X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চলতি সপ্তাহেই সার্চ কমিটি

পাভেল হায়দার চৌধুরী
২৩ জানুয়ারি ২০১৭, ২৩:০১আপডেট : ২৩ জানুয়ারি ২০১৭, ২৩:০৬

নির্বাচন কমিশন নতুন নির্বাচন কমিশন (ইসি) ইস্যুতে শিগগিরই সার্চ কমিটি গঠিত হচ্ছে। চলতি সপ্তাহের যেকোনও দিন  সার্চ কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পাঁচ অথবা সাত সদস্য নিয়ে এবারের সার্চ কমিটি গঠিত হচ্ছে। এ প্রসঙ্গে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চলতি সপ্তাহে সার্চ কমিটি গঠন করা হবে।’   

এদিকে, গুরুত্বপূর্ণ একটি সূত্র জানায়, বুধবার বা বৃহস্পতিবার সার্চ কমিটি ঘোষণা করা হবে। ২০১২ সালের ২৪ জানুয়ারি নির্বাচন কমিশন গঠন করতে যে প্রক্রিয়ায় সার্চ কমিটি গঠন করা হয়, এবারও ঠিক একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। তবে এবার শুধু সংখ্যা বাড়ানো হবে। যুক্ত হবে নারী সদস্যও। গতবার সার্চ কমিটিতে সদস্য ছিলেন ৪জন। এতে আপিল বিভাগের একজন বিচারপতিকে প্রধান করা হয়। সেই সার্চ কমিটির অন্যরা হাইকোর্ট বিভাগের বিচারপতি, মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ছিলেন। এবার সেখানে সাত সদস্যের প্রতিনিধি থাকার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে আরেকটি সূত্র জানিয়েছে, পাঁচ সদস্যেরর হতে পারে ‘সার্চ কমিটি’। সংখ্যার ব্যাপারে ৫ জন না ৭ জন তা চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি নিজেই। তবে আলোচনা চলছে ৫ অথবা ৭ জনকে কেন্দ্র করে। এবারের সার্চ কমিটিতে সাংবিধানিক পদধারী ছাড়াও সিভিল সোসাইটির প্রতিনিধিও রাখা হতে পারে। এছাড়া সাংবিধানিক প্রতিষ্ঠানের বাইরেও সরকারের বিধিবদ্ধ প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদেরও সার্চ কমিটিতে রাখার পরিকল্পনা আছে বলে সূত্রগুলো জানায়।

এ প্রসঙ্গে জানতে চাইলে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চলতি সপ্তাহে ‘সার্চ কমিটি’ ঘোষণা করা হবে। তবে এই কমিটির সদস্য সংখ্যা কত হবে, এ প্রশ্নে তিনি বলেন, ‘এগুলো এখনও ঠিক করা হয়নি।’ 

বঙ্গভবনের একটি গুরুত্বপূর্ণ সূত্র জানায়, গত রবিবার সার্চ কমিটি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেওয়া একটি বক্তব্য নানা ধরনের সমালোচনার জন্ম দিয়েছে। ইস্যুটি নিয়ে রাজনৈতিক কাদা ছোড়াছুড়িও ইতোমধ্যে শুরু হয়েছে, তাই সার্চ কমিটি ঘোষণা নিয়ে আর সময়ক্ষেপণ করা যুক্তিযুক্ত হবে না বলে মনে করা হচ্ছে। এ কারণেই চলতি সপ্তাহেই সার্চ কমিটি ঘোষণা করা হবে।

সূত্রমতে, নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ৮ ফেব্রুয়ারি, তাই নতুন নির্বাচন কমিশন গঠন করার জন্যে সার্চ কমিটি গঠন করা হলে তা গেজেটভুক্ত করতে আরও দুই দিন সময় লাগবে। এরপর ‘সার্চ কমিটি’ কাজ শুরু করবে। ওই কমিটিকে কমপক্ষে এক সপ্তাহ সময় দিতে হবে নির্বাচন কমিশন গঠন করতে যোগ্য ব্যক্তিদের বাছাইয়ের জন্য। ফলে যা করার চলতি সপ্তাহেই করতে হবে। 

প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের পথ ধরে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের আয়োজন করেন বর্তমান রাষ্ট্রপতি। গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে সংলাপে বসেন তিনি। এরপর মাসব্যাপী ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ৩১ রাজনৈতিক দলের কাছ থেকে ইসি গঠন নিয়ে বিভিন্ন পরামর্শ নেন রাষ্ট্রপতি। সংলাপে অংশ নিয়ে আওয়ামী লীগ, বিএনপিসহ প্রায় সব রাজনৈতিক দল নির্বাচন কমিশন গঠন ইস্যুতে রাষ্ট্রপতির কাছে ‘সার্চ কমিটি’ গঠনের পরামর্শ দেয়। এরই অংশ হিসেবে ‘সার্চ কমিটি’তে আস্থা রেখেছেন রাষ্ট্রপতিও। তাই সংলাপ শেষ করার পর সবার দৃষ্টি এখন বঙ্গভবনের দিকে, কবে হচ্ছে ‘সার্চ কমিটি’?   

আরও পড়ুন: বিএনপির প্রস্তাব নিয়ে ওবায়দুল কাদেরের মন্তব্যে বিব্রত আ. লীগ

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ