X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিদেশিদের হত্যার মিশন ছিল নারী জঙ্গিদের?

আমিনুল ইসলাম রানা, সিরাজগঞ্জ
২৬ জুলাই ২০১৬, ১৯:৫৭আপডেট : ২৬ জুলাই ২০১৬, ২৩:৫৫

সিরাজগঞ্জের যে বাসা থেকে ৪ নারী জঙ্গি গ্রেফতার হয় তার অদূরে একই মহল্লার তিনটি ভাড়া বাসায় কয়েক বছর ধরে বাস করছেন পানি উন্নয়ন বোর্ডের সংস্কার কাজে আসা ১৫ জন চীনা নাগরিক। একই জেলায় একটি বেসরকারি মেডিক্যাল কলেজে পড়াশুনা করছেন শতাধিক বিদেশি শিক্ষার্থী। এদের কাউকে টার্গেট করে জঙ্গিরা হামলার নীলনকশা করছিল কিনা গোয়েন্দাদের কাছে সে প্রশ্নটি এখন বড় হয়ে দেখা দিয়েছে। বিস্ফোরক দ্রব্য ও বোমাসহ ডিবি পুলিশের হাতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির ৪ নারী সদস্য আটকের পর গোয়েন্দাদের ধারণা গুলশান হামলার সঙ্গেও এই দলটির সম্পৃক্ততা থাকতে পারে। এ বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য হাতে পাওয়ার দাবি করলেও তদন্তের স্বার্থে তা প্রকাশ করতে রাজি হননি গোয়েন্দারা।

সিরাজগঞ্জে জেএমবি’র জঙ্গি সন্দেহে আটক চার নারী

এদিকে, জেলা শহরের মাছিমপুর মহল্লায় সোমবার ও মঙ্গলবার সরেজমিনে অনুসন্ধানে গিয়ে ও গোয়েন্দাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। এদিকে, ডিবির অভিযানের খবর পাওয়ার পর থেকে শংকা আর উৎকণ্ঠায় রয়েছেন শহরবাসী।

অনুসন্ধানে ও স্থানীয়ভাবে প্রাপ্ত তথ্যের মধ্যে রয়েছে, অভিযানে ৪ নারীকে আটকের পর উগ্র মতালম্বীর ১৩টি জেহাদি বই, ৬টি তাজা ককটেল ও ৪টি গ্রেনেড বোমা তৈরির সরঞ্জামসহ ৪ নারীকে আটক করা হয়। সেসময় সেখানে বিশেষ ধরনের তরল বিস্ফোরক পদার্থও উদ্ধার করা হয়। এসব তরল পদার্থ নিষ্ক্রিয় করতে ডিবি সদস্যরা তাৎক্ষণিকভাবে আশেপাশে পুকুরের খোঁজও করেছিল।

এদিকে অভিযানের সময় ওই ৪ নারীর স্বামীদের কাউকেও কেন খুঁজে পাওয়া যায়নি, তারা কোথায়, কেন বা কী উদ্দেশ্যে গা-ঢাকা দিলেন, এটাও গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে এখনও স্পষ্ট নয়।

জানা গেছে, আটক হাবিবা আকতারের ভাই রাশেদুল ইসলাম ওরফে রাশেদুল ওরফে বাবলু ওরফে মতিয়ার (২৭) জেএমবির সদস্য হিসেবে পুলিশের তালিকায় ‘মোস্ট-ওয়ান্টেড’ ছিলেন। ডিবি পুলিশের তথ্যানুযায়ী তিনি উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জঙ্গি হামলার ঘটনার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। বগুড়া আজিজুল হক সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে মাস্টার্স ডিগ্রি শেষ করার পর তিনি মাছিমপুর হুকুম আলীর বাড়ি ভাড়া নিয়ে কেন নিজের বোন-দুলাভাইসহ বাকিদের ওই বাড়িতে রেখেছিলেন এর কারণ খুঁজছে ডিবি পুলিশ। ঢাকার গুলশানে জঙ্গি হামলার সঙ্গে তার সংশ্লিষ্টতা থাকতে পারে বলেও পুলিশের সন্দেহ রয়েছে। তবে তাকে এখনও খুঁজে পায়নি ডিবি পুলিশ।

অন্যদিকে, মাছিমপুর মহল্লায় হুকুম আলীর বাড়িটি ভাড়ার নেওয়ার সময় বাড়ির মালিক ও তার দুই মেয়ে হুসনেয়ারা ও ডলি খাতুন কেন ভাড়াটিয়ার নাম, ঠিকানা ও মোবাইল নম্বর সংগ্রহ করেননি ও পরবর্তীতে তা কেন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সরবরাহ করেনি তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। ওই ৪ নারী সদস্যকে গ্রেফতার ও বিস্ফোরক উদ্ধারের পর ডিবির পক্ষ থেকে সন্দেহভাজনদের অভিযুক্ত করে দুটি পৃথক মামলা করা হয়। তবে বাড়িটির মালিকপক্ষকে এখনও  এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়নি।

সন্দেহভাজন জেএমবির এসব নারী-পুরুষ সদস্য মাছিমপুর খেলার মাঠের দক্ষিণে যে এলাকায় বাসা ভাড়া নিয়েছিল এর অদূরে একই মহল্লায় এলজিইডি’র প্রকৌশলী আনসার আলীর মালিকানাধীন ‘অ্যারিয়ান ভিলা’, ব্যাংকার মনোয়ার হোসেনের ‘হাসনা-হেনা’, ঠিকাদার জিল্লুর রহমানের ‘স্বপ্ননীড়’ নামের ৩টি দ্বিতল ভাড়া বাড়িতে  ১৫ জন চীনা নাগরিক কয়েক বছর ধরে সেখানে বসবাস করছেন। পাউবোর বাঁধের সংস্কার কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না হারবার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির কাজে এসেছেন এসব চীনা নাগরিক। জঙ্গিরা একই মহল্লায় অবস্থান করে চীনাদের ওপর হামলার কোনও পরিকল্পনা করছিল কিনা তাও খতিয়ে দেখার দরকার আছে বলে মনে করে সচেতন মহল।

এছাড়া, সিরাজগঞ্জ জেলা শহরের ধানবান্ধি মহল্লায় প্রতিষ্ঠিত বেসরকারি নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজে প্রায় শতাধিক বিদেশি শিক্ষার্থী বর্তমানে অধ্যয়ন করছেন। এসব বিদেশিদের নিরাপত্তায় যথেষ্ট ঘাটতি রয়েছে বলে জেলা আইনশৃঙ্খলা সভায় পুলিশ সুপার বার বার সতর্ক করছেন।

মাছিমপুরের হুকুম আলীর বড় মেয়ে এনজিও কর্মী হুসনে আরা ও মেজ মেয়ে ডলি খাতুন জানান, ৫ হাজার টাকায় ৩ রুমের বাড়িটি গত মে মাসে ভাড়া নেন বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার জনৈক রাশেদুল ইসলাম ওরফে বাবলু। বাকিরা তারপর ওঠেন। এদের স্বামীরা ফেরি করে কাপড় ও কসমেটিকস বিক্রি করতেন। ঠিকানা, পরিচয় বা মোবাইল নম্বরও নেওয়া হয়নি। এরা খুবই নম্র ও ভদ্র স্বভাবের ছিলেন। কথাবার্তা এতই ভালো ছিল যে এদের সন্দেহ করার অবকাশ ছিল না। ডিবি পুলিশের অভিযানের পর আমরা এদের আসল পরিচয় জেনে হতবাক হয়েছি। এদের এক ভাই টিউশনি করতেন, তিনিও বেশ বিনয়ী ছিলেন।

সিরাজগঞ্জ ডিবি পুলিশের সেকেন্ড অফিসার রওশন আলীর দাবি, এরা প্রকৃতই জেএমবির সক্রিয় নারী সদস্য। তাদের ব্যাপারে বেশ কিছু তথ্য হাতে পেয়েছি আমরা। তবে মামলার তদন্তের স্বার্থে অনেক কিছু বলা সম্ভব হচ্ছে না।

গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি ওয়াদেুজ্জামান জানান, শুধু সিরাজগঞ্জে নয়, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় এরা ঘাঁটি গেড়েছিল। বড় ধরনের নাশকতা ঘটাতে এরা সিরাজগঞ্জে আসে বলে পুলিশের কাছে তথ্য রয়েছে।

আটক হাবিবা আকতারের ভাই জেএমবির মোস্ট ওয়ান্টেডের একজন। তার বিরুদ্ধে নাশকতা ও জঙ্গি হামলায় সম্পৃক্ততার বেশ কিছু অভিযোগ রয়েছে পুলিশের কাছে। তাকেসহ ৪ নারীর স্বামীকে ধরতে পারলে অনেক তথ্যই পাওয়া যাবে। তিনিও জানান, বর্তমানে তদন্তের স্বার্থে অনেক তথ্য মিডিয়ায় প্রকাশ করা যাচ্ছে না। তবে তিনি বলেন, সিরাজগঞ্জে ১৫ জন চীনের নাগরিক ও শতাধিক বিদেশি শিক্ষার্থী রয়েছে। এদেরকে টার্গেট করে এরা সিরাজগঞ্জে ঘাঁটি গেড়েছিল কিনা সে বিষয়টিও তদন্ত করে দেখা হচ্ছে।

ঢাকার গুলশানের জঙ্গি হামলায় এরা বা এদের স্বজনরা জড়িত আছে কিনা এমন প্রশ্নের উত্তরে পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ বলেন, সংশ্লিষ্টতা থাকতে পারে এমন আশঙ্কায় তাদের জিজ্ঞাসাবাদে ৫ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। রিমান্ড মঞ্জুরের পর বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে।

প্রসঙ্গত, গত রবিবার ভোররাতে ডিবির দাবিকৃত অভিযানে সন্দেহভাজন জেএমবির আটক চার নারী সদস্যরা হলেন-বগুড়া জেলার শাহজাহানপুর উপজেলার পরানবাড়িয়া গ্রামের সুজন আহম্মেদের স্ত্রী ও রফিকুল ইসলামের মেয়ে রুমানা আকতার রুমা (২১), একই উপজেলার ক্ষুদ্র-ফুলকট গ্রামের খালিদ হাসানের স্ত্রী ও দবির উদ্দিনের মেয়ে হাবিবা আকতার মিশু (১৮), গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার দক্ষিণপাড়া বোচাদহ গ্রামের মামরুল ইসলাম মামুনের স্ত্রী ও আমিরুল ইসলামের মেয়ে রুনা বেগম (১৯) এবং সিরাজগঞ্জের উল্লাপাড়ার হাটিকুমরুল ইউনিয়নের বাদুল্লাহপুর গ্রামের মাহবুবুর রহমানের স্ত্রী ও মৃত সুজাবত আলীর মেয়ে নাদিরা তাবাসুম রানী (৩০)।

/এআর/টিএন/

আরও পড়ুন: কোচিং সেন্টারে যাওয়ার নাম করে বাড়ি ছাড়ে হাসান

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা