X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাজধানীতে বেড়েছে ছিনতাই, সন্দেহের বাইরে নয় উগ্রবাদীরা

আমানুর রহমান রনি
১২ ফেব্রুয়ারি ২০১৭, ০৭:৫০আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৪২

 

ছিনতাই ফেব্রুয়ারির শুরু থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় হঠাৎ করেই প্রকাশ্যে গুলি করে ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। এসব ছিনতাইয়ের সঙ্গে সাধারণ ছিনতাইকারী চক্রের পাশাপাশি উগ্রবাদ ও জঙ্গিবাদের সঙ্গে জড়িতরাও থাকতে পারে বলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ধারণা করছেন। ইতোমধ্যে ছিনতাই করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে কয়েকজন উগ্রবাদী গ্রেফতারও হয়েছে।

র‌্যাব ও পুলিশের তথ্য অনুযায়ী চলতি মাসের প্রথম সপ্তাহে রাজধানীতে গড়ে প্রতিদিন দুটি করে দুর্ধর্ষ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এর মধ্যে গুলির ঘটনাও রয়েছে। তবে এসব ছিনতাইকারী চক্রকে গ্রেফতারে তেমন কোনও সফল অভিযান দেখা যায়নি। র‌্যাব-পুলিশ দাবি করেছে, তারা নিয়মিত ছিনতাই প্রতিরোধে বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে অপরাধীদের গ্রেফতার করছে। অপরদিকে গত বছরের শেষ দিকে রাজধানীর মহাখালী, বনানী ও তেজগাঁও এলাকায় পৃথক ছিনতাই, দস্যুতা ও ডাকাতির ঘটনায় জঙ্গি সংশ্লিষ্টতা পেয়েছে পুলিশ। তাই বর্তমানে সংঘটিত ছিনতাইয়ের ঘটনাগুলোকেও সন্দেহে রাখছে আইনশৃঙ্খলা বাহিনী। ওই ‍দুই মামলায় ইতোমধ্যে ১২ জন পুরনো জেএমবি সদস্য আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তারা স্বীকার করেছে, ডাকাতি, ছিনতাই করে জঙ্গি সংগঠনটি তহবিল সংগ্রহের চেষ্টা করছে। র‌্যাব ও পুলিশ এই ঘটনাটি মাথায় রেখে ছিনতাইয়ের সাম্প্রতিক ঘটনাগুলো তদন্ত করছে।

১০ ফেব্রুয়ারি ভোর ৫ টার দিকে রাজধানীর টিকাটুলিতে চলন্ত বাসে দুই মাছ ব্যবসায়ীকে ছুরিকাঘাত করে ৬০ হাজার টাকা ছিনতাই করে দুর্বৃত্তরা।ঘটনার শিকার ওই দুই মাছ ব্যবসায়ী হলেন, মো. আলম মিয়া (৫০) ও শফিকুল ইসলাম (৩০)। বাসটি সায়েদাবাদের জনপথ মোড়ে  থামিয়ে সবাই পালিয়ে যায়। যাত্রাবাড়ী থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) ফিরোজুল আলম জানান, শফিকুলের ডান হাতে এবং আলমের পেটে ধারালো অস্ত্রের আঘাত আছে। এই ঘটনায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাসটি জব্দ করা হয়েছে এবং ঘটনার তদন্ত চলছে।

গত ৭ ফেব্রুয়ারি রাজধানীতে পৃথক দুটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। প্রকাশ্যে গুলি করে ছিনতাইয়ের সময় একজন গুলিবিদ্ধ হন। ওই দিন সকালে নিউমার্কেট এলাকায় আবাসন প্রতিষ্ঠান বিশ্বাস বিল্ডার্সের সহকারী মহাব্যবস্থাপক (বিপণন ও বিক্রয়) চিন্ময় মজুমদারকে গুলি করে তার কাছ থেকে ১২ লাখ টাকা ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা।

পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাজমুন নাহার বাংলা ট্রিবিউনকে জানান, ছিনতাই চক্রটিকে শনাক্ত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

৭ ফেব্রুয়ারি দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মোটরসাইকেল থামিয়ে মনিরুজ্জামান (৩২) নামে এক ব্যবসায়ীকে গুলি করে ছিনতাইকারীরা। ঘটনার পর দুটি মোটরসাইকেলে করে তারা পালিয়ে যায়।

গত ৬ ফেব্রুয়ারি আশুলিয়া মহাসড়কে যাত্রীভর্তি বাস থামিয়ে তিনজনকে গুলি করে ৬ লাখ টাকা লুট করে নেয় ছিনতাইকারী চক্র। এই ঘটনায়ও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

৫ ফেব্রুয়ারি রবিবার সকালে রাজধানীর উত্তরায় চলন্ত গাড়ি থামিয়ে মা ও মেয়েকে গুলি করে ৬ লাখ টাকা লুট করে চারটি মোটরসাইকেলে আসা দুর্বৃত্তরা।

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী হোসেন জানিয়েছেন, ঘটনার সঙ্গে এখনও কাউকে গ্রেফতার করা যায়নি। 

এ বিষয়ে র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল মো. সারওয়ার বিন কাশেম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের এলাকায় যেসব ঘটনা ঘটছে, তা নিয়ে আমি নিজেই ব্যক্তিগতভাবে কাজ করছি। মা ও মেয়ের ছিনতাইয়ের ঘটনায় আমরা বেশকিছু ফুটেজ সংগ্রহ করেছি। সেটি নিয়েও কাজ করছি। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে।’

তিনি আরও বলেন, ‘বর্তমান সময়ে যে সব ছিনতাইয়ের ঘটনা ঘটছে, এগুলো একই গ্রুপের কিনা, তা আমরা এখনও নিশ্চিত না। এর আগে কিছু ঘটনায় জঙ্গিদের সংশ্লিষ্টতা আমরা পেয়েছি। তবে সাম্প্রতিক ছিনতাইয়ের ঘটনায় এখনও কোনও জঙ্গিদের সংশ্লিষ্টতা পাইনি। তাদের জড়িত থাকার বিষয়টি উড়িয়েও দিচ্ছি না।’

এছাড়া গত সপ্তাহে মতিঝিল, মিরপুর, বাড্ডা ও আজিমপুর এলাকায় পৃথক কয়েকটি মোবাইল ও ল্যাপটপ ছিনতাইয়ের ঘটনা ঘটে।

জঙ্গি সংশ্লিষ্ট ডাকাতির ঘটনাগুলো তদন্ত করছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. আব্দুল মান্নান বলেন, ‘আগের ডাকাতির ঘটনায় জেএমবির সদস্যরা ১২ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তারা ডাকাতির মাধ্যমে অর্থ সংগ্রহের কথা জানিয়েছে।’

পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘সাম্প্রতিক সময়ে ছিনতাইয়ের ঘটনার কোনও একটি ডিটেক্ট হলেই এবিষয়টি পরিষ্কার হবে- ছিনতাইয়ের সঙ্গে কারা জড়িত। সিটিটিসি, ডিবিসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। তবে ছিনতাইয়ের সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়টি নিশ্চিত করে বলা যাবে না।’

/এআরআর/ এপিএইচ/আপ-এমপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা