X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

প্রধানমন্ত্রীর ভারত সফর স্থগিতের নেপথ্যে যে তিন কারণ

পাভেল হায়দার চৌধুরী
০৯ ডিসেম্বর ২০১৬, ০৬:০১আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ১৭:১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পিছিয়ে গেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর। ১৮ ডিসেম্বর থেকে নির্ধারিত দুইদিনের দ্বিপক্ষীয় এ সফরটি পিছিয়ে আগামী জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারিতে আয়োজনের জন্য বৃহস্পতিবার ভারতকে অনুরোধ করেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছে। এদিকে হুট করে প্রধানমন্ত্রীর সফরটি স্থগিত করে তা পিছিয়ে দেওয়ার অনুরোধ জানানোর বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বা সরকারের শীর্ষমহল কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে সরকার ঘনিষ্ঠ একাধিক সূত্রের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্তত তিনটি কারণকে এ সফর পেছানোর ব্যাপারে বিবেচনায় নিয়েছে বাংলাদেশ।  এর সবগুলোই ভারতের অভ্যন্তরীণ পরিস্থিতিকেন্দ্রিক।     

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র ও আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের তিন জন নেতা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ভারতে ‘আম্মা’ বলে খ্যাত রাজনীতিবিদ জয়ললিতার মৃত্যুকে ঘিরে দেশটির বিরাজমান পরিস্থিতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্ভাব্য চীন সফর, মুদ্রানীতি নিয়ে দেশটির বিরাজমান অস্থির পরিস্থিতির কারণেই মূলত পূর্ব নির্ধারিত সময়ে সফরের ব্যাপারে আগ্রহী হননি প্রধানমন্ত্রী। আর তাই, দুই দেশের পররাষ্ট্র কর্মকর্তাদের সম্মতিতে গুরুত্বপূর্ণ এ সফর স্থগিত করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঘনিষ্ঠ ওই সূত্র আরও জানায়, ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু হচ্ছে তিস্তার পানি বণ্টনের সমাধান। কিন্তু, মুদ্রা বাতিল ইস্যুতে এ মুহূর্তে ভারতের রাজনৈতিক পরিস্থিতি অস্থির। বিশেষ করে, তিস্তার পানিচুক্তির ক্ষেত্রে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সম্মতির প্রয়োজন রয়েছে, কিন্তু দেশটিতে ৫০০ ও এক হাজার টাকার নোট বাতিল নিয়ে প্রধানমন্ত্রী মোদির সিদ্ধান্তকে মোটেও ভালোভাবে নেননি মমতা, উল্টো এ ইস্যুতে মাঠ গরম করার চেষ্টা করছেন তিনি। ফলে দেশটির বিরাজমান পরিস্থিতিতে তিস্তা নিয়ে আলোচনা সন্তোষজনক পর্যায়ে যায়নি। তাই বর্তমান পরিস্থিতিকে তিস্তার পানির হিস্যা আদায়ের জন্য অনুকূল ভাবছে না সরকার।

এদিকে, কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ভারত এখন বেশি ব্যস্ত দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চীন সফর নিয়ে। তাই এই মুহূর্তে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়েই বেশি মনোযোগী দেশটির সরকার। এর ফলে তিস্তার পানিকেন্দ্রিক আলোচনায় ভাটা পড়েছে। সঠিক মনোযোগ না পাওয়ারও আশঙ্কা রয়েছে। তাই এ সফর নিয়ে কিছুটা দ্বিধা-দ্বন্দ্ব ছিল বাংলাদেশেরও। এরই মধ্যে ভারতও সফর পিছিয়ে দেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করায় সুযোগ লুফে নিয়েছে বাংলাদেশ।

তবে এই সফর স্থগিতের বিষয়ে সরকারের শীর্ষ পর্যায় থেকে আনুষ্ঠানিক কোনও কারণ দেখানো হয়নি। এ বিষয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাংলা ট্রিবিউনকে বলেন, ভারত সফর স্থগিতের বিষয়ে এখনও আমরা কিছু জানি না। আমাদের কাছে কোনও তথ্য নাই।

পররাষ্ট্রমন্ত্রী ও তার মন্ত্রণালয়ের কোনও কর্মকর্তাও কারণ ব্যাখ্যা করতে রাজি হননি। এমনকি সরকারি দলের নেতারাও এ বিষয়ে কথা বলতে চাননি। এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে শুধু বলেন, ‘সফর স্থগিত হওয়ার কারণ আমার জানা নাই।’

উল্লেখ্য, ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ঢাকা সফরের সময়ে তিস্তা চুক্তি স্বাক্ষরের কথা ছিল। কিন্তু, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর চরম বিরোধিতার কারণে তখন এ চুক্তি করা সম্ভব হয়নি। পরবর্তীতে অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতাগ্রহণের পর বাংলাদেশ সফরে এলে তার সফরসঙ্গী হন মমতা। সে সময় এ চুক্তির ব্যাপারে ইতিবাচক কথা শুনিয়েছিলেন তিনি।

এদিকে, সরকারি দলের নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে তিস্তা নিয়ে একটি গ্রহণযোগ্য সমাধানের আশায় আছে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। তিস্তার পানির হিস্যা আদায়কে নির্বাচনের আগে ‘র্টানিং পয়েন্ট’ হিসেবেই দেখা হচ্ছে।  তবে, সফরটি পিছিয়ে গেলেও বিষয়টিকে তেমন ক্ষতিকর কিছু ভাবা হচ্ছে না। সরকারের কূটনৈতিক একটি সূত্র জানিয়েছে, দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে আলোচনার মাধ্যমেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর কিছুদিনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে, একেবারে তা বাতিল করা হয়নি। এই পেছানোটা সম্পর্কের টানাপড়েনেও নয়।

নভেম্বরের শেষ সপ্তাহে হাঙ্গেরিতে অনুষ্ঠিত পানি সম্মেলনে যোগ দিয়ে ফেরার পর থেকেই প্রধানমন্ত্রীর ভারত সফর আলোচনায় উঠে আসে। সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সংবাদ সম্মেলন বলেন, প্রধানমন্ত্রীর এই সফর দুই দেশের মধ্যে অমীমাংসিত সমস্যা সমাধানে নতুন দিক উন্মোচন করবে। গত শনিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে তিস্তা চুক্তির সম্ভাবনা নিয়ে তার দৃষ্টি আকর্ষণ করা হলে জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশ এ বিষয়ে প্রস্তুত। এখন বিষয়টি ভারতের ওপরও নির্ভর  করছে।’

উল্লেখ্য, প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ১৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছিল। দুই দিনের এ সফরে বাংলাদেশের পক্ষ থেকে পানি সহযোগিতার ওপর জোর দেওয়া হয়েছিল। অন্যদিকে, ভারত জোর দিয়েছিল নিরাপত্তা, সামরিক ও সন্ত্রাসবাদ সহযোগিতার ওপর। কূটনৈতিক সূত্রগুলি জানায়, দুইদেশের মধ্যে চুক্তি, এজেন্ডা, প্রকল্প ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা বহুদূর এগিয়েছেও। এবারের সফরে নতুন বিষয় হিসেবে নিউক্লিয়ার, স্পেস, স্যাটেলাইট, বাণিজ্য সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০টির বেশি চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা ছিল। নিরাপত্তা ও সামরিক সহযোগিতা বৃদ্ধির জন্য একটি রূপরেখা কাঠামোর বিষয়ে দুই পক্ষের ভেতরে আলোচনা হওয়ারও কথা ছিল। এছাড়া লাইন অফ ক্রেডিট ফরম্যাটের বদলে প্রকল্পভিত্তিক সহায়তার আওতায় ভারত বিভিন্ন প্রকল্পে অর্থায়নের আভাস দিয়েছিল। এ কারণেই শেখ হাসিনার ভারত সফর গুরুত্ব বহন করছে। 

/পিএইচসি/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে, আশা স্বাস্থ্যমন্ত্রীর
ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে, আশা স্বাস্থ্যমন্ত্রীর
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য
স্লিপিং ট্যাবলেট খেলেও ভূতের ভয়ে সরকারের ঘুম আসে না: গয়েশ্বর
স্লিপিং ট্যাবলেট খেলেও ভূতের ভয়ে সরকারের ঘুম আসে না: গয়েশ্বর
অবন্তিকার আত্মহত্যা: প্রশাসনকে লালকার্ড দেখালেন শিক্ষার্থীরা
অবন্তিকার আত্মহত্যা: প্রশাসনকে লালকার্ড দেখালেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার