বাংলাদেশ-ভারতে সামরিক সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দিলেন রাষ্ট্রপতি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০২, নভেম্বর ৩০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:০৩, নভেম্বর ৩০, ২০১৬

 

 

রাষ্ট্রপতি আবদুল হামিদবাংলাদেশ ও ভারতের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। বুধবার বিকালে রাষ্ট্রপতির সঙ্গে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর গোপালকৃষ্ণ প্রভু পারিকারের সৌজন্য সাক্ষাৎকালে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি মোহাম্মাদ জয়নাল আবেদিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রায় ৩০ মিনিটের সৌজন্য সাক্ষাতে রাষ্ট্রপতি সামরিক সহযোগিতা বৃদ্ধির জন্য দু’দেশের প্রশিক্ষণ বিনিময় ও যৌথ মহড়ার ওপর গুরুত্ব আরোপ করেন।’

রাষ্ট্রপতি মুক্তিযুদ্ধে যেসব ভারতীয় জীবন উৎসর্গ করেছেন, তাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেন। মুক্তিযুদ্ধে সহায়তা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় ভারতের প্রতিরক্ষামন্ত্রী পারিকার দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য যৌথ মহড়াসহ বিভিন্ন যৌথ উদ্যোগের ওপর জোর দেন।

জয়নাল আবেদিন আরও বলেন, ‘সন্ত্রাসবাদ বিষয়ে পারিকার রাষ্ট্রপতিকে জানিয়েছেন, এটি একটি বৈশ্বিক সমস্যা। ভারত আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করছে।’

বাংলাদেশ ও ভারতের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনার জন্য  দু’দিনের সফরে বুধবার ঢাকায় এসে পৌঁছেন পারিকার।

বুধবার বিকালে প্রধানমন্ত্রীর দফতরে নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে পারিকারের দ্বিপক্ষীয় বৈঠক হয়।

বৃহস্পতিবার পারিকার চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমি যাবেন। বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ভারতে ফিরে যাবেন।

/এসএসজেড/এমএনএইচ/ 

লাইভ

টপ