X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জঙ্গিদের হুমকি জঙ্গিরাই

আমানুর রহমান রনি
২৪ অক্টোবর ২০১৬, ০৯:৫১আপডেট : ২৪ অক্টোবর ২০১৬, ১৯:৩২


বগুড়ায় আত্মসমর্পণকারী দুই জঙ্গি

আইনশৃঙ্খলা বাহিনীর আহ্বানে বিভিন্ন জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য আত্মসমর্পণ করেছে। তবে ছেড়ে আসায় ওইসব জঙ্গি সংগঠনই তাদের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। আত্মসমর্পণকারী জঙ্গিদের হত্যার হুমকি দিয়ে এরই মধ্যে ছয় পৃষ্ঠার একটি লিফলেট বিলি করছে নব্য জেএমবি। গোয়েন্দা পুলিশের কাছে ওই লিফলেট রয়েছে। তাই আত্মসমর্পণকারী জঙ্গিদের জনসম্মুখে আনতে চাইছে না আইনশৃঙ্খলা বাহিনী। তাদের কাউন্সিলিং ও পুনর্বাসনের ব্যবস্থা করে আড়ালে স্বাভাবিক জীবন গড়ে দেওয়ার চেষ্টা করছে পুলিশ।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, ‘আত্মসমর্পণের আহ্বান জানানোর পর অনেকেই সেই সুযোগ নিয়েছে। কেউ কেউ আত্মসমর্পণ করেছে। তবে নিরাপত্তার স্বার্থে তাদের জনসম্মুখে আনা হচ্ছে না। কারণ জঙ্গিরা ইতিমধ্যে তাদের ক্ষতি করার হুমকি দিয়ে লিফলেট বিলি করেছে।’

সিটিটিসি ইউনিট প্রধান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বেশকিছু জঙ্গি আত্মসমর্পণ করেছে। তাদের নাম ঠিকানা আমাদের কাছে আছে। তবে তারা নাম-ঠিকানা প্রচার করতে চায় না, আমরাও চাই না। গাজীপুরে জঙ্গি আস্তানায় একজনের থাকার কথা ছিল। সে আগেই আত্মসমর্পণ করে, তবে আনুষ্ঠানিকভাবে আমরা ওইসব নাম-ঠিকানা প্রকাশ করে চাই না। তাদের কাউন্সিলিং করা হচ্ছে।’

গোয়েন্দা সূত্র জানায়, আত্মসমর্পণকারী জঙ্গিদের ঠেকাতে ইতোমধ্যে একটি লিফলেট প্রচার করছে জঙ্গিরা। ওই লিফলেটে লেখা হয়েছে, যারা দল পরিত্যাগ করবে তারা কাফের ও মুরতাদ। তাদের পরিণাম কাফের-মুরতাদের মতো হবে। গোয়েন্দাদের কাছে এই লিফলেট রয়েছে।

সূত্রটি আরও জানায়, ‘সাম্প্রতিক সময়ে বেশি সংখ্যক জঙ্গিরা দল ছেড়ে চলে আসছে। তাই তাদের গায়ে লেগেছে বিষয়টি। এখন আত্মসমর্পণকারীদের ফেরানোর চেষ্টা করছে তারা। আত্মসমর্পণকারীদের মধ্যে পুরুষের সংখ্যাই বেশি। নারী জঙ্গি তেমন আত্মসমর্পণ করেনি। এমনিতেও নারী জঙ্গির সংখ্যা কম।’ তবে কতজন জঙ্গি আত্মসমর্পণ করেছে সে বিষয়ে নির্দিষ্ট কোনও সংখ্যা জানায়নি গোয়েন্দারা।

প্রসঙ্গত, গত ১১ আগস্ট যশোরে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের তিন সদস্য পুলিশের কাছে আত্মসমর্পণ করে। পুলিশ জানিয়েছে, স্বাভাবিক জীবনে ফিরে আসতে সাদ্দাম ইয়াসির সজল (৩২), রায়হান আহমেদ (২০) ও মেহেদী হাসান পলাশ (২০) নামের তিন জঙ্গি আত্মসমর্পণ করেছে। এরপর ৫ অক্টোবর বগুড়ার শহীদ স্মৃতি মিলনায়তনে আয়োজিত জঙ্গিবাদবিরোধী সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে আত্মসমর্পণ করে জঙ্গি আব্দুল হাকিম ও মাহমুদ।

আত্মসমর্পণকারীদের মধ্যে হাকিম গুলশান হামলায় নিহত জঙ্গি খায়রুলের ঘনিষ্ঠ বন্ধু ও সহপাঠী ছিল। অন্যদিকে, মাহমুদ জঙ্গি দলে যোগ দেওয়ার জন্য একাধিকবার বাড়ি থেকে বেরিয়ে যায়। জঙ্গিদের ভাষায় এটাকে ‘হিযরত’ বলে। তবে চূড়ান্ত হিযরতের আগে সে ফিরে আসে এবং পরিবারকে বিষয়টি অবহিত করে। পরে পরিবার সদস্যরা তাকে র‌্যাব-১২ কাছে নিয়ে আসে।

সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের আহ্বানে কাজ হয়েছে। অনেকেই ভুল বুঝতে পেরে ফিরে আসছে। কারণ দেশের মানুষ এসব জঙ্গিবাদ পছন্দ করছে না। তাই এসব কমবয়সী তরুণরা ফিরে আসা শুরু করেছে।’

/এমও/এসটি/

আরও পড়ুন:

জঙ্গি সন্দেহে আরও ৬ জনকে ফেরত পাঠিয়েছে সিঙ্গাপুর

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!