প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী

Send
বাংলা ট্রিবউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০৯, নভেম্বর ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:৪৬, নভেম্বর ২৭, ২০১৬

কামাল আবদুল নাসের চৌধুরীজনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন মুখ্য সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।
রবিবার (২৭ নভেম্বর) বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন স্বাক্ষর করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন।
ড. কামাল আবদুল নাসের চৌধুরী মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করা আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত আবুল কালাম আজাদকে নতুন কোথাও নিয়োগ করা হয়নি। ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারিতে তিনি এ পদের দায়িত্ব পেয়েছিলেন।

কামাল আবদুল নাসের চৌধুরীর কর্মময় জীবন

কামাল আবদুল নাসের চৌধুরী কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় ৩১ ডিসেম্বর ১৯৫৭ সালে জন্ম নেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৮ সালে স্নাতক (সম্মান), ১৯৭৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০০৬ সালে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এছাড়া যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ান ইনস্টিটিউট ও ডিউক বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুর সিভিল সার্ভিস কলেজ, ওয়াশিংটন ডিসি'তে অবস্থিত বিশ্বব্যাংক ইনস্টিটিউট, ইরানের তেহরানস্থ আইসেস্কো আঞ্চলিক কার্যালয় এবং অস্ট্রেলিয়ান কাউন্সিল ফর এডুকেশন রিসার্চ(এসিইআর) মেলবোর্নসহ অস্ট্রেলিয়ায় পেশাগত বিভিন্ন প্রশিক্ষণ লাভ করেন তিনি।

১৯৮২ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৩ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সরকারি চাকরিতে যোগদান করেন। চাকরি-জীবনে তিনি মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।

২০০১ সালে উপ-সচিব পদে পদোন্নতি পেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগদান করেন। অতপর ২০০২ থেকে ২০০৫ পর্যন্ত তিনি শেরপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হিসেবে যোগদান করে ২০০৮ সালে অতিরিক্ত সচিব এবং ২০১০ সালে সরকারের সচিব পদে পদোন্নতি পান।

তিনি ৩০ জুন ২০০৯ হতে ভারপ্রাপ্ত তথ্য সচিব ও পরবর্তীতে পূর্ণ সচিব হিসেবে ২০ অক্টোবর ২০১০ পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ে, ২১ অক্টোবর ২০১০ হতে ১২ ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং ১৩ ফেব্রুয়ারি ২০১৪ হতে অদ্যাবধি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে রয়েছেন। ২০১৪ সালের ১৯ মার্চ তারিখে তিনি সরকারের সিনিয়র সচিব পদে পদোন্নতি পান।

দেশি ও বিদেশি অনেক পেশাজীবী ও শিক্ষা-সংস্কৃতি বিষয়ক সংস্থার সাথে তিনি সক্রিয়ভাবে জড়িত আছেন। এরমধ্যে প্যারিসে অবস্থিত ইউনেস্কোর নির্বাহী বোর্ডে বাংলাদেশের নির্বাচিত প্রতিনিধি, বিসিএস অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতিসহ বর্তমানে তিনি অনেকগুলো সংস্থায় সভাপতি ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

একইসঙ্গে তিনি ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আইসেসকো’র কার্যনির্বাহী পরিষদের সদস্য, জাতীয় পাঠ্যক্রম সমন্বয় কমিটির সভাপতি, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন এর চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

সাহিত্যিক কামাল চৌধুরী

কামাল আবদুল নাসের চৌধুরীর লেখক নাম কামাল চৌধুরী। এ পর্যন্ত তাঁর ১৫টি কবিতার বই, দু’টি সম্পাদিত কাব্যগ্রন্থ এবং বেশ ক’টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

কবি হিসেবে তিনি ২০১১ সালের বাংলা একাডেমি পুরস্কার, ভারতের কলকাতার সৌহার্দ্য সম্মাননা (২০০৩) ও আসাম বিশ্ববিদ্যালয় সম্মাননাসহ (২০১১) বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমির ফেলো এবং বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্যের স্বীকৃতি পেয়েছেন।

/এসএমএ/এইচকে/   

 

লাইভ

টপ