X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আরও ৫ জঙ্গিকে গ্রেফতার করলেই শেষ হবে গুলশান হামলা মামলার তদন্ত

আমানুর রহমান রনি
০৫ ডিসেম্বর ২০১৬, ১৭:২১আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৬, ১৭:৩৬

গুলশান হামলার পাঁচ জঙ্গি

গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় আরও চার-পাঁচ জঙ্গিকে গ্রেফতার করতে পারলেই মামলা তদন্তের সমাপ্তি টানা যাবে।তাদের গ্রেফতারে পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

গুলশান হামলা মামলার তদন্তের অগ্রগতির বিষয়ে রবিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

মনিরুল ইসলাম বলেন, ‘আরও চার-পাঁচজনকে গ্রেফতার করতে পারলে এই মামলার সমাপ্তি টানা যাবে। তদন্তের অগ্রগতি রয়েছে।’

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গুলশান হামলার ঘটনা তদন্ত করতে গিয়ে আরও পাঁচজনের নাম পেয়েছেন তারা। জঙ্গি হামলার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তারা জড়িত। তারা হলো, নুরুল ইসলাম মারজান, রাজীব গান্ধী ওরফে সুভাষ গান্ধী ওরফে গান্ধী, মো. বাশারুজ্জামান ওরফে চকলেট বাশার ওরফে চকলেট, রিপন ও খালিদ।এই পাঁচজন  তৎপর থাকায় নিও জেএমবিকে পুরোপুরি নিশ্চিহ্ন করা যায়নি। তারা যেকোনও ধরনের হামলা ও নাশকতা চালাতে পারে বলে গোয়েন্দারা আশঙ্কা প্রকাশ করছেন।

পুলিশ জানিয়েছে, রাজীব গান্ধী ওরফে সুভাষ গান্ধী ওরফে গান্ধী নব্য জেএমবি’র উত্তরবঙ্গের কমান্ডার ছিল। গুলশান ও শোলাকিয়ার হামলায় সে সন্ত্রাসী পাঠিয়েছিল। যখন কোনও হামলায় দক্ষ সন্ত্রাসীর প্রয়োজন হয়, তখন সে তা সরবরাহ করত। গুলশানে দুজন এবং শোলাকিয়া একজন সন্ত্রাসী সে পাঠিয়েছিল। তাছাড়া, মারজান গুলশান হামলায় অস্ত্র সরবরাহ করেছিল।

মনিরুল ইসলাম বলেন, ‘জঙ্গিদের বর্তমানে হামলা চালানোর সামর্থ নেই। তবে তারা চেষ্টা অব্যাহত রেখেছে। যে চার-পাঁচজন পলাতক রয়েছে, তাদের গ্রেফতার করা গেলে এই মামলার তদন্তের আরও অগ্রগতি হবে।’

গত ১ জুলাই রাত পৌনে ৯ টার দিকে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় জঙ্গিরা। জঙ্গিদের হাতে ওইদিন নিহত হন দেশি-বিদেশি ২০ নাগরিক। অপারেশন চালাতে গিয়ে জঙ্গিদের ছোড়া গ্রেনেডে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। টানা প্রায় ১১ ঘণ্টা জঙ্গিদের নিয়ন্ত্রণে ছিল হলি আর্টিজান। জিম্মি করে রাখা হয়েছিল হোটেলের কর্মচারীসহ রেস্তোরাঁয় আগতদের। পরদিন সকালে ‘অপারেশন থান্ডার বোল্টে’র  মাধ্যমে রুদ্ধশ্বাস এই জিম্মি ঘটনার অবসান হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা হলি আর্টিজান থেকে ৩২ জনকে উদ্ধার করেন। কমান্ডো অভিযানে নিহত হয় পাঁচ জঙ্গিসহ ছয় জন।

এই ঘটনায় দায়ের করা মামলা তদন্ত করছে পুলিশের সিটিটিসি। বর্তমানে জঙ্গিদের নাশকতার সামর্থে্যর বিষয়ে জানতে চাইলে এই ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘জঙ্গিদের হামলা ও নাশকতার সামর্থ্য নেই। তবে তারা তাদের চেষ্টা অব্যাহত রেখেছে।’

 

গুলশান হামলায় অর্থ যোগানের বিষয়ে র‌্যাব ও পুলিশের ভিন্ন ভিন্ন বক্তব্য পাওয়া যায়। পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, গুলশান হামলায় মধ্যপ্রাচ্যের একটি দেশ থেকে ১৪ লাখ টাকা হুন্ডির মাধ্যমে পাঠানো হয়েছে। অপর দিকে র‌্যাব জানিয়েছিল, গুলশান হামলাসহ বিভিন্ন হামলার অর্থদাতা ছিল জঙ্গি আব্দুর রহমান। সে র‌্যাবের অভিযানের সময় ছাদ থেকে পড়ে নিহত হয়।

মনিরুল ইসলাম বলেন, ‘আমরা টাকা ও অস্ত্রের উৎস মোটামুটিভাবে পেয়েছি।’

সিটিটিসির তদন্ত সংশ্লিষ্টরা জানান, ঘটনার পর রেস্তোরাঁটি পুলিশের হেফাজতে ছিল। মামলার তদন্তের প্রয়োজনে মাঝেমধ্যেই আর্টিজান বেকারি পরিদর্শন করতেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। মালিক বা অন্য কারও হলি আর্টিজানের ভেতরে ঢোকার অনুমতি ছিল না।

২০১৪ সালের জুন মাসে চালু হওয়া হলি আর্টিজান বেকারি বিদেশি নাগরিকদের কাছে জনপ্রিয় রেস্তোরাঁ হিসেবে পরিচিত ছিল। সাদাত মেহেদী, তার স্ত্রী সামিরা আহমেদ, তাদের বন্ধু নাসিমুল আলম পরাগসহ কয়েকজন মিলে এই রেস্তোরাঁটি চালু করেছিলেন। প্রথমে আন্তর্জাতিক চেইন শপ হলি আর্টিজান বেকারির শাখা হিসেবে এটি চালু করা হয়।

সম্প্রতি হলি আর্টিজান বেকারির জমি ও ভবনের মালিক সামিরা আহমেদ হলি আর্টিজান ভবনটি নিজেদের নিয়ন্ত্রণ ফিরে পেতে আদালতে আবেদন করেন। আদালত তদন্ত সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের ভবনটি মালিকের কাছে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন। গত ১৩ নভেম্বর মামলার তদন্ত সংস্থা কাউন্টার টেরোরিজম ইউনিট ভবনটি সামিরা ও তার স্বামী সাদাত মেহেদীর কাছে বুঝিয়ে দিয়েছে।

/এআরআর/  এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী