X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সড়ক অনিরাপদ যেসব কারণে

উদিসা ইসলাম
২২ অক্টোবর ২০১৬, ১৯:৪১আপডেট : ২৩ অক্টোবর ২০১৬, ০০:০৮

পুরনো ছবি বেপরোয়া গতিতে গাড়ি চালানো, নিয়ম না মেনে ওভারটেকিং কিংবা ওভারলোডিংয়ের মতো নানা কারণে প্রতিবছর সড়কে প্রাণ হারাচ্ছে অসংখ্য মানুষ। কীভাবে সড়ক নিরাপদ রাখা যায়, তা নিয়ে নানা পরিকল্পনা হলেও বাস্তবায়ন খুব একটা দেখা যায় না। সড়ক কেন অনিরাপদ, সে বিষয়ে ​অন্তত ১০টি কারণ চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে কর্তৃপক্ষকে কেবল সড়কের ‘ব্ল্যাক স্পট’ সংস্কার নিয়েই উদ্যোগী হতে দেখা গেছে। যদিও চিহ্নিত ১০টি কারণই জরুরি এবং সেগুলো নিস্পত্তি প্রয়োজন বলে মনে করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনকারীরা।

সড়ক অনিরাপদ হওয়ার কারণ চিহ্নিত করতে গিয়ে যাত্রী কল্যাণ সমিতি বলছে, বেপরোয়া গতিতে গাড়ি চালানো, নিয়ম ভেঙে ওভারলোডিং ও ওভারটেকিং করার প্রবণতা, ট্রাফিক আইন না মানা, আনফিট গাড়ি চলাচল বন্ধে আইনের যথাযথ প্রয়োগ না থাকা, অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক, ঝুঁকিপূর্ণ বাঁক, গাড়ি চালোনার সময় চালকের মোবাইল ফোন ব্যবহার, রাস্তায় প্রতিযোগিতামূলক গাড়ি চালানো, ফিটনেসবিহীন গাড়ি, হেলপার দিয়ে গাড়ি চালানো, ফুটপাত দখলে থাকা, যাত্রীদের অসতর্কতা এবং গুরুত্বপূর্ণ সড়কে জেব্রা ক্রসিং না থাকায় দুর্ঘটনা ঘটছে।

২০১১ সালের আগস্টে ঢাকা-মানিকগঞ্জ সড়কে দুর্ঘটনায় প্রাণ হারান চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চিত্রগ্রাহক সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন। ওই ঘটনায় চালক ও গাড়িমালিকের বিচারের জোরালো দাবি উঠেছিল। কিন্তু মালিক-শ্রমিকের পাল্টা কর্মসূচি ও প্রশাসনের অবস্থানের কারণে সেই দাবি বেশিদিন মাঠে থাকেনি। দুর্ঘটনাস্থলের বিপজ্জনক বাঁক সোজা করে দায়িত্ব শেষ করে কর্তৃপক্ষ। দোষীদের বিচার হয়নি আজও। বরং সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল ক্রমে বড় হচ্ছে। কিছু সড়কের বাঁক সোজা করা এবং মাঝেমধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ছাড়া সরকারের দৃশ্যমান কোনো উদ্যোগ নেই। সরকার সম্প্রতি ১৪৪টি সড়কের বাঁক সোজা করার প্রকল্প নিয়েছে।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন মনে করেন, ‘জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনার অঙ্গীকার করেছে। এ কারণে বাংলাদেশে কিছু উদ্যোগ নেওয়া হচ্ছে। কিন্তু চালকের দক্ষতা আছে কিনা, কিংবা ফিটনেস না থাকার পরও একটি গাড়ি কিভাবে রাস্তায় চলার সুযোগ পায়, তা অনুসন্ধানে কোনও কার্যকরী উদ্যোগ নেই।’

​বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসাবে, ২০১৫ সালে দেশে ৬ হাজার ৫৮১টি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে আট হাজার ৬৪২ জনের। দিনে গড়ে মারা গেছেন ২৪ জন। সংগঠনটি বলছে, গত ঈদুল আজহার আগে-পরে মিলিয়ে ১২ দিনের যাত্রাপথে ২১১টি দুর্ঘটনায় মারা গেছেন ২৬৫ জন। আহত হয়ে হাসপাতালে ভর্তি হয় হাজারেরও বেশি মানুষ। যাত্রী কল্যাণ সমিতি দেশের ১০টি জাতীয় দৈনিক, ছয়টি স্থানীয় সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলসমূহে প্রচারিত সড়ক দুর্ঘটনার সংবাদ পর্যবেক্ষণ শেষে এই প্রতিবেদন তৈরি করে। সংগঠনটির প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে এক হাজার ৮০ জন ছাত্রছাত্রী, ৩০৫ জন শিক্ষক, ১৩৩ জন সাংবাদিক, ১০৯ জন চিকিৎসক, ১২৪ জন আইনজীবী, ১০৬ জন প্রকৌশলী, ৫৩৫ জন পরিবহনশ্রমিক, ৪১৯ জন চালক ও ২৮০ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। এ ছাড়া পথচারী রয়েছে ২ হাজার ২৪১ জন। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গত বছরের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় প্রায় ২০ হাজার মানুষের মৃত্যু হয়।

​বেসরকারি সংস্থা ব্র্যাক ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) প্রতিবেদন অনুযায়ী, দেশের ৫টি বড় হাইওয়ে এলাকা দুর্ঘটনাপ্রবণ। পিপিআরসি তাদের গবেষনায় উল্লেখ করে, বেশিরভাগ হাইওয়ে দুর্ঘটনা ৫৪ দশমিক ৭ কিলোমিটারের মধ্যেই ঘটে। এই গবেষনা মোতাবেক, ওই ৫৪ দশমিক ৭ কিলোমিটার এলাকায় বিশেষ সর্তকতা ও কঠোর ট্রাফিক আইন প্রয়োগ করা হলে দুর্ঘটনা অনেক কমানো সম্ভব।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজধানীর ভেতরে যে সার্বিক বিশৃঙ্খলা, তার কারণে দুর্ঘটনা ঘটে বেশি। যেখানে-সেখানে যাত্রী নামানো, লাইসেন্সবিহীন চালক, ফিটনেসবিহীন গাড়ি নিয়ে যে পরিস্থিতি, তাতে দুর্ঘটনা কম হয় বলতে হবে।’ তিনি আরও বলেন, ‘আগামীতে এ বিষয়গুলো সমাধান করা না গেলে, আইন মানতে বাধ্য করা না গেলে, এই চক্র থেকে বের হওয়া সম্ভব নয়। সড়কে মৃত্যুর মিছিল আরও বাড়বে, সেটা শঙ্কার।’

বেশিরভাগ সড়ক দুর্ঘটনার মামলায় শাস্তি না হওয়ার বিষয়ে ব্যারিস্টার অনীক আর হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বেশির ভাগ ক্ষত্রে বিচার না হওয়ার পেছনে দুটি সুনির্দিষ্ট কারণ আছে। প্রথমত, বাদী নিয়মিত খোঁজ রাখেন না; দীর্ঘসূত্রিতায় বিষয়টির খেয় হারিয়ে ফেলে। দ্বিতীয়ত, পুলিশের তদন্ত যথাযথ হয় না।’​

/ইউআই/এআরএল/

আরও পড়ুন: 

‘দরিদ্রদের তালিকা পাঠান, ঘর করে দেবো’

সম্পর্কিত
সর্বশেষ খবর
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া