X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সভায় শক্ত অবস্থান নেবে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ জানুয়ারি ২০১৭, ১৯:৩৪আপডেট : ১৬ জানুয়ারি ২০১৭, ১৯:৩৭

ওআইসি মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর দেশটির সশস্ত্র বাহিনীর নির্যাতনের বিষয়ে ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে বাংলাদেশ শক্ত অবস্থান নেবে। ওই সম্মেলনে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধসহ এর টেকসই সমাধানের জন্য বাংলাদেশ একাধিক প্রস্তাব করবে। একইসঙ্গে একটি সর্বসম্মত সিদ্ধান্ত প্রস্তাব করাসহ যৌথ-বিবৃতিতে সেগুলো অন্তর্ভুক্ত করার বিষয়ে সবার সঙ্গে আলোচনা করবে। এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা টেকসই সমাধান চাই। যেন এর মাধ্যমে বাংলাদেশে আরও কোনও রোহিঙ্গা পালিয়ে আসতে বাধ্য না হয়।’

উল্লেখ্য, রোহিঙ্গা সমস্যার সমাধান ইস্যুতে মালয়েশিয়ার অনুরোধে ওআইসি কুয়ালালামপুরে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়েরে আগামী ১৯ জানুয়ারি এ সভা অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ‘আমরা মনে করি, রোহিঙ্গাদের নাগরিকত্ব না থাকাটাই এই সমস্যার প্রধান কারণ। রাখাইনে মুসলমানদের প্রান্তিকীকরণ করা হচ্ছে। যেটি বন্ধ করারও দাবি জানাবে বাংলাদেশ।’

জানা গেছে, বাংলাদেশে অবস্থিত সব রোহিঙ্গাকে ফেরত নেওয়ার বিষয়টি জোরালোভাবে ওআইসির সভায় উপস্থাপন করা হবে। একইসঙ্গে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের বিষয়টিও জানাবে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকজন কর্মকর্তা বলেন, ‘প্রথমবারের মতো রোহিঙ্গা বিষয়ে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ সভা হচ্ছে এবং এ সভার সিদ্ধান্ত মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ তৈরি করবে।’ তিনি বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশ, জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়নসহ বিভিন্ন সংস্থা ইতোমধ্যে মিয়ানমার পরিস্থিতির তীব্র নিন্দা জানিয়ে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছে।’

ওআইসিভুক্ত দেশের রাষ্ট্রদূতরা অনানুষ্ঠানিকভাবে রোহিঙ্গা সমস্যা নিয়ে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতর, জেনেভায় জাতিসংঘের আঞ্চলিক দফতর ও ব্রাসেলসে আলোচনা করেছেন। ওই বৈঠকগুলোতে বাংলাদেশ অংশ নিয়েছে বলেও ওই কর্মকর্তা  জানান। তিনি বলেন, ‘আমরা এসব বৈঠকে  অংশ নিয়ে বুঝেছি, রোহিঙ্গা বিষয়ে সব মুসলিম দেশ একই সুরে কথা বলবে।’

ওআইসি-এর চার্টারে বলা আছে, অমুসলিম দেশে মুসলিমরা যদি সংখ্যালঘু হয়, তবে ওআইসি তাদের রক্ষার  জন্য সবসময় চেষ্টা করবে।’

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসের ৯ তারিখে বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় সন্ত্রাসীদের যৌথ হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হন। এরপর রাখাইন প্রদেশের রোহিঙ্গাদের ওপর শুরু হয় মিয়ানমারের সশস্ত্র বাহিনীর নির্যাতন।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী রোহিঙ্গা মিয়ানমার সশস্ত্র বাহিনীর হামলা শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে, হাজার-হাজার রোহিঙ্গা গৃহহারা হয়েছে। এ সময়ের মধ্যে ৬৬ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে।

মিয়ানমারে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাস করে। কিন্তু  রোহিঙ্গাদের দেশটির নাগরিক হিসেবে স্বীকার তো করে না সংখ্যাগুরু বৌদ্ধরা। বরং এসব রোহিঙ্গাকে বাংলাদেশের নাগরিক হিসেবে দাবি করে তারা।  

রাখাইন রাজ্যে এমন উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টির পরেও চলমান দমন প্রক্রিয়ার সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার করে দায় এড়াতে চাইছে দেশটির ডি-ফ্যাক্টো ক্ষমতার প্রতিনিধি অং সান সু চির সরকার ও সেনাবাহিনী।

এসএসজেড/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া