X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

এবার আলোচনায় সেলিম ওসমান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জানুয়ারি ২০১৭, ১৯:২২আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ১৯:৩০

সেলিম ওসমান নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত নূর হোসেনকে ভারতে পালিয়ে যেতে সহায়তার অভিযোগ উঠেছিলো প্রভাবশালী এমপি শামীম ওসমানের বিরুদ্ধে। ওসমান পরিবারের আরেক সদস্য নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানও স্বস্তিতে নেই। নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছনা তার নির্দেশে ঘটেছে বলে বিচার বিভাগীয় তদন্তে উঠে এসেছে।
রবিবার (২২ জানুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়েগঠিত হাইকোর্ট বেঞ্চ বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে ঢাকা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে আদেশ দিয়েছেন। একই সঙ্গে নারায়ণগঞ্জের আদালত থেকে সব নথি ঢাকা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছেপাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।
বিচার বিভাগীয় তদন্তের প্রতিবেদন অনুযায়ী, লাঞ্ছনার শিকার শ্যামল কান্তি ভক্ত তার স্কুলের দশম শ্রেণির ছাত্র মোহাম্মদ রিফাত হাসানকে গত বছরের ৮ মে মারধর করেছিলেন বলে প্রমাণিত হয়েছে। তবে ইসলাম ধর্ম নিয়ে শ্যামলকান্তির কটূক্তি করার সত্যতা পাওয়া যায়নি।
প্রসঙ্গত, গত বছরের ১৩ মে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে নাসিম ওসমানের উপস্থিতিতে পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামলকান্তি ভক্তকে কান ধরে উঠবস করানো হয়। ঘটনাটি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তোলপাড় সৃষ্টি হয়।
এই ঘটনায় সেলিম ওসমান জড়িত কিনা, সে বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশদেন হাইকোর্ট। গত ৭ আগস্ট শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে উঠবসের ঘটনায় স্থানীয় সংসদসদস্য সেলিম ওসমানের সম্পৃক্ততা নেই মর্মে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে পুলিশ।
তার তিন দিন পর ১০ আগস্ট হাইকোর্টের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাশের ডিভিশন বেঞ্চ শ্যামল কান্তিকে লাঞ্ছনার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। এ আদেশের পরিপ্রেক্ষিতে অক্টোবর মাসে ঢাকার সিএমএম শেখ হাফিজুর রহমান নারায়ণগঞ্জে তদন্ত করতে যান। তার সঙ্গে ছিলেন ঢাকার সিএমএম আদালতের দুই হাকিম গোলাম নবী ও মাজহারুল ইসলাম। মোট ৬৫ পৃষ্ঠার মূল প্রতিবেদনে ২৭ জনের সাক্ষ্য নেওয়া হয়।

বিচারিক প্রতিবেদনে ছয়টি সিদ্ধান্ত তুলে ধরা হয়। বলা হয়েছে, শ্যামল কান্তি ওই স্কুলের দশম শ্রেণির ছাত্র মোহাম্মদ রিফাত হাসানকে গত বছরের ৮ মে মারধর করেছিলেন, তবে ইসলাম ধর্ম ও আল্লাহকে নিয়ে তার কটূক্তির সত্যতা পাওয়া যায়নি। গত বছরের ১৩ মে স্কুলের পরিচালনা পর্ষদের সভা চলাকালে স্থানীয় বাসিন্দা জনৈক শামসুল হকের ছেলে অপুর নেতৃত্বে ১০-১২ জন সভাকক্ষে ঢুকে প্রধান শিক্ষক শ্যামল কান্তিকে মারধর করার বিষয়ে সত্যতা পাওয়া গেছে। তবে অপু ছাড়া বাকি ১০ -১২ জনের নাম কোনও সাক্ষ্যতেই হাজির হয়নি।
এ বিষয়ে সেলিম ওসমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তদন্ত কমিটি আমার বক্তব্য নেয়নি।তাই সাংবাদিকদের আমার কিছু বলার নেই। আমার যা বলার ঘটনার পর সাংবাদিক সম্মেলন করেই তা বলেছি।’

গত বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা পড়ার পর রবিবার সেটি উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। পরে মামলার আইনজীবী এম কে রহমান সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন।
গত ২৫ অক্টোবর বিচার বিভাগীয় তদন্ত কমিটির কাছে ঘটনা সম্পর্কে নিজের মতামত জানিয়ে বেরিয়ে এসে গণমাধ্যমকে শ্যামলকান্তি বলেন, ‘আমি ধর্ম নিয়ে কোন কটূক্তি করিনি। কে আমাকে অপমান করেছে, তা আপনারা সবাই দেখেছেন। আমি রাজনীতির শিকার।’
ঘটনাস্থলে সেলিম ওসমানের উপস্থিত থাকা এবং শ্যামলকান্তিকে কান ধরে উঠবস করতে নির্দেশ দেওয়া নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিলো। ঘটনার কয়েক দিন পর নারায়ণগঞ্জ ক্লাবে এক সংবাদ সম্মেলনে সেলিম ওসমান বলেন, ‘এই ঘটনার জন্য আমি দুঃখিত, লজ্জিত। তবে প্রধান শিক্ষক শ্যামলকান্তি ভক্তকে হিন্দুহিসাবে নয়, নাস্তিক হিসাবে শাস্তি দেওয়া হয়েছে।’
ঘটনার আট মাস পেরিয়ে যাওয়ার পর শ্যামলকান্তি ভক্ত এখন ভালোই আছেন। তার স্ত্রী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তিনি নিয়মিত স্কুল করছেন, তার সঙ্গে সবসময় নিরাপত্তারক্ষী থাকে। আমরা তদন্ত প্রতিবেদনের খবর পেয়েছি। তিনি মানসিক ও শারীরিকভাবে অনেকখানি স্বস্তিতে আছেন।’

আরও পড়ুন-

‘সাত খুনের ঘটনায় র‌্যাবের সুনাম ক্ষুণ্ন হয়নি’

'সেলিম ওসমানের নির্দেশেই শ্যামল কান্তিকে লাঞ্ছনা'

/ইউআই/এএআর/আপ-টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার