X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মেয়াদোত্তীর্ণ পণ্যে সয়লাব ফেনীর সীমান্ত হাট

জামাল উদ্দিন ও রফিকুল ইসলাম
১৪ জানুয়ারি ২০১৭, ১২:০৫আপডেট : ১৪ জানুয়ারি ২০১৭, ১৭:১৬

সীমান্ত হাট

সীমান্ত অভিমুখে শত শত মানুষের স্রোত। দেখে মনে হবে কোনও মেলা বা উৎসবে যাচ্ছেন তারা। আসলে কোনও মেলা নয়, সবার গন্তব্য ফেনীর ছাগলনাইয়ার সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে বসা মোকামিয়া সীমান্ত হাট। মানুষের ভিড় হলেও কোনও বিশৃঙ্খলা নেই। লাইন ধরে টিকিট কেটে সবাই যাচ্ছেন সীমান্ত হাটে। স্থানীয়দের কাছে এ হাট খুবই জনপ্রিয় হলেও নানা অভিযোগও রয়েছে। হাটে বিক্রি নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ পণ্যে সয়লাব। পণ্যের মান নিয়েও রয়েছে নানা প্রশ্ন। সম্প্রতি এ হাট সরজমিনে ঘুরে এসব অভিযোগ পাওয়া যায়।

প্রতি সপ্তাহের মঙ্গলবার মোকামিয়া সীমান্তে এ হাট বসে। হাটে দুদেশের হাজার হাজার মানুষ জড়ো হয়।

গত বছর ২৭ ডিসেম্বর সরজমিনে মোকামিয়া সীমান্ত হাট ঘুরে দেখেন এ প্রতিবেদকদ্বয়। দেখা গেছে, হাটকে ঘিরে ভারতীয়দের চেয়ে বাংলাদেশিদের আগ্রহ বেশি। মসলা, কসমেটিকস, দুধ, হরলিকস ও ভারতীয় বিভিন্ন পণ্যের প্রতিই আগ্রহ বেশি বাংলাদেশিদের। এ আগ্রহকে পুঁজি করে কিছু ভারতীয় অসাধু ব্যবসায়ী হাটে মেয়াদোত্তীর্ণ পণ্যও বিক্রি করছেন ।

সীমান্ত হাট

বাংলাদেশ থেকে সীমান্ত হাটে প্রবেশের ফটকের পাশেই একটি নির্দেশনা চোখে পড়ে। যেখানে লেখা রয়েছে, ‘নিম্নলিখিত দ্রব্য সামগ্রী সীমান্ত হাটে ক্রয়-বিক্রয় আইনত অপরাধ। এসব পণ্যের মধ্যে রয়েছে, সব ধরনের ইলেক্ট্রিক পণ্য, আন্তর্জাতিক ব্র্যান্ডের পণ্য, প্যাকেটজাত মসলা, হরলিকস, তেল, কসমেটিকস, বিদেশি ক্রিম, পাউডার, চা পাতা ও গুড়া দুধ ইত্যাদি।’ অথচ সীমান্ত হাটে এসব পণ্যই কেনাবেচা হয় সবচেয়ে বেশি।

ভারতের দিক দিয়ে সীমান্ত হাটে প্রবেশ মুখে ত্রিপুরা সরকারের খাদ্য, জনসংভরণ ও ভোক্তা বিষয়ক দফতরের একটি নির্দেশনা রয়েছে। এতে লেখা রয়েছে, ‘পণ্যের সুরক্ষা ও গুণমানের জন্য ইলেক্ট্রনিকস ও ইলেক্ট্রিক্যাল দ্রব্যের ক্ষেত্রে যথা সম্ভব আইএসআই  মার্ক, স্বর্ণ ও মূল্যবান রত্নের ক্ষেত্রে হলমার্ক এবং খাদ্যদ্রব্যের ক্ষেত্রে আগমার্ক (উৎপাদনের তারিখ) যুক্ত দ্রব্য ক্রয় করবেন।’ এছাড়া ভোক্তা সুরক্ষা ও সচেতনতার জন্য রয়েছে আরও বেশ কিছু নির্দেশনা।

সীমান্ত হাটের প্রবেশমুখে ক্রয়বিক্রয় সংক্রান্ত নির্দেশনা

সংশ্লিষ্টরা জানান, সিমেন্টের পিলারের সঙ্গে কাঁটাতার দিয়ে সীমান্ত হাটের চারদিক ঘেরাও করে দেওয়া হয়েছে। হাটে প্রবেশের জন্য দুটি গেট রয়েছে। একটি ভারতের দিকে ও অন্যটি বাংলাদেশের দিকে। দুদেশের তালিকাভুক্ত ব্যবসায়ীদের জন্য ২৭টি করে ৫৪টি দোকান বরাদ্দ থাকলেও হাটে বেচাকেনা করছেন আরও বেশি ব্যবসায়ী। সকাল ৯টা-বিকাল ৫টা পর্যন্ত চলে এ হাট। প্রতি হাটেই কয়েক হাজার লোকের সমাগম ঘটে। যার সিংহভাগই বাংলাদেশি। ২০১৫ সালের ১৩ জানুয়ারি এ সীমান্ত হাট চালু করা হয়।

সীমান্ত হাটে আসা ছাগলনাইয়ার রাধানগরের আঞ্জুমান আরা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রায়ই সীমান্ত হাটে আসেন কসমেটিকস সহ নানা পণ্য কিনতে। তবে সবসময় হাটে পছন্দের জিনিস পাওয়া যায় না। এছাড়া অনেক পণ্যই মেয়াদোত্তীর্ণ থাকে।’

ছাগলনাইয়া বাজারের ব্যবসায়ী নিজাম উদ্দিনের অভিযোগ, ‘সীমান্ত হাট একটি অসম বাজার। এ হাটের কারণে ছাগলনাইয়া বাজারের ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। নিম্নমানের গুড়া দুধ, কসমেটিকস ও চা পাতাসহ যেসব ভারতীয় পণ্য বিক্রি হয়, বিশেষ করে  কসমেটিকসের বেচাকেনা একেবারেই মন্দা। অসচেতনতার কারণে সাধারণ মানুষ সীমান্ত হাটের নিম্নমানের পণ্য কিনে নিয়ে ঠকছেন।’

সীমান্ত হাটে যাওয়া মানুষের অভিযোগের বিষয়ে জানতে চাইলে বিজিবি-৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কামরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সীমান্ত হাটের মূল তদারকির দায়িত্ব সীমান্ত হাট ম্যানেজমেন্ট কমিটির। তারাই সব বিষয়ে দেখাশোনা করেন। বিজিবির কাজ হচ্ছে নিরাপত্তার বিষয়টি দেখাশোনা করা। তারপরও টিকিটের তদারকিতে আমার সহায়তা করে থাকি ।’

সীমান্ত হাট

স্থানীয় ব্যবসায়ী ও সীমান্ত হাটে যাওয়া মানুষের অভিযোগ সম্পর্কে সীমান্ত হাট ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ও ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তারের কাছে জানতে চাইলে তিনি  বলেন, ‘এসব বিষয়ে তাদের কাছে তথ্য আছে। কিন্তু সীমান্ত হাটে সরাসরি অভিযান চালানোর ক্ষমতা তাদের নাই। গত মাসে দুদেশের হাট ম্যানেজমেন্ট কমিটির বৈঠকে এসব অভিযোগ সম্পর্কে ভারতীয় কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। ভারতীয় পক্ষও কিছু অভিযোগের কথা জানিয়েছেন। ’

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা বাংলা ট্রিবিউনকে জানান, ‘সীমান্ত এলাকায় ২১টি হাট বসার অনুমোদন থাকলেও বর্তমানে মোকামিয়ার তাকিয়া মাজারের সীমান্ত হাটসহ চারটি হাট চালু রয়েছে। আরও ১৭টি হাট দেশের বিভিন্ন সীমান্ত এলাকায় চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

 

আরও পড়ুন: পেট্রোল বোমায় ৬ বাসযাত্রী হত্যা: সাক্ষীর অভাবে থমকে আছে বিচার

/এসটি/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো