X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি

‘দাবি অযৌক্তিক, নষ্ট হবে শিক্ষার পরিবেশ’

পাভেল হায়দার চৌধুরী
২৩ জুলাই ২০১৬, ১০:১০আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১০:২১

কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের লোগো জঙ্গি ও সন্ত্রাস ঠেকাতে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চালুর দাবিকে ‘অযৌক্তিক’ বলে মন্তব্য করেছেন ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। একইসঙ্গে তারা বলেছেন, এতে শিক্ষার পরিবেশ নষ্ট হবে এবং সেশন জট তৈরি হবে।
প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চালুর ব্যাপারে ছাত্রলীগের পক্ষ থেকে দাবি ওঠার পর এ বিষয়ে জানতে চাইলে তারা এমন কথা বলেন।
তবে বিভিন্ন নামি-দামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ ওঠায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি থাকা না থাকা প্রসঙ্গে কোনও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই এখন কিছু বলতে চায় না।
শিক্ষকদের মতে, যে প্রেক্ষাপটে প্রাইভেট বিশ্বদ্যিালয়ে ছাত্র রাজনীতির দাবি উঠেছে, তাতে মতামত ব্যক্ত করা বিপজ্জনক।

তবে ব্র্যাক ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির দু’জন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চালু করা যৌক্তিক হবে না।

তারা বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চালু হলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হবে। দেখা দেবে সেশন জট। তাছাড়া কথায়, কথায় আন্দোলন, সংঘাত-সংঘর্ষে লিপ্ত হবে ছাত্র-ছাত্রীরা। এখন শিক্ষার্থীদের ওপর শিক্ষকদের নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু ছাত্র রাজনীতি শুরু হলে তা কঠিন হয়ে পড়বে।

তবে ব্যক্তি মালিকানাধীন এসব প্রতিষ্ঠানের উপাচার্যদের মত, সরকার সিদ্ধান্ত নিলে তারা ছাত্র রাজনীতি চালুর বিরোধিতা করবেন না।

এ প্রসঙ্গে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন,বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রাজনীতি উন্মুক্ত হোক। ছাত্র রাজনীতি করা যাবে না,এই মুচলেকা দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয়। এ সিদ্ধান্ত ছাত্র সমাজ মানে না, মানবে না।

তিনি বলেন, ব্যবসায়িক কারণে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতির সুযোগ রাখা হয় না। কিন্তু ছাত্র রাজনীতি চালু করা হলে অন্য কোনও সমস্যা সৃষ্টি হওয়ার কথা নয়। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি আছে। সেখান থেকে কি মেধাবী বের হচ্ছে না।

তিনি জানান, ছাত্রলীগ শিগগিরই বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চালু করার কাজ শুরু করবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চালু করার ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে ছাত্র রাজনীতি চালু হলে কথায় কথায় ছাত্ররা আন্দোলন শুরু করবে। আর এখানে সরকার না বললে আগ বাড়িয়ে ছাত্র রাজনীতির অনুমতি আমরা দিতে পারি না। সরকারের নির্দেশ থাকলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজেদের মধ্যে আলোচনা করে বিষয়টি বিবেচনা করবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘এ ব্যাপারে আমি এখনই কোনও মন্তব্য করতে চাই না।’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর রশীদ বলেন, ‘ আমার জানা মতে এখনও সুনির্দিষ্ট কোনও সিদ্ধান্ত হয়নি। তাই এখনই কোনও মন্তব্য করতে চাই না।’

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম লুৎফুর রহমান বলেন, ‘এ ব্যাপারে আমি কোনও মন্তব্য করতে চাই না।’

সম্প্রতি ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম ছাত্র সংগঠন ছাত্রলীগ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র রাজনীতি চালুর দাবি তুলেছে। গত রবিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মালিকদের সঙ্গে অনুষ্ঠিত সরকারের এক মতবিনিময় সভায় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন এ দাবি জানান।

অনুষ্ঠানে ছাত্রলীগের সাইফুর রহমান বলেন, বলা হয় বেসরকারি বিশ্ববিদ্যালয় রাজনীতিমুক্ত, আসলে কি রাজনীতিমুক্ত? সরব রাজনীতি নেই, সেখানে নীরব রাজনীতি আছে। আর নীরব রাজনীতি মানে জঙ্গিবাদ ও সন্ত্রাস। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে হিযবুত তাহরীরের শাখা আছে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অবশ্যই সরব রাজনীতি থাকতে হবে।

অবশ্য, এ প্রসঙ্গে গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ছাত্র রাজনীতি বাংলাদেশে নিষিদ্ধ নয়। তবে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব নীতিমালা থাকে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সব শিক্ষক, সব ছাত্র-ছাত্রী সন্ত্রাসের সঙ্গে জড়িত নয়। কাজেই কারও জন্যে কারও শিক্ষাজীবন নষ্ট হোক সেটা আমরা চাই না।

প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ভিসিদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠক করছেন। শিক্ষা প্রতিষ্ঠানে তারা কীভাবে জঙ্গি-সন্ত্রাসবাদ রোধ করবেন সেটা ঠিক করবেন। ছেলে-মেয়েদের লেখা-পড়া নষ্ট হোক আমরা তা চাই না।

/এমএসএম/এজে/আপ-এনএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা