X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ফুটপাতের অবৈধ পুলিশ বক্স বৈধ করতে তালিকা চায় সিটি করপোরেশন

আমানুর রহমান রনি
০৭ ডিসেম্বর ২০১৬, ১৮:০৯আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৯:৪৯


ফুটপাতে পুলিশ বক্স রাজধানী জুড়ে যত্রতত্র পুলিশের অবৈধ বুথ বা বক্স বৈধ করতে নিজেরাই এগুলো তৈরি করে দেওয়ার প্রস্তাব দিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। এজন্য পুলিশের কাছে তালিকাও চাওয়া হয়েছে। তবে ঢাকা মহানগর পুলিশ এখনও কোনও তালিকা দেয়নি।
বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে এসব তথ্য জানা গেছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) রাজস্ব বিভাগের কর্মকর্তাদের দাবি, গত ছয় বছর ধরে কোনও আইন কানুনের তোয়াক্কা না করে, রাজধানী জুড়ে পুলিশ ইচ্ছে মত বুথ নির্মাণ করে যাচ্ছে। এতে ফুটপাত দখল ও শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। সিটি করপোরেশন রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। বুথে কারা বিজ্ঞাপন দেয়, এর অর্থ  কোথায় যায়, তাও তাদের জানা নেই। ডিএমপি পুলিশ বক্স তৈরির নামে যে বিজ্ঞাপন বাণিজ্য চালাচ্ছে। তার যথেষ্ট প্রমাণ তাদের হাতে রয়েছে।
অবৈধ হলেও সিটি করপোরেশন এসব বুথ উচ্ছেদ করতে পারছে না। উপায় না পেয়ে সিটি করপোরেশন পুলিশকে বুথ তৈরি করে দেওয়ার একটি প্রস্তাব দিয়েছে দু’মাস আগে। এজন্য পুলিশের কাছে তারা তালিকা চেয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনর (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল বাংলা ট্রিবউনকে এবিষয়ে বলেন, ‘এই বুথগুলো প্রতিদিনই হচ্ছে।  বিষয়টি আমাদের নজরে আছে। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে বিষয়টি নিয়ে পুলিশের সঙ্গে একাধিকবার বৈঠকও করেছি। পুলিশের দাবি, রোদ ও ঝড়ে বিশ্রাম নেওয়ার প্রয়োজনে এগুলো নির্মাণ করতে হচ্ছে। আমরা তাদের বলেছি, আমরাই পুলিশ বক্সগুলো তৈরি করে দেবো। আপনারা আমাদের তালিকা দিন। তবে তারা কোনও তালিকা দেয়নি।’

ফুটপাতে পুলিশ বক্স মাঠ পর্যায়ে কর্তব্যরত পুলিশ সদস্যরা জানিয়েছেন, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে যেসব পুলিশ সদস্য দায়িত্ব পালন করেন, তাদের ঢাল হিসেবে ব্যবহার করে একটি গ্রুপ এসব বুথ তৈরি করে ব্যবসায়িক ফায়দা লুটছে। তবে  বিশ্রামের জায়গা হওয়ায় তারা খুশি। রোদ-বৃষ্টিতে দাঁড়িয়ে দায়িত্ব পালন করা আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এসব বক্সে সাময়িক বিশ্রাম নিতে পারেন। নিজেদের  খাবার, ছাতা, পোশাকসহ প্রয়োজনীয় জিনিসপত্র যত্নে রাখতে পারেন ।

রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকাসহ, মহল্লায়ও এখন এমন পুলিশ বুথ বা বক্স দেখা যায়। শাহবাগ, বাংলা মোটর মোড়ের ইস্কাটন রোড, গুলশান, বনানী, মহাখালী, কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ সংযোগ পয়েন্টে ফুটপাতের ওপর রয়েছে পুলিশ বুথ। এছাড়া, সার্ক ফোয়ারা মোড়, বাংলা মোটর, টেকনিক্যাল মোড়, শাহবাগ, পান্থপথ, রাসেল স্কোয়ার, আড়ং ক্রসিং, গণভবন ক্রসিং, কাকরাইল তাবলিগ মসজিদ মোড়, নীলক্ষেত এবং বনানী-কাকলী ক্রসিং, যাত্রাবাড়ীতে শত শত পুলিশ বুথ নির্মাণ করা হয়েছে।

এসব বুথে অবৈধ বিদ্যুৎ সংযোগ, চেয়ার-টেবিল, ফ্যান সবকিছুই রয়েছে। কোনোটিতে  এসিও রয়েছে।

এসব বুথ নির্মাতা প্রতিষ্ঠানের একটি ওয়ারা অ্যাডর্ভাটাইজিং। ফার্মগেটের পুলিশ বুথে বিজ্ঞাপন দেওয়ার আহ্বান জানিয়ে মোবাইল নম্বর দিয়ে রেখেছে এই অ্যাড ফার্মটি। ওই নম্বরে বিজ্ঞাপনদাতা পরিচয়ে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী শাহিদুল ইসলাম বাংলা ট্রিবউনকে বলেন, ‘এক বছরের জন্য বিজ্ঞাপন দিতে হলে তিন লাখ টাকায় কোম্পানির সঙ্গে চুক্তি করতে হবে। ৫০ শতাংশ টাকা অগ্রিম পরিশোধ করতে হবে।’

এই বুথগুলো বৈধ কিনা বা সিটি করপোরেশন উচ্ছেদ করবে কিনা,এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এসব বুথে পুলিশ সদস্যরা বসেন। ফলে কখনও উচ্ছেদ হবে না। আপনি কখনও এগুলো উচ্ছেদ করতে দেখেছেন?’ পাল্টা প্রশ্ন তার।তিনি নিশ্চয়তা দেন এগুলো উচ্ছেদ করা হবে না।

রাজধানীর ফুটপাতে পুলিশ বক্স যেহেতু অবৈধ এই বুথগুলো ট্রাফিক পুলিশ ব্যবহার করে। তাই এবিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মফিজ উদ্দিন আহমেদের কাছে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এগুলো অনেকদিন ধরেই আছে। আমাদের সদস্যরা তাদের জিনিসপত্র রেখে দায়িত্ব পালন করে থাকেন। সিটি করপোরেশনের সঙ্গে নিয়মিত আমাদের কথা হয়। তারা আমাদের কাছে একটি তালিকা চেয়েছিল। তারা বুথ নির্মাণ করে দেবেন বলেও তালিকা চেয়েছিল। আমরা এখনও তাদের তালিকা দেইনি। তবে দ্রুত তালিকাটা দেবো।’

/এআরআর/ এপিএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা