X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

যে কারণে বন্ধ হচ্ছে না অবৈধ ভবন নির্মাণ

ওমর ফারুক
২১ নভেম্বর ২০১৬, ২০:০৪আপডেট : ২১ নভেম্বর ২০১৬, ২২:৪৬

রাজউক

শুধু অবৈধ ভবনের সন্ধানই করছে রাজউক। এ জন্য একের পর এক তালিকাও তৈরি হচ্ছে। কিন্তু অবৈধ ভবনের নির্মাণ কাজ বন্ধ হচ্ছে না। রাজউকের অবৈধ ভবনের সন্ধান কিংবা উচ্ছেদ অভিযানের বেশির ভাগই হচ্ছে পরিকল্পিত আবাসিক এলাকায়। ঘনবসতিপূর্ণ এলাকার দিকে খুব একটা মনোযোগ দেওয়া হচ্ছে না। ফলে এসব এলাকাতে নির্বিচারে চলছে অবৈধ ভবনের নির্মাণ কাজ। অননুমোদিত নির্মাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয়ের নির্দেশনাও কার্যকর হচ্ছে না।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, নগরীর এমন কোনও ঘনবসতিপূর্ণ এলাকা নেই, যেখানে নির্মাণ কাজ চলছে না। কোথাও প্রধান সড়কের পাশে, কোথাও গলির ভেতরে চলছে এসব নির্মাণ কাজ। এগুলোর বেশির ভাগই ইমারত নির্মাণ বিধিমালা মানছে না। রাস্তার জন্য যতটুকু জমি ছেড়ে দেওয়ার কথা,ততটা ছাড়া হচ্ছে না। বরং রাস্তার সীমানা ঘেষে ভবন নির্মাণ করা হচ্ছে। কেউ আবার ভবনের একতলা ঠিক রেখে, দোতলার আয়তন বাড়িয়ে দিয়ে রাস্তার ওপর চলে এসেছেন।

পুরনো ঢাকার নারিন্দা এলাকা ঘুরে দেখা গেছে, বেশ কয়েকটি ভবনের নির্মাণ কাজ চলছে। রাস্তার জন্য যতটুকু জমি ছাড়ার কথা ততটুকু ছাড়া হয়নি। এমনকি ভবনের চারদিকেও প্রয়োজনীয় জমি ছাড়া হয়নি।শনিবার সকালে নারিন্দা সড়কে নির্মাণাধীন একটি বাড়ির এক কর্মী জানান, এক বছরেরও বেশি সময় ধরে ভবনটির নির্মাণ কাজ চলছে। এ সময়ে রাজউকের ইন্সপেক্টর (ইমারত পরিদর্শক) একবারমাত্র ভবনটি দেখতে এসেছিলেন। রাজউকের নিয়ম মেনেই ভবন নির্মাণ চলছে বলে দাবি করেন ওই কর্মী।

জানা গেছে, ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর প্রতি মনোযোগ কম হলেও ধানমণ্ডি, গুলশান, বনানী, বারিধারা, উত্তরা, মতিঝিল, খিলগাঁও, মিরপুর, মোহাম্মদপুর, লালমাটিয়া ও বনশ্রীসহ পরিকল্পিত আবাসিক এলাকাগুলোতে রাজউকের তৎপরতা সবচাইতে বেশি। এসব এলাকায় রাজউকের নিয়মিত উচ্ছেদ অভিযান চলছে।

রাজউক চেয়ারম্যান এম. বজলুল করিম চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নগরীর সব এলাকাতেই রাজউকের অভিযান চলছে।’ কিন্তু পরিকল্পিত এলাকার প্রতি আপনাদের বেশি দৃষ্টি থাকে বলে এসব এলাকার অভিযানই সবার বেশি চোখে পড়ে, এ প্রসঙ্গে রাজউক চেয়ারম্যান বলেন, ‘আমাদের ইন্সপেক্টরদের রিপোর্টের ভিত্তিতে অননুমোদিত ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। এরপরও কারও কোনও সুনির্দিষ্ট অভিযোগ থাকলে রাজউক প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে থাকে।’

জানা গেছে, অননুমোদিত নির্মাণ কাজ ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয় থেকে বারবার নির্দেশ দেওয়া হলেও রাজউকের মাঠ পর্যায়ের কর্মকর্তারা তা বাস্তবায়ন করতে পারছেন না। কখনও প্রভাবশালীদের চাপে, কখনও অনৈতিক কারণে অননুমোদিত নির্মাণ কাজ চোখের আড়ালেই থেকে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে ১৬ অক্টোবর রাজউকের মাঠ পর্যায়ের কর্মকর্তা অথরাইজড অফিসারদের মন্ত্রণালয়ে ডেকে তিরস্কার করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মন্ত্রী নির্দেশ দেন, অননুমোদিত স্থাপনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে কোনও নোটিশ দেওয়ার প্রয়োজন নেই। নোটিশ ছাড়াই যেন প্রতীকী হলেও কয়েকটি অননুমোদিত ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহিদ উল্লাহ বলেন, ‘নির্মাণাধীন প্রতিটি ভবনের জন্য অক্যুপেন্সি সার্টিফিকেট বাধ্যতামূলক করতে হবে। অক্যুপেন্সি সার্টিফিকেট না থাকলে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ না দেওয়ার জন্য সংশ্লিষ্ট দফতরগুলোকে চিঠি দিতে হবে।’

জানা গেছে, মন্ত্রণালয়ের নির্দেশের পর রাজউক থেকে বিভিন্ন সংস্থাকে চিঠি দেওয়া হলেও অবৈধ নির্মাণ কাজ বন্ধ হয়নি। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, রাজউক থেকে অবৈধ ও অননুমোদিত নির্মাণ কাজের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এরপর আকস্মিকভাবে যে কোনও এলাকায় প্রতীকী হলেও অন্তত একটি ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ওএফ/ এপিএইচ/

আরও পড়ুন: বিমানবন্দরের নিরাপত্তা জোরদারে যুক্তরাজ্যের তাগিদ

সম্পর্কিত
সর্বশেষ খবর
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা