X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নিষিদ্ধ হচ্ছে আনসার আল ইসলাম

নুরুজ্জামান লাবু
২৪ আগস্ট ২০১৬, ১৪:০৯আপডেট : ২৪ আগস্ট ২০১৬, ১৭:০৭

আনসার আল ইসলাম

একাধিক ব্লগার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামকে  নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে। বুধবার দুপুরে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম এ কথা জানান।  

পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আনসার আল ইসলামকে নিষিদ্ধ করতে খুব শিগগিরই পুলিশ সদর দফতরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর একটি প্রতিবেদন পাঠানো হবে। সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করা হলে তাদের নেতাকর্মীদের গ্রেফতার ও শাস্তি দেওয়ার প্রক্রিয়াটি সহজ হবে। একই সঙ্গে এই সংগঠনের নেতাকর্মীদের মনোবলেও চিড় ধরবে। এছাড়া তাদের নতুন করে সদস্য সংগ্রহ প্রক্রিয়া আটকানো সহজ হবে এবং এই সংগঠনের নেতাকর্মীদের আশ্রয়-প্রশ্রয় দিতে লোকজন বিরত থাকবেন।’

মনিরুল ইসলাম

আনসারুল্লাহ বাংলা টিম নিষিদ্ধ ঘোষণা করার পর এই সংগঠনের নেতাকর্মীরা আনসার আল ইসলাম নামে আত্মপ্রকাশ করে। ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট সূত্র বলছে, ২০১৪ সালের সেপ্টেম্বরে আনসার আল ইসলাম তাদের সাংগঠনিক কাঠামো তৈরি করে। যার প্রধান সমন্বয়ক ঢাকার একটি মাদ্রাসার সুপারিন্টেন্ড ছিলেন। বছর তিনেক ধরে তিনি আত্মগোপনে থেকে সংগঠনটি পরিচালনা করে আসছেন। এই সংগঠনের সামরিক কমান্ডার হিসেবে কাজ করছে সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর সৈয়দ মো. জিয়াউল হক। এছাড়া এই সংগঠনের আরেক আধ্যাত্মিক নেতা জসিমউদ্দিন রাহমানী আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়ে বর্তমানে কারাগারে রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৫ সালের ২৫ মে পুলিশ সদর দফতরের এক সুপারিশের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করে একটি প্রজ্ঞাপন জারি করেছে। সেসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়- সন্ত্রাসবিরোধী (সংশোধন) আইনের ১৮(২) ধারা অনুযায়ী রাষ্ট্রবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকার কারণে আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করা হল।উল্লেখ্য, জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত থাকার অভিযোগে আনসারুল্লাহ বাংলা টিমের আগে আরও ৬টি সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা জানান, ২০১৩ সালে ১৫ ফেব্রুয়ারি গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার আহমেদ রাজীব হায়দার ওরফে থাবা বাবাকে হত্যার পর আলোচনায় আসে আনসারুল্লাহ বাংলা টিম। এরপর একাধিক ব্লগার হত্যাকাণ্ডের তদন্তে উঠে আসে আনসারুল্লাহ বাংলা টিমের নাম। মূলত একটি ব্লগকেন্দ্রিক গোষ্ঠী নিজেদের আনসারুল্লাহ বাংলা টিম হিসেবে দাবি করে আসছিল। তবে তাদের কোনও সাংগঠনিক কাঠামো ছিলো না। রাজধানীর মোহাম্মদপুরের একটি মসজিদের বিতর্কিত খতিব শায়খ জসিমউদ্দিন রাহমানীর বয়ান শুনেই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যরা একের পর এক ব্লগার হত্যার ঘটনা ঘটাতে থাকে।

সিটি সূত্র জানায়, ২০১২ সালে সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক জসিমউদ্দিন রাহমানী ও পুরান ঢাকার একটি মাদ্রাসার সুপারিনটেন্ডেন্টের হাত ধরেই আনসারুল্লাহ বাংলা টিমে যোগ দেয়। এরপর থেকেই সে সামারিক শাখার দায়িত্ব নিয়ে সাংগঠনিক কার্যক্রম শুরু করে। কিন্তু ওই বছরেরই ১২ আগস্ট বরগুনার দক্ষিণ খাজুরতলা এলাকা থেকে গ্রেফতার হয় জসিমউদ্দিন রাহমানী। এর ২ বছর পর ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে আনসারুল্লাহ বাংলা টিম তাদের নাম পরিবর্তন করে আনসার আল ইসলাম নামে সাংগঠনিক কার্যক্রম শুরু করে। এবছরেরই ৪ সেপ্টেম্বর আল-কায়েদা নেতা আইমান আল জাওয়াহিরি ভারতীয় উপমহাদেশে আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট (একিউআইএস) নামে নতুন একটি শাখার ঘোষণা করে।

মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হক

সংশ্লিষ্ট সূত্র জানায়, মূলত একিউআইএস ঘোষণার পরপরই আনসার আল ইসলামের সাংগঠনিক কাঠামো তৈরি হয়। সূত্র জানায়, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার অনুসারী আনসার আল ইসলামের সাংগঠনিক কাঠামোয় বাংলাদেশের প্রধান হিসেবে নির্বাচন করে পুরান ঢাকার একটি মাদ্রাসার সেই সুপারকে। গ্রেফতার অভিযানের স্বার্থে পুলিশ তার নাম প্রকাশ করেনি।

সিটি সূত্র জানায়, আনসার আল ইসলামের সাংগঠনিক কাঠামোতে প্রধান সমন্বয়কের পর তিনটি ভাগ রয়েছে। এর একটি হলো ‘দাওয়া’ বিভাগ। যাদের কাজ হলো সংগঠনে নতুন সদস্য সংগ্রহ করা। এছাড়া সংগঠনের নেতাকর্মীদের বাসা ভাড়া করে দেওয়াসহ বিভিন্ন রকম লজিস্টিক সাপোর্ট দিয়ে থাকে। অপর বিভাগটি হলো ‘আশকারি’ বিভাগ। এই বিভাগকে সামরিক বিভাগও বলা হয়ে থাকে। মূলত এই বিভাগের প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করেন পলাতক সেই জিয়া। এছাড়া মিডিয়া ও আইটি নামে আরেকটি বিভাগ রয়েছে। যাদের কাজ হলো নিজেদের মতাদর্শ প্রচার ও পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে নানা রকম অ্যাপসসহ আইন-শৃঙ্খলা বাহিনীর হাত থেকে বাঁচার নানারকম কৌশল নিয়ে কাজ করে।

সূত্র জানায়, ‘আশকারি’ বিভাগটির অনেকগুলি উপ-বিভাগ রয়েছে। এর মধ্যে ‘হাদী’ নামে একজন গ্রুপ কমান্ডার থাকেন। এর নিচে স্লিপার সেলের দায়িত্বে থাকেন একজন ‘মাসুল’। আর স্লিপার সেলের সদস্য হয়ে যারা সরাসরি হত্যাকাণ্ডে অংশ নেয় তাদের বলা হয় ‘মামুর’।

সিটির সূত্র জানায়, কোনও টার্গেটের ওপর হামলা চালানোর আগে এই সংগঠনের নেতাকর্মীরা নতুন একটি ‘সেফ হাউসে’ ওঠে। জঙ্গিদের ভাষায় এই বাসাটিকে ‘মার্কাজ’ বলা হয়ে থাকে। মাসুলের দায়িত্বে থাকা তরুণরা এই মার্কাজ ভাড়া নেওয়া থেকে শুরু করে অপারেশনের সব প্রক্রিয়া সম্পন্ন করে থাকে।

ভেতরে ভেতরে সংগঠিত হচ্ছিল ‘আনসার আল ইসলাম’

সাম্প্রতিক সময়ে নিও জেএমবির একাধিক হামলার ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনীর তোড়জোড় শুরু হলে কিছুটা চুপসে যায় আনসারুল্লাহ বাংলা টিম ওরফে আনসার আল ইসলাম। তবে ভেতরে ভেতরে তারা পরবর্তী টার্গেটের ওপর হামলার জন্য সংগঠিত হচ্ছে বলে জানা গেছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানান, এরই মধ্যে ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন জেলা থেকে অন্তত অর্ধশত আনসার আল ইসলামের সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

চলতি বছরের ২৫ এপ্রিল আনসারুল্লাহ বাংলা টিম ওরফে আনসার আল ইসলাম রাজধানীর কলাবাগানে ইউএসএআইডির কর্মসূচি কর্মকর্তা ও সমকামীদের অধিকার বিষয়ক ম্যাগাজিন ‘রূপবান’ সম্পাদক জুলহাজ মান্নান (৩৫) ও তার বন্ধু তনয়কে হত্যা করে আনসার আল ইসলাম। এরপর থেকে প্রায় সাড়ে তিন মাসে এই সংগঠনের আর কোনও হত্যাকাণ্ড ঘটানোর সুযোগ পায়নি।

নিহত জুলহাজ মান্নান ও মাহবুব তনয়

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, একটি আদর্শভিত্তিক সংগঠনকে পরাস্ত করতে কিছু সময় লাগে। এই সংগঠনকে নিষিদ্ধ করলেই তাদের কার্যক্রম বন্ধ হয়ে যাবে তা নয়। এটা আমরা মনেও করি না, বিশ্বাসও করি না। অনেক পদক্ষেপের একটি হলো দলকে নিষিদ্ধ করা। তাদের কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে হলে দীর্ঘ সময় লাগে।

/এনএল/বিটি/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া