বাংলা ট্রিবিউন বৈঠকি শিশুকে জানাতে হবে কোন আদর অনিরাপদ: মোহিত কামাল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১১:৫০, নভেম্বর ০৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১২:২১, নভেম্বর ০৫, ২০১৬

 

মোহিত কামাল

যেকোনও ইস্যুতে শিশুর কথা শুনতে হবে এবং তার পর্যায়ে নেমে সেটা বুঝতে চেষ্টা করতে হবে। তার কথা বলার জায়গা করে দিলে আত্মবিশ্বাস বাড়বে। তারপর শেখাতে পারেন কোন ধরনের আদর তার জন্য নিরাপদ। বাংলা ট্রিবিউন আয়োজিত শিশু নিরাপত্তা বিষয়ক বিশেষ বৈঠকিতে মনোচিকিৎসক মোহিত কামাল একথা বলেন।

তিনি আরও বলেন, গত বছরের তুলনায় এ বছর শিশু নির্যাতন ৭৪ শতাংশ বেড়েছে। তিনি মনোবিজ্ঞান ইন্সটিটিউটের একটি গবেষণার কথা উল্লেখ করে বলেন, ৯৯২ জনের রোগীর ওপর জরিপে দেখা গেছে এ রোগীরা শৈশবে ৭২ শতাংশ শারিরীক নির্যাতনের শিকার,  ৬০ ভাগ যৌন নির্যাতনের শিকার।

করণীয় প্রশ্নে বলতে গিয়ে মোহিত কামাল বলেন, শিশুদের মধ্যে নিরাপত্তা বোধের ঘাটতি, মানুষের সঙ্গে মেশার ঘাটতি, আত্মীয়দের সঙ্গে মিশতে পারে না, তার যে মানসিক জায়গা সঙ্কুচিত করে দিয়েছি। হঠাৎ যৌন নির্যাতন বেড়ে গেছে তা নয়। এখন জানা যাচ্ছে বেশি। এখন তথ্য উন্মুক্ত হয়ে গেছে। আমরা দ্রুত জানতে পারছি। এখন ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টার, সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন আইনি সহায়তা কেন্দ্র হওয়ায় আমরা জেনে যাচ্ছি দ্রুত। তবে সহিংসতার মাত্রা বেড়েছে।

মিথিলা ফারজানার সঞ্চালনায় বৈঠকিতে অংশ নিচ্ছেন  বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন, মনোরোগ বিশেষজ্ঞ মোহিত কামাল, শিশু বিষয়ক আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেনের ডিরেক্টর চাইল্ড প্রটেকশন লায়লা খন্দকার, সঙ্গীতশিল্পী ও অভিবাবক সামিনা চৌধুরী, ঢাকা মহানগর পুলিশের উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টেগেইশন বিভাগের উপ-কমিশনার ফরিদা ইয়াসমিন,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাশেদা রওনক খান,  হ্যালো বিডি’র শিশু সাংবাদিক পৃথা প্রণোদনা এবং বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল।

বৈঠকি চলবে বেলা ১টা পর্যন্ত। সরাসরি বৈঠকি দেখতে চোখ রাখুন চ্যানেল ৭১ এর পর্দায় এবং এ সম্পর্কিত সব সংবাদ পড়ুন www.banglatribune.com এ।

/ইউআই/এফএএন/

লাইভ

টপ