X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আলো জ্বালিয়ে রাখো, র‌্যাব আমার ছেলেকে ফিরিয়ে দেবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ নভেম্বর ২০১৬, ২২:৫৩আপডেট : ১২ নভেম্বর ২০১৬, ২২:৫৮

গুম হওয়া ব্যক্তিদের ছবি বুকে স্বজনরা

‘বাড়ির পাশে একটি লাইট বন্ধ। কোনও কারণে নষ্ট হয়ে আছে। তা দেখেই চিৎকার শুরু করলেন মা। লাইট বন্ধ কেন? লাইট জ্বালাও। আমার ছেলে বাড়ি আসবে। র‌্যাব যে কোনও সময় আমার ছেলেকে দিয়ে যাবে। অনেকদিন পর এসে অন্ধকারে বাড়ি চিনতে ভুল করবে। তোমরা আলো জ্বালিয়ে রাখো। এই বলে হাউ মাউ করে কান্নায় ভেঙে পড়লেন মা।’

কথাগুলো বলছিলেন আফরোজা ইসলাম আঁখি, তিনি ২০১৩ সালের ৪ ডিসেম্বর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে র‌্যাব পরিচয়ে তুলে নেওয়া সাজেদুল ইসলাম সুমনের বড় বোন। ঐদিন সুমনসহ ৬ জনকে র‌্যাব পরিচয়ে তুলে নেওয়া হয়। এরপর থেকেই অপেক্ষার প্রহর গুনছেন তাদের পরিবারের স্বজনরা।

শনিবার সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডে শিশুকল্যাণ পরিষদে ফ্যাসিবাদ ও সন্ত্রাসবাদবিরোধী জাতীয় কমিটির সঙ্গে গুম ব্যক্তিদের স্বজনদের আলোচনায় নিজেদের পরিবারের হাহাকারের কথাগুলো এভাবেই তুলে ধরেন তারা।

আফরোজা ইসলাম বলেন, বসুন্ধরা আবাসিক এলাকায় র‌্যাবের গাড়িতে করে নিয়ে গেছে। তাদের পোশাক, আর্মস সবই ছিল। কিন্তু দিনের পর দিন ঘুরে তাদের কাছ থেকে কোনও আশ্বাস পাইনি। তারা যে আটক করেছে, সেটাই স্বীকার করে না।

তবে র‌্যাব তার ছেলে সুমনকে ফিরিয়ে দেবে বলে বিশ্বাস তার মায়ের। তিনি সবসময় বলেন, যে কোনও সময় র‌্যাব তার ছেলেকে দিয়ে যাবে। চুরি হওয়া বাচ্চা উদ্ধার করতে পারলে আমার ছেলেকেও তারা ফিরিয়ে দিতে পারবে।

একমাত্র ছেলেকে বুকে জড়িয়ে ধরতে চান তিতুমীর কলেজের ফিন্যান্স বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল কাদের মাসুমের মা আয়েশা আলী। চোখের পানি মুছতে মুছতে তিনি বলেন, ‘আমার ছেলের স্বপ্ন ছিল আইনের লোক হবে। আজকে সে নিজেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দ্বারা নির্যাতনে স্বীকার। আমার ছেলেকে ফিরিয়ে দিন।’

পল্লবী এলাকায় নিজ বাসা থেকে ২০১২ সালের ১২ আগস্ট তুলে নেওয়া হয় তরিকুল ইসলাম তারা মিয়াকে। তার স্ত্রী বেবি স্বামীর ছবি বুকে জড়িয়ে বলেন, তার বিরুদ্ধে থানায় একটা জিডি পর্যন্ত নাই। তার অপরাধ একটাই সে ছাত্রদল করতো। তাই তাকে তুলে নিয়ে গেল। থানা পুলিশের পরিচয় দিয়ে তাকে নিয়ে গেল। এর পরপরই পল্লবী থানায় গেলে তারা বলে এমন কোনও টিম তারা পাঠাননি। আর তরিকুল ইসলাম নামে কেউ আটকও নেই। এরপর থেকেই খুঁজছি। কেউ তার সন্ধান দিতে পারেনি। উল্টো বিভিন্ন সময় আমরাই লুকিয়ে রেখে চাপ সৃষ্টি করছি বলে অভিযোগ করা হচ্ছে। পুরো পরিবার অনিশ্চয়তার মধ্যে দিন কাটাতে হচ্ছে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে গুমের শিকার হওয়া ব্যক্তিদের স্বজনরা সভায় ঘটনার বর্ণনা দেন। এসময় স্বজনদের চোখে জলে এক আবেগঘন পরবেশের সৃষ্টি হয়। কয়েকজন স্বজন কান্নার জন্য কথাই বলতে পারছিলেন না।

সভায় সভাপতিত্ব করেন ডা. ফয়জুল হাকিম। তিনি বলেন, এদেশে শাসকদল বিরোধীদের দমন করতে প্রথমে শুরু করে ক্রসফায়ার। এ নিয়ে সবাই যখন কথা বলা শুরু করে তখনই শুরু হয় গুম। আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। আর ফিরে আসছে না তারা। নির্ঘুম রাত কাটাতে হচ্ছে স্বজনদের।

জনগণের জীবনের নিরাপত্তা দিতে উল্লেখ করে তিনি বলেন, রাষ্ট্র ও সরকারকে সবার আগে জনগণের জীবনের নিরাপত্তা দিতে হবে। গুমের বিরুদ্ধে সবাইকে কথা বলতে হবে। আওয়াজ তুলতে হবে। সরকারকে গুম হওয়াদের ফিরিয়ে দিতে হবে।

এর আগে ফ্যাসীবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী জাতীয় কমিটির সদস্য এ এস এম নাসিরউদ্দিন এলান বলেন, গুমের শিকারদের স্বজনদের আন্দোলনে নামতে হবে। বিশ্বের অন্যান্য দেশগুলোতে স্বজনরাই কঠোর আন্দোলনে নেমে সফল হয়েছে। আমাদের দেশেও তাই করতে হবে। স্বজনদের এই সংগ্রাম বন্ধ হলে গুম হওয়া ব্যক্তিদের ফিরে আসার সম্ভাবনার পথ বন্ধ হয়ে যাবে। তাই আন্দোলনের কোনও বিকল্প নেই। এসময় তিনি স্বজনদের নিয়ে একসঙ্গে বড় পরিসরে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

/আরজে/এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না