X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সচিবালয়ে প্রবেশে গাড়ির স্টিকার পাবেন যেভাবে

শফিকুল ইসলাম
০৯ ডিসেম্বর ২০১৬, ২০:২৬আপডেট : ১১ ডিসেম্বর ২০১৬, ১৭:৫৩



বাংলাদেশ সচিবালয় সরকারের সর্বোচ্চ প্রশাসনিক দফতর বাংলাদেশ সচিবালয়ে গাড়ি নিয়ে প্রবেশের জন্য প্রয়োজন বিশেষ স্টিকার। গাড়ির সামনের কাঁচে এই স্টিকার না থাকলে, গাড়ি বাইরে রেখে পায়ে হেঁটেই সচিবালয়ে প্রবেশ করতে হবে। জাতীয় পতাকা, জাতীয় মনোগ্রাম, জাতীয় সংসদের লোগো সম্বলিত স্টিকার, জাতীয় সংসদের লোগো সম্বলিত পতাকা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ স্টিকার ছাড়া সচিবালয়ে কোনও সাধারণ নাগরিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী ও ব্যবসায়ী কেউই গাড়ি নিয়ে প্রবেশ করতে পারবেন না।

সচিবালয়ে প্রবেশের জন্য কর্মকর্তাদের প্রয়োজন সচিবালয়ের নিজ নিজ মন্ত্রণালয় থেকে ইস্যু করা কার্ড। সাংবাদিকদের ঢুকতে লাগে তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ তথ্য অধিদফতর (পিআইডি) থেকে ইস্যু করা অ্যাক্রেডিটেশন কার্ড। আর ব্যবসায়ীদের জন্য প্রয়োজন কমার্শিয়াল ইম্পর্টেন্ট পারসন (সিআইপি) কার্ড।  শিল্পী, সাহিত্যিক, শিক্ষকসহ সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দেওয়া হয় অস্থায়ী পাস। এসব অস্থায়ী পাস ইস্যু করা হয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে।
এছাড়া, দাফতরিক প্রয়োজনে সেনা, নৌ ও বিমান বাহিনী, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, আনসার ও ফায়ার সার্ভিসের  প্রধান, রাষ্ট্রদূত, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার প্রধানসহ এর অধস্তনরা নিজ নিজ সংস্থার লোগো সম্বলিত পতাকা বা স্টিকারযুক্ত গাড়ি নিয়ে প্রবেশ করতে পারেন। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।     
সংশ্লিষ্ট সূত্র জানায়, রাষ্ট্রের সম্মানিত নাগরিক, সাংবাদিক ও ব্যবসায়ীদের ক্ষেত্রে গাড়ি নিয়ে সচিবালয়ে প্রবেশের জন্য স্টিকার ইস্যু করা হয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে। এজন্য আবেদন করতে হবে পৃথক পৃথকভাবে। সাংবাদিকদের জন্য তথ্য অধিদফতরের (পিআইডি) মাধ্যমে আবেদন করতে হবে। ব্যবসায়ী ও সম্মানিত নাগরিকরা এই বিশেষ স্টিকার পেতে আবেদন করবেন সরাসরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায়। আবেদনের জন্য নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে। যা পাওয়া যাবে সচিবালয়ের আট নম্বর ভবনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায়। তবে সাংবাদিকরা চাইলে এ ফরম পিআইডি থেকেও পেতে পারেন। যদি পিআইডির কোনও কর্মকর্তার সঙ্গে আবেদনকারী সাংবাদিকের বিশেষ কোনও সম্পর্ক থাকে। তবে আবেদনকারী সাংবাদিককে মনে রাখতে হবে, পিআইডির কোনও কর্মকর্তাই আবেদনকারী সাংবাদিককে এ ফরম সরবরাহ করতে বাধ্য নন, বা এটি তাদের কাজও নয়। 
গাড়ির স্টিকার পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা থেকে পাওয়া আবেদন ফরমটি পূরণের জন্য আবেদনকারীকে যথেষ্ট সতর্ক থাকতে হবে। কেননা, ফরমটি পূরণ করতে ভুল হলে বা কাঁটাছেড়া হলে বা ফরমে দেওয়া তথ্যে গড়মিল হলে, বা চাহিদা অনুযায়ী কাগজপত্র সংযোজন করা না হলে, আবেদন ফরমটি বাতিল হতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র ও তথ্য অধিদফতরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা।
তথ্য অধিদফতর সূত্রে জানা গেছে, প্রতিটি সংবাদপত্র বা সংবাদ মাধ্যমের জন্য একটি মাত্র গাড়ির স্টিকার বরাদ্দ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেটি হতে পারে পত্রিকার সম্পাদক বা অন্য যে কারও জন্য। তবে পত্রিকা বা ইলেকট্রনিক গণমাধ্যমের রিপোর্টাররা যেহেতু বেশিরভাগই মোটরসাইকেল ব্যবহার করেন, সে কারণে তাদের নামে গাড়ির স্টিকার ইস্যু করার প্রয়োজন পড়ে।    
পিআইডি সূত্রে জানা গেছে, আবেদনকারীর পূরণ করা ফরমের সঙ্গে গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য সব কাগজপত্রের সত্যায়িত ফটোকপি পিআইডিতে জমা দিতে হবে। এ ক্ষেত্রে গাড়ি যদি আবেদনকারী নিজে ড্রাইভিং করেন, তাহলে তার নিজের ড্রাইভিং লাইসেন্সসহ এ সংক্রান্ত কাগজপত্র জমা দিতে হবে। আর গাড়ি যদি আবেদনকারী নিজে ড্রাইভ না করেন, সেক্ষেত্রে গাড়ির ড্রাইভারের ছবি, জীবন বৃত্তান্ত ও ড্রাইভিং লাইসেন্সসহ সব কাগজপত্রও এর সঙ্গে যুক্ত করতে হবে। প্রয়োজনীয় কাগজপত্রসহ পূরণ করা আবেদনপত্রটি পিআইডিতে জমা দিতে হবে সাংবাদিকদের। তবে সাংবাদিক না হলে অন্যদের সরাসরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে। 
পিআইডি থেকে সাংবাদিকদের পূরণ করা ফরম পাঠানো হয় তথ্য মন্ত্রণালয়ে। সেখান থেকে যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায়। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা শেষে স্টিকার অনুমোদন করলে সাংবাদিকদের বেলায় পিআইডি এবং সাধারণ নাগরিক হলে আবেদনকারীর নামে সরাসরি চিঠির মাধ্যমে বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

আর সাংবাদিকদের নামে স্টিকার অনুমোদন হলে পিআইডিকে তা লিখিতভাবে জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি পাওয়ার পর পিআইডি থেকে আবেদনকারী সাংবাদিকের নামে বিষয়টি অবহিত করে চিঠি ইস্যু করা হয়। ওই চিঠিতে আবেদনকারীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে সংশ্লিষ্ট শাখা থেকে স্টিকার গ্রহণেরও অনুরোধ জানানো হয়। পিআইডির ইস্যু করা চিঠি পাওয়ার পর, তা নিয়ে আবেদনকারী সাংবাদিক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা থেকে স্টিকার গ্রহণ করবেন। 
/এসটি/এপিএইচ/    
আরও পড়ুন: 

আইভী যে নৌকার মাঝি তার একটি বৈঠা আমার হাতে: শামীম ওসমান

‘হ্যাকারদের সুবিধার জন্যই রিজার্ভ অরক্ষিত রাখেন কর্মকর্তারা’         
সম্পত্তিতেও অধিকার নেই তাদের!      

সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা