X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ইলিশ খেতে চায় পূজা

জাকিয়া আহমেদ
১৯ নভেম্বর ২০১৬, ২১:৪৬আপডেট : ২০ নভেম্বর ২০১৬, ০৫:০২

এখানেই চিকিৎসাধীন শিশু পূজা

‘ইলিশ তার প্রিয় মাছ, গত বৃহস্পতিবারে কয়েকবার বলছে সে ইলিশ মাছ খেতে চায়। কিন্তু হাসপাতাল থেকে তো আর এটা সম্ভব নয়, তার জন্য শুধু ইলিশ রান্না করা। তাই আমি আজ বাজার থেকে তাজা ইলিশ কিনে কেটে নিয়ে এসেছি। ওর মা রান্না করে দেবে, মেয়েটা মাছ দিয়ে তৃপ্তি নিয়ে ভাত খাবে এটাই আমার শান্তি।’

দিনাজপুরের নির্যাতিত শিশু পূজাকে নিয়ে এভাবেই কথাগুলো বলেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সার্ভিস (ওসিসি) এর সমন্বয়ক ডা. বিলকিস বেগম।

আজ শনিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওসিসি সেন্টারের ডক্টর্স রুমে গিয়ে দেখা যায়, সেখানে চিকিৎসকদের সামনে বসে রয়েছেন দিনাজপুরে নির্যাতিত পাঁচ বছরের পূজার মা রূপালী রানী দাস। চিকিৎসকরা তাকে পূজার আজ এবং কালকের খাবারের তালিকা বুঝিয়ে দিচ্ছেন। খাবারের তালিকা কেন জানতে চাইলে ডা. বিলকিস বেগম বলেন, আমরা আশা করছি আগামী পরশু অর্থাৎ সোমবার আমরা পূজার প্রথম অপারেশন করবো। তাই অপারেশনের আগে তার খাবার কী হবে তার তালিকাই দিচ্ছিলাম ওর মাকে।

আর হলুদ- কালো-লাল ছাপার শাড়ি পরা পূজার মা কিছুক্ষণ পর পর শাড়ির আঁচলে চোখ মুছতে মুছতে চিকিৎসকের কথা মনোযোগ দিয়ে শুনছিলেন।

ডা. বিলকিস বেগম বলেন, ১১ বছর ধরে এখানে আছি, কিন্তু এমন বীভৎসতা এই জীবনে দেখিনি। আমরা অপরীদেরকে পশুর সঙ্গে তুলনা করি কিন্তু পূজার ধর্ষককে পশুর সঙ্গেও তুলনা করা যাবে না, সে পশুরও অধম।

ডা. বিলকিস বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, মেয়েটা এখন আগের চেয়ে অনেক সুস্থ, মানসিকভাবেও সুস্থ হয়ে উঠছে, ওজন বেড়েছে প্রায় ২ কেজির মতো। আগে ভয় পেতো, সারাক্ষণ কাঁদতো-এখন সেটা অনেক কমে এসেছে। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ না হলে অপারেশন করা যায় না। আর অপারেশনের জন্য যদিও আমরা আর একটু সময় চাইছিলাম, কিন্তু তার যৌনাঙ্গ ক্ষতবিক্ষত এবং  মূত্রথলী ফুটো হয়ে গেছে। প্রতিনিয়ত তার মূত্র পড়ছে, পোশাক-বিছানা ভিজে যাচ্ছে যার জন্য চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়েছেন তার অপারেশন করার।

তিনি বলেন, আপনার মাধ্যমে দেশবাসীর কাছে দোয়া চাই আমরা মেয়েটাকে যেন সুস্থ করে তুলতে পারি, অপারেশন যেন সফল হয়। মেয়েটা যেন আবার আগের মতো ছুটে বেড়ায়। পূজার এ অপারেশনটাকে আমরা বলছি, ‘Reconstractive Operation’ বলেন তিনি। আমরা অপারেশন আরও আগেই করতে চেয়েছিলাম কিন্তু ওর যৌনাঙ্গে নানারকম ইনফেকশন ছিল। সেগুলো এতদিনে নিয়ন্ত্রণ করা গিয়েছে। ধর্ষক সাইফুল যৌনাঙ্গে রক্তক্ষরণ বন্ধে সেখানে মাটি দিয়েছিল, সেখান থেকেই ইনফেকশন হয়ে যায়।

জানা গেল আগামী সোমবার পূজার যৌনাঙ্গে প্রথম বারের মতো অপারেশন করবেন বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি বিশেষজ্ঞ চিকিৎসকদল। পেডিয়াট্রিক, বার্ন অ্যান্ড প্লাস্টিক, ইউরোলজি এবং গাইনি বিভাগের বিভাগীয় প্রধানরা এ অপারেশনে অংশ নেবেন।

প্রসঙ্গত, গত ১৮ অক্টোবর দিনাজপুরের পার্বতীপুরে পাঁচ বছর বয়সী শিশু পূজা নিখোঁজ হলেও ওইদিন তার সন্ধান পাওয়া যায়নি। পরদিন ভোরে পূজাকে তার নিজ বাড়ির কাছে ফসলের ক্ষেত থেকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়। তাকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তির চারদিন পর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। গত ২৬ অক্টোবর তার অপারেশন করার কথা থাকলেও ক্ষতস্থানে সংক্রমণ থাকায় অপারেশনের সিদ্ধান্ত বাতিল করা হয়।

পূজার মা রূপালী রানী দাস বাংলা ট্রিবিউনকে বলেন, পূজা হাসপাতালের দেওয়া খাবার খেতে পারে না, তাই মেয়ের জন্য তিনি রান্না করার অনুমতি পেয়েছেন হাসপাতাল থেকে। মেয়েকে আজ ইলিশ মাছ খাওয়াবো বলেই কেঁদে দেন রূপালী রানী। তিনি বলেন, কত্তো বড় পাষণ্ড হলে যার মেয়েরও বিয়ে হইছে সে এমন কাজ করতে পারে, আবার মেয়েকে যখন আমরা খুঁজছিলাম তখনও সে আমাদের সঙ্গে ওরে (পূজা) খোঁজে, বলতেছিল তোমাদের মেয়ে ভালো আছে, ফিরে পাবা তারে।’

তিনি আরও বলেন, ‘আপা, আমার মেয়েরতো যা ক্ষতি হবার হইছেই। কিন্তু আর কোনও মা যেন আমার মতো মেয়ের এ অবস্থা না দেখে, সেই ব্যবস্থা করেন আপনারা।

মেয়ের সঙ্গে কী নিয়ে কথা হয় জানতে চাইলে রূপালী রানী বলেন, মেয়েটা এখন ধীরে ধীরে কথা বলে কিন্তু শব্দ হয় না ঠিকমতো, অস্পষ্ট। আর সেই স্মৃতিগুলো বোধহয় ওর এখনো আছে, শুধু বলে, ‘রেশমার বাবায় (সাইফুল) ধরছে।’ 

চিকিৎসকরা খাবারের কী তালিকা দিলেন জানতে চাইলে বলেন, পরশু অপারেশন তাই আজ ভাত খাইতে পারবে, কাল থেকে স্যালাইন, সাগু, বার্লি, ডাবের পানিসহ তরল খাবার খাইতে বলছে, কিন্তু মেয়েটাতো আমার এগুলো খাইতে চায় না বলেই আবার আচঁলে চোখে ঢাকেন রূপালী রানী দাস।

/এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক