X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহী কাতার, সংযুক্ত আরব আমিরাত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ ডিসেম্বর ২০১৬, ০১:৩২আপডেট : ১১ ডিসেম্বর ২০১৬, ০১:৩৩

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশি কর্মীদের প্রশংসা করেন কাতারের প্রশাসনিক উন্নয়ন ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রী। বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছে কাতার ও সংযুক্ত আরব আমিরাত। শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)-এর নবম শীর্ষ সম্মেলনে দেশ দুটি এমন আগ্রহের কথা জানায়। সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সঙ্গে পৃথকভাবে দ্বিপাক্ষিক বৈঠক করেন কাতারের প্রশাসনিক উন্নয়ন ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রী ড. ঈসা বিন সাদ আল জাফালি আল নাঈমী এবং সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন বিষয়ক মন্ত্রী গোবাস সাকর গোবাস। এ সময় তারা এ বিষয়ে নিজ নিজ দেশের ইতিবাচক অবস্থানের কথা জানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র দুপুর আড়াইটার দিকে কাতারের প্রশাসনিক উন্নয়ন ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রী ড. ঈসা বিন সাদ আল জাফালি আল নাঈমীর সঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম-এর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কাতারে বাংলাদেশি কর্মীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। কাতারের মন্ত্রী বাংলাদেশ থেকে আরও দক্ষ নারী ও পুরুষ কর্মী নেওয়ার কথা বলেন। তিনি বলেন, ইতোমধ্যে যেসব বাংলাদেশি কর্মীর কাতারে কর্মসংস্থান হয়েছে তারা ভালো আছেন এবং তাদের কাজের প্রশংসনীয়।

বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন কর্মীদের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রদান করে থাকে। কাতারের সব ধরনের দক্ষ কর্মী পাঠাতে বাংলাদেশ এখন প্রস্তুত।

বিকেল ৫টায় সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন বিষয়ক মন্ত্রী গোবাস সাকর গোবাস-এর সঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র পৃথক আরেকটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কর্মী পাঠানো সম্পর্কিত বিষয়দি, বিশেষ করে পুরুষ কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা হয়।

এর আগে বেলা ৩টা ৪৫ মিনিটে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) -এর মহাপরিচালক গাই রাইডার-এর সঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলামের সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বাংলাদেশি কর্মীদের শ্রম অধিকার ও বিভিন্ন আইন প্রণয়নে সহযোগিতার জন্য আইএলও মহাপরিচালকে ধন্যবাদ জানান। আগামীতে এ সহযোগিতা অব্যাত রাখার অনুরোধ জানান।

আইএলও মহাপরিচালক বলেন, বাংলাদেশের কর্মীদের নিরাপদ অভিবাসন ও শ্রম অধিকার সংরক্ষণে আইএলও সব সময় বাংলাদেশের পাশে থাকবে। সুষ্ঠু ব্যবস্থাপনায় কর্মী পাঠাতে হবে এবং এতে কর্মী অধিকার সুরক্ষা হবে।

বেলা সোয়া ৪টার দিকে আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম)-এর মহাপরিচালক উইলিয়াম লাসি সুইং-এর সঙ্গেও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সৌজন্য সাক্ষাত হয়। সাক্ষাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বাংলাদেশি কর্মীদের জন্য নিরাপদ অভিবাসন তৈরি কাজ করতে আইন প্রণয়নে সহযোগিতার জন্য আইওএম এর মহাপরিচালকে ধন্যবাদ জানান। আগামীতে এ সহযোগিতা অব্যাত রাখারও অনুরোধ জানান।

আইওএম- এর মহাপরিচালক বলেন, আগামীতে বাংলাদেশ থেকে অধিক হারে কর্মী পাঠানো হবে। প্রত্যেক কর্মীর নিরাপদ অভিবাসনের ব্যাপারে তার সংস্থা সব ধরনের সহযোগিতা করবে। এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন (জিএফএমডি সম্মেলন) বাংলাদেশের অভিবাসন ক্ষেত্রে অনেক সহযোগিতা করবে। নিরাপদ অভিবাসন তৈরিতে কাজ করবে।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস-এনডিসি, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. বদরুল আরেফিন, মন্ত্রীর একান্ত সচিব মোহসিন চৌধুরী এবং উপ সচিব মোহাম্মদ শাহীন উপস্থিত ছিলেন।

/সিএ/এমপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন