behind the news
Vision  ad on bangla Tribune

পানির অপচয় রোধ নিশ্চিত করার দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৮:০১, মার্চ ২১, ২০১৭

পানির অপচয় রোধের দাবিতে মানববন্ধন

বিশ্ব পানি দিবসকে সামনে রেখে এসডিজি'র লক্ষ্যমাত্রা অর্জনে পানির অপচয় রোধ ও পুনর্ব্যবহার নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশবাদী বিভিন্ন সংগঠন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দ্রুত নগরায়নের ও জনসংখ্যা বৃদ্ধি এবং অনিয়ন্ত্রিত অর্থনৈতিক কর্মকাণ্ডের ফলে বিশ্বব্যাপী বর্জ্য পানির পরিমাণ বেড়েই চলেছে। বর্জ্যপানির ব্যবস্থাপনা পানি সংকট মোকাবেলায় একটি উপায় হতে পারে। পাশাপাশি শক্তি উৎপাদন ও শিল্প উন্নয়নকে ত্বরান্বিত করবে। পানির ক্রমবর্ধমান সংকট রোধে দৈনন্দিন কাজে ব্যবহৃত পানির পুনর্ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। পানির পুর্নব্যবহার নিশ্চিত করা সম্ভব হলে বিদ্যমান পানির সংকট ও অপচয় বহুলাংশে হ্রাস পাবে।

এ প্রেক্ষিতে বাংলাদেশ পানি আইন বাস্তবায়ন, নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা, পানি সম্পর্কিত বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের মধ্যে সমন্বয় নিশ্চিত করার দাবিও জানান তারা।

বিশ্ব পানি দিবস ২০১৭ সামনে রেখে এই মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, গ্রিন ভয়েস, উন্নয়ন ধারা ট্রাস্ট, ইকো সোসাইটি, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ, রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি, জনস্বার্থ ফাউন্ডেশন, আদি ঢাকাবাসী ফোরাম, ইনিস্টিটিউট অব ওয়েলবিং, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট।

/আরএআর/টিএন/

 

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ