X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জেএমবিতেও 'জিহাদ ম্যারেজ'!

আমানুর রহমান রনি
১৮ অক্টোবর ২০১৬, ২১:২৯আপডেট : ১৯ অক্টোবর ২০১৬, ১৫:০৯

 

নারী জঙ্গি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশে (জেএমবি)-এর পুরুষ জঙ্গিরা আত্মগোপনে থাকলে, গ্রেফতার হলে বা আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত হলে নারী জঙ্গিরা সাংগঠনিক সিদ্ধান্তে 'জিহাদ ম্যারেজ' করে থাকে। একই সংগঠনের অন্য কোনও পুরুষ জঙ্গিকে তারা স্বামী হিসেবে গ্রহণ করে। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও র‌্যাব বেশকিছু ঘটনা তদন্ত করে এ ধরনের সিদ্ধান্তের কথা জানতে পেরেছে।

সিটিটিসি সূত্র জানায়, পুলিশের জঙ্গিবিরোধী চলমান অভিযানের মুখে অনেক জঙ্গি পালিয়ে আছে। দীর্ঘদিন তারা পরিবার ও স্ত্রী থেকে বিচ্ছিন্ন থাকায় সাংগঠনিকভাবে তাদের স্ত্রীদের পরবর্তী স্বামী নির্বাচনের বিষয়টি বিভিন্ন বার্তার মাধ্যমে জানায়। ওইসব বার্তায় তারা জানায়,‘তাদের খুঁজে পাওয়া না গেলে বা নিহত হলে জিহাদের প্রয়োজনে তারা নতুন সঙ্গী বেছে নিতে পারবে।’

পুলিশ সূত্রটি জানায়, তারা মারা গেলে যোগ্যতার বিচার না করে সংগঠনের সদস্যদের মধ্য থেকে যে কাউকে বিয়ে করার নির্দেশনা রয়েছে নারী জঙ্গিদের।

পুলিশের তথ্যানুযায়ী, জেএমবি, নব্য জেএমবি ও আনসার আল ইসলামের জঙ্গিরা বিভিন্ন সময় হিযরত বা বাসা ছেড়ে নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে। তারা নিখোঁজ হওয়ার আগে স্ত্রীদের বিয়ের বিষয়েও নিদের্শনা দিয়ে যাচ্ছে। শুধু তাই নয়; নিজেদের আত্মরক্ষায় প্রশিক্ষণ নেওয়ার পাশাপাশি সন্তানদের জঙ্গি দীক্ষা দেওয়া ও সংগঠনে নতুন নারী জঙ্গি সংগ্রহ করারও নির্দেশনা দিচ্ছে এসব জঙ্গি সংগঠনের পুরুষ সদস্যরা।

সাম্প্রতিক সময়ে সিটিটিসি ও র‌্যাবের কয়েকটি অভিযানে নারী জঙ্গি গ্রেফতার হওয়ার পর জিজ্ঞাসাবাদে ও উদ্ধারকৃত তথ্য উপাত্ত থেকে এসব তথ্য নিশ্চিত হয়েছে তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত ১০ সেপ্টেম্বর পুরনো ঢাকার আজিমপুরের আস্তানা থেকে আবেদাতুল ফাতেমা ওরফে আশা, শায়লা আফরিন প্রিয়তি ও ফেরদৌসি আফরিনকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

সিটিটিসি সূত্র জানায়, নারী জঙ্গি আবেদাতুল ফাতেমা ওরফে আশা আজিমপুরের অভিযানে নিহত নব্য জেএমবির সংগঠক তানভীর কাদেরী ওরফে আব্দুল করিমের স্ত্রী। শায়লা আফরিন প্রিয়তি নব্য জেএমবির অপারেশনাল কমান্ডার পলাতক নুরুল ইসলাম মারজানের স্ত্রী এবং ফেরদৌসি আফরিন পলাতক জঙ্গি বাশারুজ্জামান ওরফে চকলেটের স্ত্রী। এরা গত পহেলা জুলাই প্রথমে বসুন্ধরা আবাসিক এলাকায় তানভীর কাদেরীর বাসায় একসঙ্গে ছিল। পরে রূপনগর ও  মিরপুর হয়ে আজিমপুরে নতুন আস্তানায় ওঠেন। পুলিশের অভিযানের মুখে তাদের স্বামীরা আত্মগোপনে চলে গেলে তারা তানভীর কাদেরীর আজিমপুরের আস্তানায় এক সঙ্গে থাকে। কাদরীর বাসায় তিন নারী জঙ্গি থাকার বিষয়টি ছিল তাদের সাংগঠনিক সিদ্ধান্ত।

সূত্রটি আরও জানায়, তিন নারী জঙ্গি জানিয়েছে, তাদের অন্যতম সমন্বয়ক নব্য জেএমবির প্রশিক্ষণ বিষয়ক কমান্ডার নিহত মেজর (অব.) জাহিদুল ইসলামের স্ত্রী জেবুন্নেসা শিলা। রূপনগরের আস্তানায় শিলার স্বামী নিহত হলে সে আজিমপুরে তাদের কাছে আশ্রয় নেয়। তবে পুলিশের অভিযানের আগেই শিলা আজিমপুরের আস্তানা ছেড়ে চলে যায়।

এদিকে, গত ৬ সেপ্টেম্বর রাতে রাজধানীর ফার্মগেট ও নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে নারী জঙ্গি মারজিয়া আক্তার ওরফে সুমি, তার স্বামী শরিফুল ইসলাম, নাহিদা সুলতানা ও তার স্বামী আমিনুল ইসলামকে গ্রেফতার করে র‌্যাব। তাদের জিজ্ঞাসাবাদেও নারী জঙ্গিদের কার্যক্রমের চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়।

জঙ্গি মারজিয়া র‌্যাবকে জানায়, সে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে জঙ্গিবাদে সংযুক্ত হয়। এরপর  গত ২০ আগস্ট ‘জিহাদে’র জন্য বাড়ি ছাড়ে। পরে সে সংগঠনের সিদ্ধান্তে গাজীপুরের সাইনবোর্ড এলাকায় গিয়ে শরীফুলকে  বিয়ে করে।

নারায়ণগঞ্জ সরকারি তুলারাম কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করা এ তরুণী র‌্যাবকে জানায়, শুধু উগ্রপন্থী আদর্শে বিশ্বাসী হওয়ায় ও সংগঠনের সিদ্ধান্তে এইচএসসি পাশ ও দুই সন্তানের জনক আমিনুলকে গত ২২ মে টঙ্গী এলাকার একটি আস্তানায় বিয়ে করে। তাদের বিয়ের সাক্ষী ছিল মাদারীপুরে শিক্ষক হত্যাচেষ্টা মামলার প্রধান আসামি ফাইজুল্লা ফাহিম। সে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে।

সিটিটিসির প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জঙ্গি সংগঠনগুলোর নাশকতাসহ জঙ্গিদের ব্যক্তিগত জীবনও সংগঠনের সিদ্ধান্তে পরিচালিত হয়। তারা স্বামীদের নির্দেশেই নিজেদের শিশু সন্তানদের জঙ্গিবাদের দীক্ষা দেয়।’

তিনি বলেন, ‘নিহত পুরুষ জঙ্গিদের স্ত্রীরা যাতে অন্য জঙ্গিদের বিয়ে করে তাদের লক্ষ্য অর্জন করতে পারে সে নির্দেশনাও ছিল।’

মনিরুল ইসলাম বলেন, ‘এরই মধ্যে গ্রেফতার হওয়া তিন নারী জঙ্গিকে জিজ্ঞাসাবাদে অনেক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তবে এখনও তাদের কোনও অপারেশনাল কার্যক্রমে যাওয়ার নির্দেশনা ছিল না। তাদের তিনজনের স্বীকারোক্তিতেও এধরনের মিল রয়েছে।

/এআরআর/ এপিএইচ/

আরও পড়ুন:

আত্মঘাতী হামলার পরিকল্পনার কথা জানালো আকলিমা

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া