বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙালিরা স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে: ইয়াফেস ওসমান

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৯:৩০, ফেব্রুয়ারি ১৭, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:৩৮, ফেব্রুয়ারি ১৭, ২০১৭

ইয়াফেস ওসমানবিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙালিরা তাদের অধিকার ফিরে পাওয়ার পাশাপাশি একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে। তিনি আরও বলেন, মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬ দফা আন্দোলনসহ মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পৃক্ত সবকিছুতেই বঙ্গবন্ধু ছিলেন মহানায়ক।
আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ অয়োজিত ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় স্থপতি ইয়াফেস ওসমান এসব কথা বলেন।
ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক। অনুষ্ঠানে ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।
অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজান উদ্দিন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহিতুল আলম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান ও সাংবাদিক নেতা আব্দুল জলিল অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাঙালির মুক্তির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করেছেন উল্লেখ করে অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু ধর্মভিত্তিক একটি রাষ্ট্রকে বাঙালি জাতিসত্ত্বায় রূপ দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দেন।’
আলোচনা সভায় ড. আরেফিন সিদ্দিক বলেন, ‘ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে আমাদের মহান স্বাধীনতা। আর এসব আন্দোলনের মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’ বাসস।

আরও পড়ুন-

বিশ্বব্যাংকসহ বিদেশি মিশনের গাড়ি কেলেঙ্কারি: কঠোর অবস্থানে শুল্ক বিভাগ

বাঘাইছড়ি পৌর নির্বাচনে জিরো টলারেন্সের নির্দেশ ইসি’র

/টিআর/

লাইভ

টপ