X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সিপিবি'র মহাসমাবেশে বোমা হামলার ১৬ বছর: সাক্ষী না পাওয়ায় বিচার বিলম্বিত!

উদিসা ইসলাম
২০ জানুয়ারি ২০১৭, ১০:২৭আপডেট : ২০ জানুয়ারি ২০১৭, ১৯:৩৯

সিপিবি`র মহাসমাবেশে বোমা হামলা রাজধানীর পল্টন ময়দানে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে প্রকাশ্যে বোমা হামলা চালানো হলেও সাক্ষী না পাওয়ায় এ ঘটনায় দায়ের করা মামলার বিচারে সময় লাগছে বলে দাবি করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। যদিও দলটির পক্ষ থেকে বলা হচ্ছে, এই বিচার না হওয়ার পেছনে দায়সারা চার্জশিট দেওয়াসহ নানারকম ষড়যন্ত্র হয়েছে।

১৬ বছর আগে সংঘটিত এ বোমা হামলার ঘটনায় বিচার শুরু হতেই লেগেছে ১৩ বছর। তবে মামলাটির বিচার কাজ খুব বেশি দূর এগোয়নি। এ বিষয়ে জানতে চাইলে মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী ঢাকা মহানগর আদালতের পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বৃহস্পতিবার বাংলা ট্রিবিউনকে বলেন, মোট ত্রিশ জনের মতো সাক্ষ্যগ্রহণ হয়েছে। সংখ্যাটি নথি দেখে বলতে হবে। মামলাটি বর্তমানে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা এস এম জিয়াউর রহমানের আদালতে বিচারাধীন।

মামলার বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আবু জানান , ‘মামলা গুছিয়ে আনতে অনেক সময় চলে গেছে। আর এখন সাক্ষী পাওয়া মুশকিল। সাক্ষীদের ঠিকানায় সমন পাঠানো হচ্ছে। কিন্তু, সেগুলো ফেরত আসছে।’

এভাবে কতদিন সমন পাঠানো ও ফেরত আসা চলবে প্রশ্নে তিনি বলেন, ‘মামলা চলছে, অল্প সময়ের মধ্যে সাক্ষী ক্লোজ হবে বলে আশা করছি।’

২০০১ সালের ২০ জানুয়ারি রাজধানীর পল্টন ময়দানে সিপিবি’র মহাসমাবেশে বোমা হামলা চালানো হয়। এ হামলায় খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার সিপিবি নেতা কমরেড হিমাংশু মণ্ডল, খুলনা জেলার রূপসা উপজেলার সিপিবি নেতা ও দাদা ম্যাচ ফ্যাক্টরির শ্রমিক নেতা কমরেড আব্দুল মজিদ, ঢাকার ডেমরা থানার লতিফ বাওয়ানি জুটমিলের শ্রমিক নেতা কমরেড আবুল হাসেম ও মাদারীপুরের কমরেড মুক্তার হোসেন ঘটনাস্থলেই নিহত হন। খুলনা বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস আহত হয়ে ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে ওই বছরেই ২ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। ওই ঘটনায় সিপিবির প্রাক্তন সভাপতি ও বর্তমানে উপদেষ্টামণ্ডলীর সদস্য মঞ্জুরুল আহসান খান বাদী হয়ে মতিঝিল থানায় মামলা দায়ের করেন।

মামলার আসামিরা হলেন, মুফতি আব্দুল হান্নান, মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ ও নূর ইসলাম। আসামিদের মধ্যে শেষের ৭ জন পলাতক এবং মুফতি হান্নানসহ অপর ৬ জন কারাগারে রয়েছেন।

মামলার দীর্ঘসূত্রিতায় কী ধরনের ষড়যন্ত্র হয়েছে জানতে চাইলে সিপিবির পক্ষ থেকে বলা হয় ২০০৩ সালের ডিসেম্বরে আসামিদের বিরুদ্ধে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণ পাওয়া যায়নি মর্মে তদন্ত শেষে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছিল। ২০০৫ সালে মামলাটি পুনঃতদন্তের আদেশ দেওয়া হয়। পুনঃতদন্তের পর ২০১৩ সালের ২৭ নভেম্বর চার্জশিট দাখিল করেন সিআইডি পুলিশের পরিদর্শক মৃনাল কান্তি সাহা।

দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বাংলা ট্রিবিউনকে বলেন, 'এই হত্যাকাণ্ডের বিচার দীর্ঘসূত্রিতায় ফেলে দেওয়া হয়েছে। আমরা দেখেছি দায়সারাভাবে চার্জশিট দাখিল করা হয়েছে। দ্বিতীয় দফায় চার্জশিট দেওয়ার পরও তিনবছর পার হয়ে গেছে।’ বোমা হামলায় হত্যাকাণ্ডের বিচার চলমান হলেও জড়িতদের পাশাপাশি এর নেপথ্যের হোতাদের চিহ্নিত করা সম্ভব হয়নি উল্লেখ করে তিনি তাদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান।

/ইউআই/টিএন/আপ-এফএস/

আরও পড়ুন- 


তনু হত্যাকাণ্ডের ১০ মাস: এখনও ধরা-ছোঁয়ার বাইরে অপরাধীরা

সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া