X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সাধারণ স্কুলেও প্রতিবন্ধীদের শিক্ষার ব্যবস্থা করতে হবে: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ ডিসেম্বর ২০১৬, ১৫:৪৯আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৬, ১৫:৫২

সাধারণ স্কুল-কলেজে প্রতিবন্ধীদের শিক্ষা ব্যবস্থা চালুর ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য বিশেষ স্কুল নয়। সাধারণ স্কুলেও প্রতিবন্ধীদের জন্য শিক্ষার ব্যবস্থা করতে হবে।’ শনিবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘২৫ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৮ তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৬’ উদযাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেন, ‘সব সময় তাদের (প্রতিবন্ধীদের) আলাদা রাখলে তারা পুরোপুরি সুস্থ হবে না। সাধারণ ছেলে-মেয়েদের সঙ্গে থাকলে, মেলামেশা করলে প্রতিবন্ধীরাও অনেকটা সুস্থ হয়ে যাবে। পৃথিবীর বিভিন্ন দেশে এ রকম ব্যবস্থা দেখেছি।’

প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করতে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীদের ভেতরে অনেক মেধা লুকিয়ে থাকে। সেই সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দিতে হবে।’ এসময় প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে সায়মা হোসেন পুতুলের অবদানের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা আরও বলেন, ‘প্রতিবন্ধীতার কারণে কোনও শিশুকে শিক্ষা কার্যক্রম থেকে দূরে রাখা যাবে না। শিক্ষাখাতে প্রতিবন্ধীদের জন্য সব রকম সুযোগ-সুবিধা সৃষ্টির ব্যবস্থা নিয়েছি। শিক্ষা নীতি প্রণয়ন করেছি, নীতিমালায় প্রতিবন্ধীদের জন্য সবরকম সুযোগ রাখা হয়েছে। আমাদের লক্ষ্য সমাজের সর্বস্তরের মানুষের ভাগ্যের পরিবর্তন হোক।’

এক্ষেত্রে সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মানুষ প্রথম উপলব্ধি করতে পেরেছিলো জনগণের সেবা করাটাই হচ্ছে এ সরকারের দায়িত্ব। সেখানে যারা প্রতিবন্ধী বা অটিস্টিক তাদের বিষয়টি অবশ্যই সবচেয়ে বেশি প্রাধান্য পাওয়া উচিত। সেই সময় থেকে প্রতিবন্ধীদের সহযোগিতার জন্য কাজ করছি।’

পুরস্কার তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী ব্যক্তিগত সম্পদও জনকল্যাণে দান করেছি জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘সম্পদ সবই আমরা জনগণকে দান করি এবং একটা ট্রাস্ট ফান্ড গঠন করি। এখান থেকে আমরা প্রতিবন্ধীদের লেখাপড়ার জন্যও সহায়তা দিয়ে থাকি।’

গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা হোসেনের প্রচেষ্টায় দেশ ও বিদেশে অটিজমের গুরুত্ব ও সচেতনতা বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য কর্তৃক ‘এক্সিলেন্স ইন পাবলিক হেলথ অ্যাওয়ার্ড, প্রদান করেছে, বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রতিবন্ধীদের কল্যাণে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩, নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩, ৬৪ জেলায় সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ৬৪০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য বিনামূল্যে আবাসিক শিক্ষা, ১২টি দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী স্কুলে প্রায় একহাজার শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে থাকা-খাওয়ার সুযোগ সুবিধাসহ বিশেষ শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এছাড়াও সরকারি অর্থায়নে পরিচালিত হচ্ছে ৬২টি বিশেষ স্কুল, যেখানে প্রায় ১০ হাজার অটিকম ও এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন ছাত্র-ছাত্রী, ৭০ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থীকে ৫০ কোটি টাকার উপবৃত্তি, বিনামূল্যে ব্রেইল বই, তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ, প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বিনামূল্যে সেবা প্রদানের লক্ষ্যে ৩২টি মোবাইল থেরাপি ভ্যান চালু, বিসিএসসহ প্রথম শ্রেণির চাকুরিতে ১ শতাংশ, ৩য় ও চুতর্থ শ্রেণির সরকারি চাকুরিতে ১০ শতাংশ কোটা সংরক্ষণসহ নানা পদক্ষেপ সরকার নিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রাঙ্গনে ‘প্রতিবন্ধিতা উন্নয়ন মেলা ২০১৬’ উদ্বোধন করেন। এ সময় অপর প্রান্তে ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোজাম্মেল হোসেন, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি রজব আলী খান নজিব। স্বাগত বক্তব্য রাখেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জিল্লার রহমান। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

/পিএইচসি/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা