behind the news
Vision  ad on bangla Tribune

‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল’

ললিত কে ঝা, যুক্তরাষ্ট্র১৫:০৮, মার্চ ২১, ২০১৭

জাতিসংঘে মেহের আফরোজ চুমকি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের জন্য ‘রোল মডেল’ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। সোমবার জাতিসংঘের নারী বিষয়ক একটি কমিশনে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেহের আফরোজ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারীর অগ্রগতিতে যে সাফল্য লাভ করেছে, একে নারীর ক্ষমতায়নে বিশ্বের রোল মডেল হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।’

তিনি আরও জানান, বাংলাদেশ সরকার সমন্বিত উন্নয়নের জন্য নারী-পুরুষের সমান অধিকার এবং রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে নারীর ক্ষমতায়নকে ঊর্ধ্বে তুলে ধরেছে। সরকারি তৎপরতায় পোশাক খাতে কর্মরত প্রায় ৪০ লাখ নারী শ্রমিকের অবস্থার উন্নতি হয়েছে।

গত তিন বছরে এক লাখ ৬৯ হাজার ৭১১ জন নারী বিদেশে কাজ পেয়েছেন উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, ‘তাদের পাঠানো টাকায় রেমিটেন্স বাড়ছে।’ স্কুলে টিফিনের ব্যবস্থা করা, উচ্চ মাধ্যমিক পর্যন্ত বিনামূল্যে পাঠ্যবই বিতরণের ফলে শিক্ষাখাতে লিঙ্গ বৈষম্য দূর হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ পুরস্কার প্রদান করে ইউএন-উইম্যান এবং ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ পুরস্কার প্রদান করে গ্লোবাল পার্টনারশিপ ফোরাম।

 লৈঙ্গিক বৈষম্য দূর করার আশা প্রকাশ করে কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইম্যান-এ দেওয়া বক্তব্যে মেহের আফরোজ বলেন, ‘আমাদের বিশ্বাস ২০৩০ সালের মধ্যেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-র ৫ নম্বর ধারা অনুযায়ী বাংলাদেশে লৈঙ্গিক সমতা অর্জন করা সম্ভব হবে।’

এসডিজি’র ২০৩০ উন্নয়ন কর্মসূচির পরিকল্পনায় লৈঙ্গিক সমতা ও নারীর ক্ষমতায়নকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই সুযোগ কাজে লাগানোটা জরুরি।

 /এসএ/টিএন/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ