X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
বাংলা ট্রিবিউন বৈঠকি

সংখ্যালঘু নিপীড়ন নতুন নয়, মাত্রাগতভাবেও বরাবরই এক

উদিসা ইসলাম
০৩ ডিসেম্বর ২০১৬, ২০:০২আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৬, ২০:২৬

বাংলা ট্রিবিউন বৈঠকি

সাঁওতালদের অধিকার আন্দোলনের দীর্ঘ ইতিহাস আছে। ‘জান দেবো তো ধান দেবো না’ বলে যারা বুক চিতিয়ে দাঁড়াতে জানেন, তারা আজ কোণঠাসা। বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন এখন বেশি ঘটছে এমন নয়।বিংশ শতাব্দীর চল্লিশের দশক ধরেই নানা সময় নানাভাবে তারা নির্যাতনের মুখোমুখি হয়েছেন এবং এর মাত্রা বরাবরই একই রকম। ক্ষমতাসীন দলগুলো তাদের দলীয় কর্মীদের ছাড় দিলে এবং রাষ্ট্র দায় এড়ালে এই নিপীড়নের মাত্রা কমবে না বলে বিশ্বাস করেন বক্তারা। বক্তারা আরও মনে করেন, নিপীড়ন না কমলে অচিরেই বাংলাদেশে ধর্মীয় ও নৃতাত্ত্বিক সংখ্যালঘুরা নিশ্চিহ্ন হয়ে যাবে।

আজ শনিবার বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘অধিকার: সংখ্যালঘু ও সংখ্যাগুরু’ শীর্ষক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। মিথিলা ফারজানার সঞ্চালনায় বৈঠকিতে অংশ নেন হিন্দু বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, সুপ্রিমকোর্টের আইনজীবী রুমীন ফারহানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাদেকা হালিম এবং জোবাইদা নাসরীন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী নেতা সঞ্জীব দ্রং ও রবীন্দ্রনাথ সরেন এবং বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি যখন ক্ষমতায়, তখন যদি একের পর এক এ ধরনের সাম্প্রদায়িক হামলা ঘটতে থাকে, সেক্ষেত্রে শঙ্কার জায়গাটা বাড়ে।

নাসিরনগরের হামলা, গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার ঘটনাসহ সর্বশেষ গোয়ালন্দে মন্দিরে হামলার ঘটনায় সংখ্যালঘুদের অধিকার ও নিরাপত্তা হুমকির মুখে। কার অধিকার আর কিসের অধিকার কে রক্ষা করছে এবং তাদের অধিকার রক্ষায় দায় কী করে রাষ্ট্রের ওপরই বর্তায় এসব নিয়েই আজকে বৈঠকিতে চলেছে আলোচনা।

রবীন্দ্রনাথ সরেন

আলোচনায় রবীন্দ্রনাথ সরেন বলেন, ‘যখন জাতিসংঘ আদিবাসী দিবস ঘোষণা করে সরকার তখন বলেছে দেশে কোনও আদিবাসী নেই। তাহলে তো আমাদের জমি তারা নিয়েই নেবে। যে বিষয় নিয়ে কথা উঠছে, সেগুলো মানুষ শুনতে চায়।’

তিনি আরও বলেন, ‘নওগাঁয় একদিনে একটি গ্রামের ৭৩টি বাড়ি পুড়িয়ে ফেলা হয়েছে। এসব হওয়ার কথা ছিল না। আমরা আমাদের মধ্যে সুসংহত ভাব রাখতে পারিনি।’

জ্যোতির্ময় বড়ুয়া

জ্যোতির্ময় বড়ুয়া মনে করেন, সংখ্যালঘুকে তার স্থান থেকে সরাতে পাহাড়ে-সমতলে একই ধরনের নিপীড়ন চালানো হচ্ছে। গাইবান্ধার উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘ওখানে বাঙালি ও সাঁওতাল এতদিন ধরে মিলিতভাবে লড়াইটা করতে পারল। এতে বোঝা যায় একসঙ্গে কাজ করা যায়। স্বার্থ ছিল, অস্তিত্বের লড়াই। এ লড়াইটাই তারা লড়ছিল। কিন্তু প্রশাসন থেকে শুধু সাঁওতাল বলে চিহ্নিত করলে সংখ্যাগত দিক থেকে দুর্বল অবস্থান তৈরি করা যায়। পুরো আন্দোলনটাকে ধামাচাপা দিতে সেখানে সাঁওতালদের সঙ্গে বাঙালিরাও যে আছে, সেটা সবাইকে জানতে দেওয়া হচ্ছে না।

রানা দাশগুপ্ত

নিজেদের অসহায়ত্বের কথা তুলে ধরে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, ‘পরিসংখ্যান অনুসারে এদেশে একসময় হিন্দুদের সংখ্যা ছিল ১৬.৮৩ মিলিয়ন। ২০১১ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ানোর কথা ছিল ১৮.২ মিলিয়নে। কিন্তু ২০১১ সালের পরিসংখ্যানে দেখা যায় এই সংখ্যা ১২.৩ মিলিয়নে নেমেছে।’

২০১৩ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধাপরাধী জামায়াত নেতা দেলওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায় হওয়ার পর দেশব্যাপী যে সাম্প্রদায়িক হামলা চালানো হয়। ঘটনাটি উল্লেখ করে তিনি বলেন, ‘এরপর একের পর এক যা কছু ঘটেছে সবকিছুর সঙ্গে একটি দলই জড়িত।’

তিনি আরও বলেন, ‘এই আমলেও আমরা দেখতে পাচ্ছি সাম্প্রদায়িক শক্তির সঙ্গে মিলেমিশে ক্ষমতার চর্চা হচ্ছে। লুটতরাজের সংস্কৃতির মূল লক্ষ্য- ব্যক্তিস্বার্থ ও সম্পত্তি অর্জন। আমরা এটুকু বলতে চাই, সংখ্যা উল্লেখের আগে ধর্মীয় ও জাতিগত পরিচয়সূচক শব্দ যোগ করতে হবে। তাহলে সমস্যার অনেক সমাধান হবে।’

সাদেকা হালিম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাদেকা হালিম মনে করেন, রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার ছাড়া সংখ্যালঘু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র করা কিংবা এ ধরনের পরিস্থতি তৈরি করা সম্ভব না। ভূমির বিষয়টি যেভাবে দেখা হয় তা খুব সমস্যাজনক। পাহাড়ে বা সমতলে ভূমির অধিকার ও দ্বন্দ্বের ভিন্নতা রয়েছে। তিনি বলেন, পাহাড়ে একসময় যারা থাকতেন তাদের সংখ্যা কেন কমে যাচ্ছে, এর শেকড় কোথায়, তা খুঁজে বের করতে হবে।

রুমীন ফারহানা

রুমীন ফারহানা মন্তব্য করেন, ‘সরকার আসে সরকার যায়। কিন্তু নীতিগত জায়গায় ঠিক থাকতে হবে।’ বিভিন্ন সময়ের তথ্য তুলে ধরে রুমীন বলেন, ‘২০০১ সালে বিপুল সংখ্যক নির্যাতনের ঘটনা ঘটেছে রামু, পাবনা, যশোর, মালোপাড়া, নাসিরনগরে। এটা ৯০ সাল থেকে ধারাবাহিকভাবে চলে আসছে। অত্যাচারের চেহারা সবসময় একইরকম। তা হচ্ছে ধর্ষণ, খুন ও উপসনালয় ধ্বংস। তিনি বলেন,  ‘এখানে সংখ্যাগুরুদের ভাবনায় যে বিষয়টি কাজ করে তা হলো, এদের (সংখ্যালঘুদের) সম্পত্তির ওপরও এক ধরনের অধিকার আছে।

সঞ্জীব দ্রং

সঞ্জীব দ্রং তার আলোচনায় আদিবাসীদের মানবাধিকারের ইস্যুটি তুলে ধরেন। তিনি বলেন, আমাদের সমাবেশে নানা সময় অনেক বাঙালি রাজনৈতিক ব্যক্তিত্ব এসেছেন। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর মন্তব্য উল্লেখ করে তিনি বলেন, ‘আদিবাসীর প্রয়োজন স্বশাসন। ভারতসহ পৃথিবীর অনেক দেশে এমনটা রয়েছে। কিন্তু, দুঃখের সঙ্গে বলতে হয়, বাংলাদেশে আদিবাসীদের সংখ্যালঘুর পর্যায়ে ফেলে দেওয়া হয়েছে। গোবিন্দগঞ্জে ঘরে সাঁওতালদের বন্দি করে রাখা হয়েছে। সেখান থেকে বের করলে বা দালান করে দিলেই তারা থাকবেন না।

জুলফিকার রাসেল

বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল আলোচকদের কাছে জানতে চান, পাহাড়ে শিক্ষিতের হার কম হওয়ার কারণ কী। পাহাড়ে মাদ্রাসা যত আছে, স্কুল কলেজ তার তুলনায় একেবারেই নেই বললেই চলে উল্লেখ করে জানতে চান কাউকে লেখাপড়ায় বাধা দেওয়া হয় কিনা?

এ প্রশ্নের উত্তরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক জোবাইদা নাসরিন বলেন, ‘আদিবাসীদের দৈনন্দিন যে লড়াই, এরপর যদি সে পড়তে যায়ও, পাহাড়ে শিক্ষক-ছাত্রের মধ্যে ভাষাগত পার্থক্য তাকে নিরুৎসাহিত করবে।

জোবাইদা নাসরিন

আলোচনাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. জোবাইদা নাসরিন বলেন, আমার কাছে মনে হয় পাহাড়ের সঙ্গে পূজা, জুম এর যে মিল, তার জীবনযাপনের যে মিল, সেটিই তাকে আলাদা করে তোলে। সমতলের আদিবাসীদের মধ্যে সাঁওতালদের সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, শোনা যাচ্ছে, সাঁওতাল এলাকায় নতুন ঘর করে দেওয়া হবে। এতে তার মধ্যে যে ভয়ের সংস্কৃতি তৈরি হয়েছে, সেটা শেষ হবে না।

মিথিলা ফারজানা

/ইউআই/এইচকে/টিএন/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ