X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

গঙ্গা ব্যারেজ বিষয়ে মমতার মনোভাব জানতে চায় বাংলাদেশ

শেখ শাহরিয়ার জামান
২৪ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫৯আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:০৬

 

বাংলাদেশ-ভারত আগামী এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়ে গঙ্গা ব্যারেজ নিয়ে দিল্লির কাছ থেকে সুস্পষ্ট প্রতিশ্রুতি চায় বাংলাদেশ। এ বিষয়ে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকর বৈঠকে বসেন। ওই বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে গঙ্গা ব্যারেজ বিষয়ে ভারতের পররাষ্ট্র সচিব ইতিবাচক মনোভাবের কথা জানান। তবে, শহীদুল হক গঙ্গা ব্যারেজ প্রকল্প নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মনোভাব সম্পর্কে জানতে চাইলে  জয়শংকর সরাসরি কোনও উত্তর দেননি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি ভারতের গণমাধ্যমে বিশেষ করে পশ্চিমবঙ্গের সংবাদপত্রে গঙ্গা ব্যারেজ প্রকল্পে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতার কথা লেখা হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘গঙ্গা ব্যারেজ প্রকল্পে পশ্চিমবঙ্গেরও লাভ আছে। বিষয়টি মমতা বন্দ্যোপাধ্যায়ের না জানার কথা নয়।’ তিনি বলেন, ‘এরপরও মমতার বিরোধিতার দু’টি কারণ থাকতে পারে। একটি তার বাংলাদেশবিরোধী মনোভাব, অন্যটি গঙ্গা ব্যারেজকে রাজনৈতিক ঘুঁটি হিসেবে ব্যবহার করে কেন্দ্রের কাছ থেকে আরও বেশি সুবিধা আদায়ের মনোবাসনা।’

উদাহরণ হিসেবে ওই কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশের সঙ্গে সবচেয়ে দীর্ঘ সীমান্ত রয়েছে পশ্চিমবঙ্গের। কিন্তু সীমান্ত চুক্তি বাস্তবায়নের সময়ে মমতা কোনও বিরোধিতা করেনি। কারণ তখন তাকে ৩ হাজার কোটি রুপির একটি প্যাকেজ দেওয়া হয়েছিল।’ ওই কর্মকর্তা বলেন, ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা গুরুত্বপূর্ণ হলেও দিল্লি চাইলে এ প্রকল্প করা সম্ভব।’

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘গঙ্গা ব্যারেজ নিয়ে দুই দেশের যে ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে, সেটি প্রধানমন্ত্রীর সফরের আগে বৈঠকে মিলিত হতে পারে।’ তিনি বলেন, ‘আমরা ভারতকে বলেছি, তারা যেন শিগগিরই এ বৈঠকের জন্য তাদের প্রতিনিধি দল পাঠায়।’

শেখ হাসিনার দিল্লি সফরের সময়সূচি ও এজেন্ডা ঠিক করার জন্য ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকর বৃহস্পতিবার ঢাকায় আসেন। বাংলাদেশের পক্ষ থেকে দুই সেট সময়সূচি প্রস্তাব করা হয়েছে। বিভিন্ন সূত্র জানিয়েছে, তারিখ এখনও নির্ধারিত না হলেও ধারণা করা হচ্ছে, সফরটি এপ্রিলের ৮-১০ তারিখে হবে। এ সফরে বাংলাদেশ গঙ্গা ব্যারেজ প্রকল্প বিষয়ে বিশেষ জোর দেবে।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, যেখানে দেশের এক-তৃতীয়াংশ লোক বাস করে, সেখানে এ ব্যারেজ নির্মিত হবে। চীন বা জাপানের সঙ্গে নয়, বাংলাদেশ-ভারতের সঙ্গে যৌথভাবে গঙ্গা ব্যারেজ প্রকল্প বাস্তবায়ন করতে চায়।

২০১৪ এর মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় তিনি তার জাপানিজ প্রতিপক্ষ শিনজো আবেকে এই ৩১ হাজার কোটি টাকার প্রকল্পে বিনিয়োগের আহ্বান জানান। তারও আগে ২০১২ সালে সরকার চীনের একটি সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে এ প্রকল্প অর্থায়নের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

কিন্তু ২০১৪ সালে সেপ্টেম্বের মাসে পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীর ভারত সফরের সময় ভারতকে এ প্রকল্পের যোগ দেওয়ার জন্য বলে বাংলাদেশ।  ওই সময় বাংলাদেশ একটি গবেষণা প্রতিবেদন ভারতের পানিসম্পদমন্ত্রী উমা ভারতীর কাছে হস্তান্তর করে। পরবর্তী সময়ে ভারত এ প্রকল্প সম্পর্কে আরও কিছু তথ্য চাইলে বাংলাদেশ তাও সরবরাহ করে।

গঙ্গা ব্যারাজের মাধ্যমে ১৬৫ কিলোমিটার লম্বা একটি জলাধার তৈরি করা হবে যেখানে ২.৯ বিলিয়ন ঘনমিটার পানি ধরবে। মূল গঙ্গা ব্যারাজের দৈর্ঘ্য হবে ২.১ কিলোমিটার। এটি তৈরি করতে সাত বছর লাগবে।

এ প্রকল্পের সমীক্ষা এবং বিস্তারিত ডিজাইন তৈরির কাজ শুরু হয় ২০০৯ সালে এবং সেটি শেষ হয় ২০১৪ সালে। হিসাব অনুযায়ী প্রকল্প শেষ হওয়ার পাঁচ বছরের মধ্যে এর যাবতীয় খরচ উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ভারত ১৯৭৫ সাল থেকে ফারাক্কা ব্যারাজের মাধ্যমে ৪০ হাজার কিউসেক পানি অন্য দিকে সরিয়ে নেওয়ার কারণেই বাংলাদেশ গঙ্গা ব্যারেজ নির্মাণের উদ্যোগ নেয়। কারণে এ পানি অন্যদিকে চলে যাওয়ায় বাংলাদেশে পানিপ্রবাহ কমে যায়। এছাড়া দক্ষিণ-পশ্চিমে লবণাক্ততা বেড়ে যাওয়ায়  সুন্দরবন হুমকির মুখে পড়ে।

এদিকে, ভারতের পররাষ্ট্র সচিব ড. সুব্রামানিয়াম জয়শংকর বাংলাদেশে তার ২০ ঘণ্টার  সফর শেষে শুক্রবার সকালে নয়া দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

আরও পড়ুন: এপ্রিলের প্রথমার্ধে প্রধানমন্ত্রীর ভারত সফর

  /এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী