুল হক মঙ্গোলিয়ার উলানবাটোরে সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম এ সময় উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব বলেন, জার্মান চ্যান্সেলর সন্ত্রাস দমনে বাংলাদেশের পদক্ষেপ সম্পর্কে জানতে চান এবং সন্ত্রাস বিরোধী লড়াইয়ে তার সরকার বাংলাদেশের পাশে থাকবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেন।

তিনি আরও বলেন, অ্যাঞ্জেলা মার্কেল বাংলাদেশের পল্লী উন্নয়ন ও নারীর ক্ষমতায়ন সম্পর্কে জানতে চান। প্রধানমন্ত্রী এ সময় তাকে আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট গ্লোবাল ফোরামে যোগ দিতে বাংলাদেশে সফরে আসার আমন্ত্রণ জানান এবং বলেন এ সময়ে এ সকল বিষয়ে সাফল্য সরাসরি অবহিত হয়ে অভিজ্ঞতা অর্জনের সুযোগ গ্রহণের আহবান জানান।

জিএফএমডি’র বর্তমান চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ পরবর্তী মেয়াদের জন্য জামার্নের কাছে চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করবেন।

জামার্ন চ্যান্সেলর খুব অল্প সময়ে বাংলাদেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন। এ ঘটনাকে তিনি বিপ্লব হিসেবে উল্লেখ করে বলেন, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য প্রশংসার দাবিদার। তিনি বৈশ্বিক উদ্বাস্তু সমস্যা সমাধানে এবং নিরাপদ মাইগ্রেশনে মাইগ্রেশন ও উদ্বাস্তু ইস্যুতে কাজ করতে জার্মান দলের সাথে বালাদেশের সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির মধ্যে অনুষ্ঠিত বৈঠকে সন্ত্রাস দমনে কার্যকর পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। তারা বিভিন্ন সেক্টরে বিশেষ করে যৌথ প্রকল্প বাস্তবায়নে দু’দেশের মধ্যে সহযোগিতা নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

হামিদ আনসারি আগামী অক্টোবর মাসে ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য অন্যান্য বিমসটেক নেতারা সঙ্গে প্রধানমন্ত্রী ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেবেন বলে আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে ডাচ প্রধানমন্ত্রী সন্ত্রাস বিরোধী লড়াইয়ে বাংলাদেশের পাশে তার সরকারের থাকার আশ্বাস প্রদান করেন।

পররাষ্ট্র সচিব বলেন, মিয়ানমারের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি জানতে আগ্রহ প্রকাশ করলে শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম (সিএইচটি) সংঘাতের শান্তিপূর্ণ সমাধান ও ১৯৯৬ সালে শান্তি চুক্তি স্বাক্ষরের পাশাপাশি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও গ্রামীণ উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেছেন, মিয়ানমার রাজী থাকলে সেদেশের সমস্যার সমাধানে সহায়তাকল্পে তাঁর এ সংক্রান্ত অভিজ্ঞতা মায়ানমারের সঙ্গে বিনিময় করতে পারে।

পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডেসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গেও বৈঠক করেন। এসময় তারা ডেল্টা প্ল্যানের সফল বাস্তবায়ন প্রক্রিয়ার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।

ডাচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্বস্ত করেন যে তাঁর সরকার জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকবে।

পররাষ্ট্র সচিব বলেন, শেখ হাসিনা আসেম সম্মেলনের প্লানারি বৈঠকে অংশ নেন। সেখানে সব বিষয়ে বিশেষ করে সন্ত্রাস দমন ও উগ্রজঙ্গিবাদ নিয়ে খোলামেলা আলোচনা হয়।

বৈঠকে তিনি সন্ত্রাসবাদ ও উগ্রজঙ্গিবাদের শেকড় খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন।  প্রধানমন্ত্রী জঙ্গিবাদের বিরুদ্ধে তাঁর সরকারের জিরো টলারেন্স নীতির উল্লেখ করে বলেন, তাঁর সরকার এই শত্রুদের মোকাবেলায় অত্যন্ত কঠোরহস্ত। তিনি বলেন, একটি গণতান্ত্রিক ও শান্তিপ্রিয় দেশ হিসেবে বাংলাদেশে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের কোনও স্থান নেই। আসেম নেতৃবৃন্দ তাঁর এই বক্তব্যের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। সূত্র: বাসস।

আরও পড়ুন- 

নর্থ সাউথের ভারপ্রাপ্ত প্রো-ভিসিসহ গ্রেফতার ৩


জঙ্গিবাদ ইস্যুতে বিএনপির পাশে থাকছে না জামায়াত

/এফএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি