X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
মুক্তিযোদ্ধা শিরিন বানু মিতিলের অপ্রকাশিত সাক্ষাৎকার

‘বাংলাদেশের নারী মুক্তিযোদ্ধাদের সঙ্গে প্রহসন হয়েছে’

উদিসা ইসলাম
০৬ ডিসেম্বর ২০১৬, ২০:১০আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৬, ২১:৩৭

মুক্তিযোদ্ধা শিরিন বানু মিতিল মুক্তিযোদ্ধা শিরিন বানু মিতিল। মাত্র ৩০ মিনিটে বন্দুক চালানো শিখে ঝাঁপিয়ে পড়েছিলেন হানাদার রুখতে। ঢাকার রাস্তায় হেঁটে চলা শিরিন বানু সবার কাছে ছিলেন ‘মিতিল আপা’। গত ২০ জুলাই দিবাগত রাতে তিনি মারা যান। মিষ্টভাষী, মিশুক এই মানুষটি যে মুক্তিযুদ্ধের সময় সম্মুখ সমরে অংশ নিয়েছিলেন, তা তার পরিচিতজনদের বাইরে কেউ খুব একটা জানতোই না। তিনি মনে করতেন, কোনও সরকারই মুক্তিযুদ্ধে অংশ নেওয়া নারীদের প্রতি সঠিক সম্মান দিতে পারেনি। যুদ্ধ শেষ হয়েছে যেদিন, সেদিন থেকেই নারীকে কেবল নির্যাতনের শিকার বীরাঙ্গনা বানিয়ে দেওয়া হয়েছে।

২০১৪ সালে তার সঙ্গে কথা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় হাঁটতে হাঁটতে। তিনি হেসে বলেছিলেন, ‘এখন শেষ সময়। এসব আর বলে কী হবে?’ সাক্ষাৎকারটি নেওয়ার পরপরই প্রতিষ্ঠান পরিবর্তন হওয়ার কারণে তা প্রকাশ করা হয়নি। এরপরও দেখা হয়েছে। উনি হেসেছেন। আমি মাথা নিচু করে বলেছি, ‘ছাপানো হবে আপা।’

আপনার সঙ্গে তো অন্য নারীরাও ছিল। আপনারই কেন যুদ্ধ করতে হবে মনে হলো?

আমি আসলে রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠা মানুষ। ২৫ মার্চ পাবনা জেলাতে পাকিস্তানি হানাদাররা যখন আক্রমণ করে তখন সবকিছু ওলটপালট লাগছিল। কী হচ্ছে বুঝে ওঠার আগেই সাধারণ মানুষের ওপর নেমে আসে অবর্ণনীয় অত্যাচার। তবে মাত্র দুদিন পরেই ২৭ মার্চ পাবনার মুক্তিযোদ্ধারা পাল্টা আক্রমণ চালান। ২৭ মার্চ পাবনা পুলিশ লাইনে যুদ্ধ হলে আমি সিদ্ধান্ত নেই, আমাকেও যুদ্ধ করতে হবে।

সেদিনই যুদ্ধে অংশ নিলেন?

এক আত্মীয়র কাছে মাত্র ৩০ মিনিটে থ্রি নট থ্রি চালানো শিখেছিলাম। সেকি অবস্থা! সবার এক কথা, মাইয়া মানুষের এসবে গিয়া কাম নাই। আমি বুঝাতে পারিনি না গিয়েও কোনও লাভ নেই। তোমরা অত্যাচারিত হবে। হয়েছেওতো। হয়েছে বলেই না আমরা নারী মুক্তিযোদ্ধা পাইনি, পেয়েছি শুধু বীরাঙ্গনা।

এ আপনার অভিমানের কথা...

বলো কী? আমার অভিমান, সেও কি থাকতে আছে নাকি! কিন্তু নারী হিসেবে সে সময়কার সমাজে সম্মুখযুদ্ধে যাওয়া ছিল খুবই কঠিন ব্যাপার। কিন্তু আমি তো ছাড়বার পাত্র নই। শেষে আমার সহযোদ্ধাদের রাজি করায়ে পুরুষের পোশাক পরে যুদ্ধে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেই। পোশাক পরার পর সবাই আশ্বস্ত হলো, আমাকে চেনা যায় না।

মুক্তিযোদ্ধা শিরিন বানু মিতিল

তারপর?

২৮শে মার্চের ঘটনা আমি অনেক বলেছি। পাবনা জেলা টেলিফোন এক্সচেঞ্জে ৩৬ জন পাকসেনার সঙ্গে জনতার এক তুমুল যুদ্ধ সংগঠিত হয়। সেই যুদ্ধে নারী মুক্তিযোদ্ধা হিসেবে আমি অংশ নেওয়ার অনুমতি পাই। ওই যুদ্ধে ৩৬ জন পাকসেনা নিহত এবং ২ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। এরপর আমি দীর্ঘ সময় কন্ট্রোলরুমের দায়িত্ব পালন করি।

কখনও সহযোদ্ধারা বিরক্তি প্রকাশ করেছেন?

না, তেমন না। আমাদের তখন লোক বাড়লে তো ভালো। আর আমার মধ্যে ‘মেয়েলিপনা’ এমনিতেই কম। দেখো, যদি তুমি কাজের লোক হও, কাজের সময়ে মানুষ তোমার কাজটাই দেখবে। ধরো, ১৯৭১ সালের ৯ এপ্রিল।নগরবাড়িতে এক প্রচণ্ড যুদ্ধ সংগঠিত হয়। সে সময় কন্ট্রোল রুমের পুরো দায়িত্বে ছিলাম আমি। এই বিশ্বাস অর্জন তো আমাকে কাজ দিয়েই প্রমাণ করতে হয়েছে।

এবার অপ্রিয় একটা প্রশ্ন করি। আপনার কী মনে হয়, রাষ্ট্র আপনাকে সঠিক সম্মান প্রদর্শন করেছে?

আমি আমার সম্মান নিয়ে ব্যস্ত না। নারীদের যোদ্ধা হিসেবে স্বীকৃতি না পাওয়ার কোনও ব্যাখ্যা আমি খুঁজে পাই না। কেন আরেকটা অন্য নাম দিয়ে সমাজে চিনিয়ে দেওয়া হলো, বীরাঙ্গনা। তাতে আমরা আরও দুর্বল হলাম। আমাদের পরিচয় হারিয়ে গেল। সেজন্য আমাকে কেউ জিজ্ঞেস করলে এখন আর কোনও কথাই বলতে ইচ্ছে করে না।

এত অভিমান সত্ত্বেও দুঃসাহসী এ মুক্তিযোদ্ধার অবদান ও সাহসিকতা সর্বজনস্বীকৃত। পাবনার মুক্তিযোদ্ধাদের কাছে মুক্তিযুদ্ধে তার অংশগ্রহণ ও অবদান নিয়ে কোনও প্রশ্ন না থাকলেও রাষ্ট্র তাকে যথাযথ সম্মান প্রদর্শন করেনি। পাবনার মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত প্রায় প্রতিটি গ্রন্থ ও মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণায় তার গৌরবগাথা উচ্চারিত হয়েছে বারবার। মিতিল তবু কিছু চাননি। তার ভাষায়, ‘মুক্তিযোদ্ধারা কেবল দেশটাকে স্বাধীন করতে চেয়েছিলেন। যে সব সুবিধা তাদের জন্য নির্ধারিত হয়েছে তা প্রদান করে রাষ্ট্র কেবল তার কর্তব্য পালন করেছে  শুধু।’

/ইউআই/ এএআর/

সম্পর্কিত
নানা আয়োজনে রাজধানীবাসীর বিজয় উদযাপন
বিজয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা
জাবিতে আলোকচিত্র প্রদর্শনী
সর্বশেষ খবর
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননের ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননের ইসরায়েলি হামলায় নিহত ২
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!