X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ভাষার দিনে ‘কোমল কূটনীতি’তে কলম্বো জয়

শেখ শাহরিয়ার জামান
২১ ফেব্রুয়ারি ২০১৭, ২২:১৪আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:০৬

কলোম্বোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে করা ব্যানার

 

ভাষার দিনে চমক দিলো কলম্বো। সিংহলিজ বর্ণের পাশে দিব্যি বসে গিয়ে বাংলা অ-আ-ক-খ দেখালো তার দিগ্বিজয়ের ক্ষমতা। ভাষার জন্য সুন্দরতম এই আয়োজনের নেপথ্যে ছিল শ্রীলঙ্কার বাংলাদেশ দূতাবাস। ‘কোমল কূটনীতি’ দিয়ে এ অনুষ্ঠানে তারা সঙ্গে নেয় শ্রীলংকা সরকার এবং দেশটির একাধিক বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানকে। আর তাতেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকালে কলম্বোর বিহারামহাদেবী পার্কে সম্পন্ন হয় এমন এক বর্ণাঢ্য অনুষ্ঠান যা প্রশংসা অর্জন করেছে দেশি-বিদেশি সব মহলেই।  

এমন বিশাল আয়োজন না থাকলেও বিশ্বজুড়ে বাংলাদেশের সব দূতাবাস ও মিশনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি।

শ্রীলঙ্কার বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে কলম্বোর বিহারামহাদেবী পার্কে আজ মঙ্গলবার সকালে ‘ভাষা সংরক্ষণ, ইতিহাস সংরক্ষণ’ নামের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার কারু জয়াসুরিয়া। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশটির ভাষামন্ত্রী মানু গ্যানেশন এবং সংস্কৃতিমন্ত্রী এস বি নাভিনা। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরাও অংশ নেন।

কলোম্বোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে করা পোস্টার-২

অনুষ্ঠানটিতে পৃষ্ঠপোষকতা করে শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়, শ্রীলংকা স্কাউট, কলম্বো ইউনিভার্সিটি, ফাইন আর্টস ইউনিভার্সিটি,  বন্দরনায়েকে সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টাডিজ। এছাড়াও মূল অনুষ্ঠানটি শুরুর আগে দেশটির জাতীয় টেলিভিশনে এ উপলক্ষে একটি আলোচনা অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়।

অনুষ্ঠান শেষে দেড় শতাধিক অতিথি স্বেচ্ছায় রক্তদান করেন।

এ বিষয়ে জানতে চাইলে কলম্বোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন যে দেশে ভাষা আছে, যে দেশে সংস্কৃতি আছে সেখানেই সঠিক পৃষ্ঠপোষকতা পেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা সম্ভব।

কলোম্বোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে করা পোস্টার

তিনি বলেন, আমি শ্রীলঙ্কার সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে এ অনুষ্ঠানের আয়োজন করেছি এবং কোমল কূটনীতি (সফট ডিপ্লোম্যাসি) এর মাধ্যমে বাংলা ভাষার প্রচার ও প্রসারের চেষ্টা করেছি।

এদিকে সিঙ্গাপুরেও বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ মোস্তাফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন সকালে তার নেতৃত্বে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, এ বছর তিনি বাংলাদেশ থেকে কাঠের তৈরি একটি শহীদ মিনার তৈরি করে নিয়ে এসেছেন এবং সেটিকে বাংলাদেশ দূতাবাসে স্থাপন করা হয়েছে।

সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ দূতাবাসের শ্রদ্ধাঞ্জলি

তিনি জানান, বর্তমানে জায়গা স্বল্পতার কারণে কাঠের তৈরি শহীদ মিনার স্থাপন করা হয়েছে। যখন নিজস্ব জমিতে দূতাবাস নির্মাণ করা হবে তখন পাকা স্থায়ী শহীদ মিনার তৈরি করা হবে।

মোস্তাফিজ বলেন, ২০১১ সালে তিনি যখন কলকাতায় বাংলাদেশ মিশনের প্রধান ছিলেন তখন সেখানে পাকা শহীদ মিনার নির্মাণ করেছিলেন।

সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতীয় পতাকা উত্তোলনের পর শহীদদের উদ্দেশে মোনাজাত

এদিকে মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিয়ুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসে তারা প্রতি বছর ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠান করেন। এ বছরও তার ব্যাতিক্রম হয়নি।

অন্যদিকে, লন্ডন থেকে বাংলাদেশ মিশনের উপ-প্রধান খন্দকার এম তালহা বাংলা ট্রিবিউনকে জানান, কয়েক দশক ধরে তারা একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠান আয়োজন করে আসছেন। এর ধারাবাহিকতা এবছরও রয়েছে।

গ্রিসে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

এই দিবসটি উপলক্ষে গত শনিবার একুশের অমর কবিতা ও গান রচয়িতা  আবদুল গাফফার চৌধুরীকে দূতাবাসের পক্ষ থেকে আজীবন সম্মাননা দেওয়া হয়েছে। সকালে তিনি জানান, আজকের অনুষ্ঠানেও তিনি অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এদিকে, গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জসিম উদ্দিন ২১শের প্রথম প্রহরে এথেন্সে শ্রদ্ধা নিবেদন করেন। জসিম উদ্দিন এর ফেসবুক পেজে এর ছবি দেওয়া হয়েছে।

ভারতের বোম্বেতে অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনে অনুষ্ঠানের পর আয়োজক ও অতিথিরা

এদিকে ভারতেও শহীদ দিবস পালন করা হয়। বোম্বেতে বাংলাদেশ উপ-হাইকমিশনেও শহীদ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বোম্বের চিফ অব প্রটোকল ও অ্যাসিস্ট্যান্ট চিফ সেক্রেটারি সুমিত মল্লিক, যিনি একজন ভারতীয় বাঙালি। অনুষ্ঠানে উপ-হাই কমিশনের প্রধান সামিনা নাজসহ আমন্ত্রিত অতিথিরা বক্তব্য রাখেন।

এদিকে বাসস জানিয়েছে, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনেও যথাযোগ্য মর্যাদায় আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

মিশনের বঙ্গবন্ধু অডিটরিয়ামে ২০ ফেব্রুয়ারি রাত ৯টা ৩০ মিনিট থেকে ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহর পর্যন্ত ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠান চলে। রাত ১২টা ১মিনিটে মিশনে স্থাপিত শহীদ মিনারে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের নেতৃত্বে মিশনের কর্মকর্তা কর্মচারীরা ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।পরে নিউ ইয়র্ক প্রবাসী রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতা-কর্মী ও উপস্থিত বাঙালিরা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর বঙ্গবন্ধু অডিটোরিয়ামে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারের সামনে দাঁড়িয়ে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দিবসটি উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। এরপর চলে শহীদ দিবস উপলক্ষে উন্মুক্ত আলোচনা।

/এসএসজেড/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!