X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পুলিশ বক্সে ঢোকার চেষ্টা করেছিল আত্মঘাতী যুবক!

জামাল উদ্দিন, আমানুর রহমান রনি ও রাফসান জানি
২৪ মার্চ ২০১৭, ২৩:৩০আপডেট : ২৫ মার্চ ২০১৭, ০০:১৬

ঘটনাস্থলে আইনশৃঙ্খলা বাহিনী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে শুক্রবার সন্ধ্যা রাতে পুলিশ বক্সে ঢুকে আত্মঘাতী হামলার চেষ্টা করেছিল এক দুর্বৃত্ত। কিন্তু হামলার আগেই শরীরে বাঁধা বোমার বিস্ফোরণে মারা যায় সে। নিহত বোমাবহনকারী জঙ্গি নাকি কোনও সন্ত্রাসী দলের সদস্য, সেটা নিশ্চিত করে জানাতে পারেনি পুলিশ। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তারা বলেছেন, পুলিশ বক্সে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয়ে ওই দুর্বৃত্ত শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। 

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া বাংলা ট্রিবিউনকে  বলেন, ‘পুলিশ বক্সে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয়ে ওই যুবক বিস্ফোরণ ঘটায়। এতে সে ঘটনাস্থলেই নিহত হয়। তবে এখনও তার পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।’

ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তারা বলেন, নিহত যুবকের  বয়স আনুমানিক ২৩-২৫ বছর। পরনে জিন্স প্যান্ট ও ফুলহাতা শার্ট দেখা যায়। তার মৃতদেহের পাশেই একটি ট্রাভেল ব্যাগও পাওয়া যায়। বিস্ফোরণে আত্মঘাতী যুবকের শরীর দ্বিখণ্ডিত হয়ে যায়। লাশের অদূরে পাওয়া ট্রাভেল ব্যাগ থেকেও বোমা উদ্ধার করে বিস্ফোরণের মাধ্যমে নিষ্ক্রিয় করেন কাউন্টার টেরোরিজম ইউনিটের বোম ডিসপোজাল টিমের সদস্যরা।


তবে  রাত সাড়ে ৯টার সময় ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, এটি কোনও আত্মঘাতী হামলা নয়, এটি বিস্ফোরণ। পুলিশের তৎপরতায় বোমা বহনকারী অতিরিক্ত সতর্ক হতে গিয়ে এ বোমার বিস্ফোরণ হয়েছে।




আজকের (বৃহস্পতিবার) ঘটনাস্থলের আধা কিলোমিটারের মধ্যেই আশকোনায় র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে এক সপ্তাহ আগে গত ১৭ মার্চ শুক্রবার আত্মঘাতী হামলা চালিয়েছিল এক জঙ্গি। তবে এক সপ্তাহ আগের ওই হামলার সঙ্গে এ হামলার কোনও মিল নেই বলে দাবি করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন,‘পুলিশের তৎপরতার কারণে বোমা বহনকারী অতিরিক্ত সতর্ক হতে গিয়ে এ বোমার বিস্ফোরণ হয়েছে।’ তদন্ত শেষে সব কিছু পরিষ্কার হয়ে যাবে বলে জানান তিনি।

ঘটনাস্থল থেকে লোকজন সরিয়ে দেয় পুলিশ সিলেট মহানগরের দক্ষিণ সুরমা থানার শিববাড়ি এলাকার জঙ্গি আস্তানা ‘আতিয়া মহল’ এ অভিযানের প্রাক্কালে রাজধানীর বিমানবন্দরে শুক্রবার রাত সাড়ে ৭টায় বিস্ফোরণে আত্মঘাতী যুবকের নিহতের ঘটনায় অনেকেই যোগসূত্র খুঁজছেন। তবে বিমানবন্দরে নিহত যুবক জঙ্গি কিনা সেটা নিশ্চিত করেননি পুলিশ কর্মকর্তারা। তারা বলছেন, সিলেট কিংবা র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে হামলার ঘটনার সঙ্গে বিমানবন্দরের ঘটনা এক নাও হতে পারে।

সিআইডির ক্রাইম সিন ঘটনাস্থল থেকে বিভিন্ন আলামত উদ্ধার করেছে। এছাড়াও পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের বোম ডিস্পোজাল টিম ছাড়াও র‌্যাবসহ পুলিশের অন্যান্য টিমের সদস্যরা ঘটনাস্থলে যান। ঘটনার পরপরই মহানগর পুলিশের শীর্ষ কর্মকর্তারা সেখানে ছুটে যান। পুলিশ কর্মকর্তাদের দাবি, বিস্ফোরক বহন করে ওই যুবক কোথাও যাচ্ছিল। যেখানে বিস্ফোরণ হয়েছে সেখানে হামলা কিংবা নাশকতার কোনও কারণ নেই। বহনকারীর অসতর্কতার কারণেই বোমাটির বিস্ফোরণ হয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন করেন ডিএমপি কমিশনার

এ বিস্ফোরণের ঘটনায় জনগণের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই জানিয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। যে কারণে বিগত সাত-আট মাস আইন শৃঙ্খলা বাহিনীর কোনও সদস্য এবং জনগণ হতাহত হয়নি।’ তিনি বলেন, ‘বিস্ফোরণের ঘটনাটি বিমানবন্দর কেন্দ্রিকও নয়। কারণ বিস্ফোরণটি হয়েছে রাস্তার পূর্ব পাশে। বিমানবন্দর হচ্ছে রাস্তার পশ্চিম পাশে। বোমা বহনকারী কোথায় যাচ্ছিল, কী তার উদ্দেশ্য ও পরিচয় তদন্ত শেষে জানা যাবে। এ জন্য পুলিশকে সময় দিতে হবে।’ তিনি আরও বলেন, ‘পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। কেপিআইসহ সব ধরনের স্থাপনা নিরাপদ রাখতে পুলিশ নজরদারী করছে।  

ছবি: নাসিরুল ইসলাম

এপিএইচ/

আরও পড়ুন:


আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করলো আইএস

বিমানবন্দরের সামনে আত্মঘাতী বিস্ফোরণে নিহত ১

হামলা নয়, বোমাবহনের সময় বিস্ফোরণ: ডিএমপি কমিশনার

বিস্ফোরণের পর বিমানবন্দরে বাড়তি সতর্কতা

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা