X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

গ্যাসের বাড়তি দাম: বাধ্য হয়ে বাসা বদলাচ্ছেন শ্রমিকরা

উদিসা ইসলাম
০১ মার্চ ২০১৭, ২২:১১আপডেট : ০১ মার্চ ২০১৭, ২২:১৮

গ্যাসের দাম বাড়ায় প্রভাব পড়বে বাড়িভাড়ার ওপর

রাজধানীর শ্যাওড়াপাড়ার ভেতরের দিকে শাপলা সরণিতে একটা তিনতলা বাড়ির দোতলায় থাকেন গার্মেন্ট শ্রমিক রেহানা। একটা ঘর, রান্নাঘর, বারান্দা ও এক ওয়াশরুমের বাসার মাসিক ভাড়া সাড়ে সাত হাজার টাকা। ১৫ হাজার টাকা আয়ের সংসারে অর্ধেকই চলে যায় বাড়ি ভাড়ার পেছনে। অন্যান্য খরচ দিয়ে হাতে থাকে হাজার তিনেক টাকা। বুধবার থেকে এই টাকাতেও টান পড়েছে।
গত নভেম্বরে দুই বছরের আগে ভাড়া বাড়ানো যাবে না এমন চুক্তিতে বাসা ভাড়া নিয়েছিলেন রেহানা। কিন্তু গ্যাসের দাম বেড়ে যাওয়ার কারণে ভাড়া ৭০০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। মানে রেহানাকে এখন থেকে বাসা ভাড়ার জন্য গুনতে হবে আট হাজার ২০০ টাকা।
৭০০ টাকা অনেকের কাছেই হয়তো সামান্য। কিন্তু একজন শ্রমিকের কাছে এটা বিশাল অঙ্ক। বাধ্য হয়েই নতুন বাসা খুঁজছেন রেহানা। এ মাসে কোনোভাবে চললেও আগামী মাসে আরও কম ভাড়ায় অনিরাপদ হলেও নতুন বাড়িতে উঠবেন তিনি।
গ্যাসের দাম বাড়ানোর ফলে রাজধানীর দুই সিটি কর্পোরেশনের হোল্ডিং ট্যাক্স সমতায়নের পাশাপাশি বাড়ি ভাড়াও বেড়ে গেছে। হোল্ডিং ট্যাক্স সমতায়নে কাজ শুরু হওয়ায় এমনিতেই বাড়ি ভাড়া বাড়ানোর প্রক্রিয়া চলছিল। তার ওপর দুই দফায় গ্যাসের দাম বাড়ানোর ঘোষণায় বাড়ি ভাড়া একলাফে বেড়ে গেছে। দুই দফার একদফা বৃদ্ধি হাইকোর্টে ছয় মাসের নিষেধাজ্ঞার মুখে পড়লেও বেশিরভাগ মানুষ সে বিষয়ে অবহিত হন। বরং বাড়ি ভাড়া বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েছে শ্রমিক শ্রেণি।
গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বাসাবাড়ি সহ সব খাতে ব্যবহৃত জ্বালানি গ্যাসের দাম বাড়ানোর গণবিজ্ঞপ্তি দেয়। সেখানে বলা হয়, আবাসিক গ্রাহকদের ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে। আর দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে।
কাজীপাড়ায় এক রুমের একটি বাসায় আট হাজার টাকা ভাড়ায় থাকেন সাহানা। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, বস্তি টাইপের ঘর আগুনে পুড়ে যায় দুই দিন পরপর। নিরাপত্তার জন্য পেট ভরে খেতে না পেলেও পাকা দালানে থাকার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু এখন তো সেটাও বন্ধ হতে বসেছে। তিনি আরও বলেন, আগামী মাস থেকে আমি টিনের চালের ঘরভাড়া নিয়েছি। মানুষ ধীরে ধীরে ভালো জীবনের দিকে যায়। আর আমাকে খারাপের দিকে যেতে বাধ্য হতে হচ্ছে। কারণ গত তিন বছরে আমার বেতন বাড়েনি, কিন্তু প্রতিটি জিনিসের মূল্যবৃদ্ধি হয়েছে।
শ্রমিকদের দুরবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করে শ্রমিকনেতা জলি তালুকদার বাংলা ট্রিবিউনকে বলেন, শ্রমিকের বেতন বাড়ে না, কিন্তু দিনে দিনে সব কিছুর দাম বাড়তি। একজন শ্রমিকের সংসার কিভাবে চলে তার ন্যূনতম ধারণা আমাদের নীতিনির্ধারকদের নেই। গ্যাসের পর বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা চলছে। মজুরি না বাড়ালে শ্রমিক এরপর তার চাহিদার দৈনিক খাবারটুকুও পাবে না।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় সবক্ষেত্রেই পানি, বিদ্যুৎ ও গ্যাসের বিল পরিশোধ করেন বাড়ির মালিকরা। এদের বড় একটি অংশ ভাড়ার সঙ্গে অতিরিক্ত এ তিনটি বিল নিয়ে নেন। তবে অনেক জায়গায় প্রথমবারের মতো বাড়ি ভাড়ার সঙ্গে গ্যাসের অতিরিক্ত বিল যোগ হচ্ছে ভাড়াটিয়ার ঘাড়ে। এখন বিদ্যুতের দাম বৃদ্ধিরও আশঙ্কা করছেন রাজধানীর অনেক নাগরিক।
বাড্ডা, মোহাম্মদপুর ও মিরপুর এলাকার একাধিক বাড়িওয়ালার সঙ্গে এ বিষয়ে কথা বলতে চাইলেও তারা কিছুতেই রাজি হননি। বরং ভাড়াটিয়াদের কতো রকম সুযোগ- সুবিধা দিয়ে থাকেন, সেই তালিকা তুলে ধরেন অনেকে। মোহাম্মদপুর পিসি কালচার হাউজিং এলাকার মাহবুবুর রহমান অবশ্য কথা বলতে রাজি হয়েছেন। আত্মপক্ষ সমর্থনের সুরে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ব্যাংক ঋণ নিয়ে বাড়ি তৈরি করে সেটা শোধ করতে হয় মালিককে। বিদ্যুৎ, পানি ও গ্যাসের দাম বাড়তির দিকে। সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্সও আকাশছোঁয়া। ভাড়া না বাড়িয়ে বাড়তি টাকা আমিই বা কোথা থেকে আনব।
উল্লেখ্য, ১৯৯১ সালে বাড়ি ভাড়া বিষয়ে একটি আইন করে সরকার। কিন্তু আইনটি যুগোপযোগী নয় বলে অভিযোগ রয়েছে। তাছাড়া এর কোনও কার্যকারিতাও নেই। ২০১৫ সালের ১ জুলাই বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের সার্বিক সমস্যা নিরসনে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু যথেষ্ট প্রচারণা না থাকার কারণে এর কিছুই ভাড়াটিয়াদের জীবনে কোনও সুযোগ এনে দিতে পারেনি।
/ইউআই/এএআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’