X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চিকিৎসকদের ফি নিয়ে ভাবছে সরকার

জাকিয়া আহমেদ
২৮ জানুয়ারি ২০১৭, ০৭:৪৬আপডেট : ২৮ জানুয়ারি ২০১৭, ১৬:১৭

 

চিকিৎসা ফি রাজধানীর গ্রিন রোডে ডা. এবিএম আব্দুল্লাহর চেম্বারের সামনে চিকিৎসা নিতে এসেছেন কুমিল্লার আবুল কাশেম মৃধা। তিনি বলেন, একজন এবিএম আব্দুল্লাহর ফি ৩শ টাকা। অথচ তারই ছাত্রদের ফি হাজার টাকা, কারও কারও ফি হাজার টাকারও বেশি। তিনি আরও বলেন, আমরা সাধারণ মধ্যবিত্তরা না পারছি প্রতিবার এই আকাশছোঁয়া ফি দিতে, না পারছি অসুখ নিয়ে ঘরে বসে থাকতে। পেশায় আইনজীবী এই পঞ্চাশোর্ধ্ব মানুষটি বাংলা ট্রিবিউনকে বলেন, দেশের চিকিৎসকদের ফি বাণিজ্য রোধ করতে সরকারের পদক্ষেপ নেওয়া উচিত। একটি দেশের চিকিৎসা সেবা এভাবে চলতে পারে না।

কয়েকটি বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল ঘুরে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের ডিন ডা. এবিএম আব্দুল্লাহ বেসরকারি একটি হাসপাতালে ব্যক্তিগত চেম্বারে ফি নেন মাত্র ৩শ’ টাকা। অথচ ওই হাসপাতালেই তার বিভাগের অন্য চিকিৎসকরা ফি নিচ্ছেন ৭শ’ টাকা থেকে ১২শ’ টাকা পর্যন্ত।

আবার ধানমণ্ডির মডার্ন ডায়াগনস্টিক সেন্টারে একজন বক্ষ্যব্যাধি বিশেষজ্ঞ চিকিৎসক ফি নেন ১ হাজার টাকা, একজন অর্থোপেডিকস বিশেষজ্ঞ নেন ১৪শ’ টাকা। বিএসএমএমইউয়ের একজন প্রসূতি ও বন্ধ্যাত্বরোগ বিশেষজ্ঞ তার চেম্বারে ফি নেন ১২শ’ টাকা।

বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বারে রোগী দেখার এমন উচ্চ খরচ নিয়ে অভিযোগ সাধারণ মানুষদের। ২০১৫ সালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রকাশিত জাতীয় স্বাস্থ্য হিসাব ২০০৭–২০১২ প্রতিবেদনেও উঠে এসেছে, স্বাস্থ্য খাতে বাংলাদেশে এখন ব্যক্তির ব্যয় সরকারের ব্যয়ের চেয়ে বেশি। এই খাতে খরচের ৬৩ দশমিক ৩ শতাংশই খরচ হয় সাধারণ মানুষের কাছ থেকে।

তবে আশার কথা, চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে এমন ফি বাণিজ্যের লাগাম টানতে সরকার নতুন আইন করতে যাচ্ছে বলে জানা গেছে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে। দ্য মেডিক্যাল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটজি (রেগুলেশন) অর্ডিন্যান্স ১৯৮২-এর আওতায় বর্তমানে বেসরকারি চিকিৎসাসেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই অধ্যাদেশ সময়োপযোগী করার লক্ষ্যে সরকার ‘বেসরকারি চিকিৎসাসেবা আইন-২০১৬’-এর খসড়া মন্ত্রিসভায় শিগগিরই উপস্থাপন করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই আইন পাস হলে অফিস চলাকালে কোনও চিকিৎসক বেসরকারি বা ব্যক্তিগত চেম্বারে রোগী দেখতে পারবেন না। ছুটির দিনগুলোতেও তারা নিজ জেলার বাইরে গিয়ে রোগী দেখতে পারবেন না। এছাড়া, রোগীরা যেন চিকিৎসকের ফি সম্পর্কে জানতে পারেন সেজন্য সরকারের দেওয়া নির্ধারিত ফি চেম্বারের সামনে টাঙিয়ে রাখতে বাধ্য হবেন চিকিৎসকরা এবং ফি-এর রশিদ রোগীকে দিতেও বাধ্য থাকবেন তারা।

খসড়া আইনে আরও রয়েছে, সরকারি এই নিয়মের ব্যত্যয় ঘটালে চিকিৎসককে ১ লাখ টাকা জরিমানা এবং ছয় মাসের কারাদণ্ডের মুখোমুখি হতে হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের সম্পূর্ণ কিংবা আংশিক অস্থাবর সম্পত্তিও বাজেয়াপ্ত করতে পারবেন আদালত।

বাংলাদেশে চিকিৎসা ব্যবস্থার দুর্বৃত্তায়ন হচ্ছে মন্তব্য করে স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ও বিএমএ’র (বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন) সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশীদ-ই মাহবুব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই দুর্বৃত্তায়নরোধে কোনও রেগুলেটরি মেকানিজম নেই। দেশের মানুষ রাষ্ট্রকে ট্যাক্স দেয়, তারা ভোট দিয়ে সরকার নির্বাচিত করে। তাই তাদের উপযোগী চিকিৎসা ব্যবস্থা সরকারকেই নিশ্চিত করতে হবে।’ তিনি আরও বলেন, ‘একটি রেগুলেটরি মেকানিজম, একটি জনবান্ধব স্বাস্থ্য ব্যবস্থা, চিকিৎসকদেরও ফ্যাসিলিটেড করা—এসব জায়গায় রাষ্ট্রকে নজর দিতে হবে।’

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবুল কায়সার মাহমুদ সাইদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর চিকিৎসকদের ফি নির্ধারণে একটি নীতিমালা তৈরি করার কাজ হাতে নিয়েছে। আশা করছি, সময় লাগলেও চিকিৎসকদের ফি নির্ধারণে একটি সুন্দর নীতিমালা আমরা তৈরি করতে পারবো।’

এদিকে, চিকিৎসকের ফি নির্ধারণের বিষয়টি চিকিৎসকরা কোনোভাবেই মেনে নেবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক মহাসচিব ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. ইকবাল আর্সলান। তিনি চিকিৎসকদের ফি নির্ধারণের চেয়ে রোগীদের নানা পরীক্ষা-নিরীক্ষার মূল্য নিয়ন্ত্রণের দিকে সরকারকে নজর দিতে আহ্বান জানান।

আর চিকিৎসকদের ফি নিয়ে মন্তব্য করতে গিয়ে একে যার যার ব্যক্তিগত বিষয় বলে শুরুতে মন্তব্য করলেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন ডা. এবিএম আব্দুল্লাহ  বলেন, ‘চিকিৎসকদের ফি একটি নিয়মের মধ্যে নিয়ে এলে রোগীরা উপকৃত হতো।’

/টিআর/টিএন/আপ-এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া