X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ছোট রাজনৈতিক দলগুলোর বড় জোটের স্বপ্ন

পাভেল হায়দার চৌধুরী
১০ আগস্ট ২০১৬, ২০:০৩আপডেট : ১০ আগস্ট ২০১৬, ২০:২৪

জেএসডি, বাসদ ও নাগরিক ঐক্য

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে আওয়ামী লীগ ও বিএনপি নেতৃত্বাধীন জোটের বাইরে ‘বিকল্প শক্তি’ নামে জোট গড়ার স্বপ্ন দেখছে ছোট ছোট রাজনৈতিক দলগুলো। বিষয়টি শাসকদল অবহিত। তবে এ মুহুর্তে তাদের হুমকি হিসেবে ভাবছেন না আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা, বরং তারা কতদূর যেতে পারে সেটিই পর্যবেক্ষণ করতে চাইছেন। বিকল্প জোটের উদ্যোক্তা এবং আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

জোট গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে গত রবিবার জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় একটি বৈঠকও অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে জেএসডি ছাড়াও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও নাগরিক ঐক্যসহ বেশ কয়েকটি দলের নীতি-নির্ধারকরা উপস্থিত ছিলেন। এ কথা স্বীকার করেছেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। তিনি বলেন, আমাদের জোট গঠন প্রক্রিয়ার সঙ্গে আছেন গণফোরাম ও কৃষক শ্রমিক জনতা লীগের মত দলও। তবে রবিবারের বৈঠকে ওই দুটি দলের নেতারা উপস্থিত না থাকলেও তিনি জানিয়েছেন এই দল দুটির সঙ্গে ব্যাপারটি নিয়ে আলোচনা চলছে।  

এর আগেও জোট গঠনের চেষ্টা করেছিলেন ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম। কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ বিকল্প জোট গড়ার ব্যাপারে কথা বলেছেন। সর্বশেষ আ স ম আব্দুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) শীর্ষ পর্যায়ের নেতারা সম্প্রতি নতুন করে জোট গঠনের জন্যে সক্রিয় হতে শুরু করেছেন।

জানা গেছে, বড় দুই দল আওয়ামী লীগ-বিএনপির নেতৃত্বাধীন জোটের বাইরে থাকা অন্যান্য অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও প্রগতিশীল রাজনৈতিক দলসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের সমন্বয়ে এই জোট গড়ে তুলতে চায়। এটি হবে আওয়ামী লীগ, বিএনপির বাইরে বিকল্প শক্তির জোট। এ প্রসঙ্গে জানতে চাইলে বড় জোট গঠনের কাজে অগ্রসরমাণ উদ্যোক্তারা বলেন, একটি বিকল্প জোট গঠনের ব্যাপারে আমাদের মধ্যে ঘরোয়া আলোচনা চলছে।

জোট গঠন প্রক্রিয়া নিয়ে কথা হয় জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবের সঙ্গে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, প্রথমত আমরা মনে করি আওয়ামী লীগ এবং বিএনপির নেতৃত্বাধীন জোটের মাধ্যমে চলমান সন্ত্রাস, জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্য গড়ে তোলা সম্ভব নয়। তারা পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে। সেজন্য আমরা এ দুই জোটের বাইরের সব প্রগতিশীল রাজনৈতিক দল ও সমাজ শক্তিকে নিয়ে সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্য গড়ে তুলতে চায়। এ লক্ষ্যে আমরা বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন সমাজ শক্তির সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি।

এদিকে ছোট ছোট রাজনৈতিক দলগুলোর একত্রিত হওয়া বা জোট গঠন করার প্রক্রিয়াকে ক্ষমতাসীন আওয়ামী লীগ দেখছে দলগুলোর ছলচাতুরি হিসাবে। তারা বলছেন, আমাদের দেশে কিছু রাজনৈতিক দল আছে তারা মাঝে মাঝেই ‘বিকল্প শক্তি’ বা জোট গঠনের আওয়াজ তুলে আলোচনায় থাকতে চায়। তারা মনে করে এসব জোট গঠনের কথা বলে কয়েকদিন আলোচনায় থাকা যায়। এর আগেও ছোট ছোট দলের অনেক বড় নেতা এসব আওয়াজ তুলেছিলেন। দেখা যায়, কিছুদিন পরে আর আওয়াজ তো থাকেই না, ওইসব নেতাও পাড়ি জমান দেশের বাইর। এমন অসংখ্য নজির রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ বলেন, কিছু কিছু রাজনৈতিক দলের নেতা রয়েছেন এসব আওয়াজ তুলে নিজেদের কদর বাড়াতে চান। পত্র-পত্রিকায় আলোচনায় থাকতে চান। এদের এসব উদ্যোগের মর্মার্থ শুধু এটুকই।

সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, বহুবার এসব জোট, বিকল্প শক্তি গড়ে উঠার কথা শুনেছি। কিন্তু শেষ পর্যন্ত মাস, বছর পার হয়ে যায়। সময়ের সঙ্গে তাদের কার্যক্রমও হারিয়ে যায়।

তবে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী বলেন, চলমান পরিস্থিতিতে একটি ঐক্য এখন সময়ের দাবি-এটা সত্যি। তবে এ ব্যাপারে কারও সঙ্গে আমাদের এখনও আলোচনা হয়নি।

জেডিসি (রব) এর সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, চলমান পরিস্থিতিতে আমরা মনে করি আওয়ামী লীগ এবং বিএনপির নেতৃত্বাধীন জোটের বাইরে একটি বিকল্প জোট গঠন এখন সময়ের দাবি। আমরা মনে করি, বড় দুটি দল ও তাদের নেতৃত্বাধীন জোটের মাধ্যমে সন্ত্রাস, জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্য গড়ে তোলা সম্ভব নয়। সেজন্য আমরা সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্য গড়ে তুলতে চেষ্টা চালাচ্ছি। জেএসডি সভাপতির বাসভবনে জেএসডি ও বাসদ, নাগরিক ঐক্যের মধ্যে বৈঠক হয়েছে। এ বৈঠকে আওয়ামী লীগ ও বিএনপি জোটের বাইরের রাজনৈতিক দলগুলোকে সমন্বিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ তিনটি দলের পক্ষ থেকে চলমান বিভিন্ন ইস্যুতে কর্মসূচি গ্রহণ করারও সিদ্ধান্ত হয়েছে। অন্যান্য রাজনৈতিক দলের কর্মসূচির সঙ্গে এসব কর্মসূচি সমন্বয় করা হবে।    

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভূঁইয়া বলেন, চলমান পরিস্থিতি মোকাবিলায় সবাইকে কীভাবে শামিল করা যায় এ নিয়ে গত রবিবার কয়েকটি দলের নেতারা মিলিত হয়ে ঘরোয়া মিটিং করেছি। ঐক্য বা জোট গঠনের বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তাই এ বিষয়ে কিছু জানাতে পারছি না।

গত রবিবারে আ স ম আব্দুর রবের বাসায় বৈঠকের কথা স্বীকার করে নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার বলেন, খুব ছোট পরিসরে একটা বৈঠক হয়েছে আমাদের নিজেদের মধ্যে। তবে চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আমরা এখনও উপনীত হইনি।

/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রেসিপি: চিকেন কিমা পুরি
রেসিপি: চিকেন কিমা পুরি
লাঙ্গলবন্দে স্নানোৎসবে এসে ব্রহ্মপুত্রে ডুবে শিশুর মৃত্যু
লাঙ্গলবন্দে স্নানোৎসবে এসে ব্রহ্মপুত্রে ডুবে শিশুর মৃত্যু
হত্যা মামলায় ট্রান্সকম গ্রুপের দুই কর্মকর্তার জামিন
হত্যা মামলায় ট্রান্সকম গ্রুপের দুই কর্মকর্তার জামিন
প্রজন্মের জন্য দুই মহাবিপদ!
প্রজন্মের জন্য দুই মহাবিপদ!
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’