X
রবিবার, ১২ মে ২০২৪
২৮ বৈশাখ ১৪৩১

পুলিশের সামনে গণলুটপাট!

ওমর ফারুক
৩১ অক্টোবর ২০১৬, ২০:৩৭আপডেট : ৩১ অক্টোবর ২০১৬, ২০:৫৮

রাজধানীর গোলাপবাগ মাঠে উচ্ছেদ অভিযানের পর অনেক মালামাল লুট করে স্থানীয়রা-৩

ঘটনাস্থল রাজধানীর গোলাপবাগ মাঠ। সিমপ্লেক্স নামের একটি নির্মাতা প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা টিনশেডের ঘর বানিয়ে সেখানে থাকেন। মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণকাজের অন্যতম ঠিকাদার এ প্রতিষ্ঠানটি ওই মাঠে রেখেছিল দামি দামি যন্ত্রপাতি এবং নানা ধরনের স্থাপনা। তবে অবৈধভাবে দীর্ঘদিন ধরে মাঠটি দখল করে রাখায় তাদের একাধিকবার নোটিশ দিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। কিন্তু, নোটিশ দিয়েও মাঠটি খালি করতে না পেরে সোমবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ডিএসসিসি। বিপুল সংখ্যক পুলিশ এবং কয়েকজন ওয়ার্ড কাউন্সিলরের উপস্থিতিতে বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয় মাঠে থাকা টিনশেডের ঘরসহ অর্ধশতাধিক স্থাপনা।

বিকাল তিনটার কিছুক্ষণ পর উচ্ছেদ অভিযান শেষ করে ভ্রাম্যমাণ আদালত চলে যায়। এরপর বাঁধভাঙ্গা জোয়ারের মতো অসংখ্য মানুষ ঝাঁপিয়ে পড়ে সিমপ্লেক্সের ধংসস্তূপের ওপর। এতক্ষণ এই মানুষগুলোই দূরে দাঁড়িয়ে অভিযান দেখছিল। মাঠে প্রবেশ করে তারা উন্মত্তের মতো লুটপাট শুরু করে। ফ্লাইওভার নির্মাতা প্রতিষ্ঠানের ভেঙে ফেলা ঘরের টিন, আলমারি, যন্ত্রপাতি, বিভিন্ন ধরনের মেশিন, লোহার পাইপ ও তারসহ দামি মালামাল লুট করে নিয়ে যায় তারা। অথচ পুলিশ সামনে দাঁড়িয়ে থাকলেও লুটপাটকারীদের কিছু বলেনি। প্রায় আধ ঘণ্টা ধরে চলে এ লুটপাট। এভাবে পরিস্থিতি যখন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল তখন পুলিশ বাঁশি বাজিয়ে লুটপাটে ব্যস্ত লোকজনকে সরিয়ে দেয়।

রাজধানীর গোলাপবাগ মাঠে উচ্ছেদ অভিযানের পর অনেক মালামাল লুট করে স্থানীয়রা-২

সিমপ্লেক্স কর্মকর্তা স্বপন কুমার সরকার বলেন, পুলিশের উপস্থিতিতে আমাদের বিপুল সংখ্যক দামি যন্ত্রপাতি ও মালামাল লুটপাট হয়ে গেল। এতে আমাদের লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিসুর রহমান বলেন, মাঠের চারিদিক খোলা। মাঠের স্থাপনা উচ্ছেদ হওয়ায় এলাকাবাসী আনন্দ মিছিল করেছে। এখন তারা কিছু মালামাল নিয়ে গেলে আমরা কী করতে পারি। লুটপাটকারী লোকজনকে ‘এলাকার গরিব’ মানুষ বলে আখ্যায়িত করেন তিনি।

এ বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনাকারী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. খালিদ আহম্মেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সিমপ্লেক্সের মালামাল যাতে হেফাজতে থাকে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশকে বলে এসেছি। সিমপ্লেক্সের লোকজনকেও পুলিশের সহযোগিতা নিতে বলেছি। কেননা আমরা তো কারও মালামাল পাহারা দিতে পারি না।

রাজধানীর গোলাপবাগ মাঠে উচ্ছেদ অভিযানের পর অনেক মালামাল লুট করে স্থানীয়রা

প্রসঙ্গত, মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার নির্মাণের সুবিধার্থে ২০০৬ সালে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ওরিয়ন গ্রুপকে গোলাপবাগ মাঠে নির্মাণ সামগ্রী রাখার অনুমোদন দেয় তৎকালীন অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন। ২০১৩ সালে ফ্লাইওভার উদ্বোধন হয়। ফ্লাইওভার নির্মাণে অর্থ বিনিয়োগ করেছে ওরিয়ন গ্রুপ এবং ওরিয়নের সহযোগী হিসেবে নির্মাণ কাজ করেছে সিমপ্লেক্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান।

ফ্লাইওভার নির্মাণ শেষে ওরিয়ন গ্রুপ চলে গেলেও মাঠ ব্যবহার করছে সিমপ্লেক্স। সিমপ্লেক্স বর্তমানে মালিবাগ-মগবাজার ফ্লাইওভারের নির্মাণ কাজ করছে। দীর্ঘদিন ধরে এলাকাবাসী মাঠটিকে খালি করে দেওয়ার দাবি জানালেও সিমপ্লেক্স তাতে কর্ণপাত করেনি। ফলে সোমবার দুপুর ১২টা থেকে তিন ঘণ্টার অভিযান চালিয়ে মাঠের সব স্থাপনা উচ্ছেদ করে। অভিযান শুরু হলে এলাকাবাসী মিষ্টি বিতরণ, গায়ে রঙ মাখা ও আনন্দ মিছিল বের করে।

অভিযানের সময় সিমপ্লেক্সের কর্মকর্তা স্বপন কুমার সরকার দাবি করেন, কিছু কর্মকর্তা-কর্মচারী সেখানে উপস্থিত থাকলেও তারা বাধা দেননি। তবে স্বপন কুমার সরকার বলেন, ওরিয়ন গ্রুপের কাছে আমাদের কয়েক কোটি টাকা পাওনা রয়েছে। এ টাকা না পাওয়ায় আমরা এখান থেকে যেতে পারছি না।

/ওএফ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মুম্বাইকে হারিয়ে সবার আগে প্লে অফে কলকাতা
মুম্বাইকে হারিয়ে সবার আগে প্লে অফে কলকাতা
গ্রানাদাকে উড়িয়ে দিলো চ্যাম্পিয়ন রিয়াল
গ্রানাদাকে উড়িয়ে দিলো চ্যাম্পিয়ন রিয়াল
বাংলাদেশ-ভারত সম্পর্ক হতে হবে পারস্পরিক কল্যাণের ভিত্তিতে: পরিবেশমন্ত্রী
বাংলাদেশ-ভারত সম্পর্ক হতে হবে পারস্পরিক কল্যাণের ভিত্তিতে: পরিবেশমন্ত্রী
সৌদি লিগে রোনালদোর ট্রফি খরা কাটতে দিলো না আল হিলাল
সৌদি লিগে রোনালদোর ট্রফি খরা কাটতে দিলো না আল হিলাল
সর্বাধিক পঠিত
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলো আমিরাত
নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলো আমিরাত
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
‘কর্তৃপক্ষের’ আদেশের দায় কার?
‘কর্তৃপক্ষের’ আদেশের দায় কার?