X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ডেপুটি স্পিকার- ফিরোজ রশীদ তর্ক: একটা বন্দুকযুদ্ধ দেখিয়ে দিন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ অক্টোবর ২০১৬, ২২:০৫আপডেট : ০৫ অক্টোবর ২০১৬, ২২:১৭

ডেপুটি-স্পিকার-ফিরোজ-রাব্বী-ও-জাতীয়-পার্টির-সদস্য-কাজী-ফজলে-রশীদ

সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে কথা বলা নিয়ে সংসদে সভাপতির দায়িত্বে থাকা ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সঙ্গে বিতর্কে জড়ানোর এক পর্যায়ে সিলেটে খাদিজা আক্তার নার্গিসের হত্যাচেষ্টার প্রসঙ্গ এনে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, নার্গিসদের হামলাকারীদের ওপর বন্দুকযুদ্ধের কোনও ঘটনা ঘটে না কেন? একটা বন্দুকযুদ্ধ দেখিয়ে দিন।

বুধবার সংসদীয় এ বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।  

এর আগে বিকাল পাঁচটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। মাগরিবের বিরতির পরে স্পিকারের আসনে বসেন ডেপুটি স্পিকার। এ সময় কাজী ফিরোজ রশীদ পয়েন্ট অব অর্ডারে দাড়িয়ে সিলেটের এমসি কলেজের ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের ওপর নির্মম হামলার প্রসঙ্গে বক্তব্য শুরু করেন। এক পর্যায়ে ডেপুটি স্পিকার তাকে বক্তব্য সংক্ষিপ্ত করার আহবান জানালে ফিরোজ রশীদ বলেন, কথা বলতেই সংসদে আসি। কথা বলা যদি বন্ধ করতে বলেন, তাহলে বলব না। সংসদে এসে হাজিরা দিয়ে বসে থাকব।

মন্ত্রীরা পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে দীর্ঘ সময় কথা বলার সুযোগ পান- এ মন্তব্য করে কাজী ফিরোজ রশীদ বলেন, আমরা সরকার বা রাষ্ট্রের বিরুদ্ধে নই। আমরা জনগণের পক্ষে কথা বলতে এসেছি। আমাদের কথা বলতে দিতে হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে যখন অ্যাওয়ার্ড পান, তখন তার দেশে এধরনের ঘটনা ঘটছে।

এ পর্যায়ে নার্গিসসহ সাম্প্রতিক উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী রিশাকে হত্যাসহ দেশের বিভিন্ন স্থানে এধরনের আরও বেশ ক’টি ঘটনা তুলে ধরেন জাতীয় পার্টির এই সদস্য।

তিনি বলেন, মাদারীপুরের স্কুল শিক্ষককে মারতে গিয়ে একজন বন্দুক যুদ্ধে মারা গেল। আরেকজনকে আহত অবস্থায় উদ্ধার করা হলো। পরে বলা হলো, পুলিশের সাথে বন্দুক যুদ্ধে মারা গেছে। কিন্তু নার্গিসদের হামলাকারীদের ঘটনায় বন্দুকযুদ্ধের কোনও ঘটনা ঘটে না কেন? এখানে একটা বন্দুকযুদ্ধ দেখিয়ে দেন। আজকে যদি একটা বন্দুকযুদ্ধ দেখান, ‍তাহলে আর একজনও মারা যাবে না। আমরা আপনাদের পক্ষে রাজপথে মিছিল নিয়ে নামব।

প্রসঙ্গান্তরে তিনি আরও বলেন, বঙ্গবন্ধু হত্যার পুরো বিচার এখনও শেষ হয়নি। আইনের শাসনের কথা বলে এ হত্যাকাণ্ড দেশে আর চলতে দেওয়া যায় না। আইনের শাসন দেখিয়ে এভাবে মানুষ মারবেন না।

এ পর্যায়ে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া তাকে উদ্দেশ করে বলেন, সিলেটের ঘটনার ওপরে কথা বলতে গিয়ে আপনি অন্য প্রসঙ্গও টেনেছেন, যা আগেও সংসদের বৈঠকে বলেছেন। পয়েন্ট অব অর্ডারে এই বক্তব্য দিলে কোনও ফল পাওয়ার সুযোগ নেই। সুনির্দিষ্ট বিধি উল্লেখ করে এ বিষয়ে আলোচনার মাধ্যমে একটা সিদ্ধান্ত নেওয়ার সুযোগ রয়েছে। এই সংসদ সংবিধান ও কার্যপ্রণালীবিধি অনুযায়ী চলে। একজন সংসদ সদস্য একটা বিষয় সংসদের নজরে আনলে যেন একটা ফল হয়, যেন ব্যবস্থা নেওয়া যায়, এজন্যেই এটা বলা হচ্ছে। এভাবে কথা বলে সংসদের সময় নষ্ট করে কোনও ফল পাওয়া যায় না। 

এর আগে এক প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সিলেটে চাপাতি দিয়ে ছাত্রীকে কোপানোর ঘটনাটি নির্মম। এ ঘটনার পুরো খোঁজখবর রাখছি। ছাত্রীর পরিবারের সঙ্গে কথা বলেছি। তার চিকিৎসা ও আসামিকে গ্রেফতারের জন্য যা প্রয়োজন তা করা হয়েছে। অপরাধীকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। এজন্যে আজ (বুধবার) বিকেলের মধ্যে তার বিরুদ্ধে মামলা ও চার্জশিট দুটোই করা হয়েছে। 

দেশের বিভিন্ন স্থানে এ ধরনের ঘটনার প্রসঙ্গে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সভ্যতাকে যতই এগিয়ে নিই না কেন, মানুষের আদিম প্রবৃত্তির সবগুলো আমরা পেছনে ফেলে আসতে পারিনি। দেশে আইন আছে, বিচারও আছে। এরপরও এ ধরনের ঘটনা ঘটে। জঙ্গিবাদের বিরুদ্ধে সারাদেশে যেভাবে আমরা সোচ্চার হয়েছিলাম, এ বিষয়েও তেমনই সোচ্চার হওয়া প্রয়োজন। মেয়েদের নিরাপত্তার বিষয়টিও আমাদের কাছে অগ্রগণ্য। ব্যাপকভাবে মেয়েদের নিরাপত্তা দেওয়া দরকার।

/ইএইচএস/এইচকে/

পড়ুন: ভবিষ্যতে আর কোনও বদরুলের জন্ম যেন সমাজে না হয়

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী