X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পাঠ্যবইয়ে নামমাত্র মুক্তিযুদ্ধ

এস এম আব্বাস
২৬ মার্চ ২০১৭, ২২:৫০আপডেট : ২৬ মার্চ ২০১৭, ২২:৫০

মহান মুক্তিযুদ্ধ নিয়ে অসংখ্য সুন্দর ছোটগল্প, কবিতা ও ছড়াসহ শিশুতোষ লেখা থাকলেও পাঠ্যবইয়ে সেভাবে প্রতিফলিত হয়নি সেসব। তাই শিক্ষার্থীদের বাঙালির স্বাধিকার আন্দোলন, বাংলাদেশের জন্ম ইতিহাস ও মানুষের আত্মত্যাগের বিষয়টি বেশি করে তুলে ধরা ও পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধের শিশুতোষ গল্প অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদরা।

স্কুলের পাঠ্যপুস্তক এজন্য, ২০১৭ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ের বিষয়সূচি পরিমার্জনের সুপারিশ করেছেন তারা। শিক্ষাবিদদের মতে, নৈতিক শিক্ষা ও আত্মত্যাগ শিক্ষার গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে মুক্তিযুদ্ধের ওপর লেখা বিভিন্ন সাহিত্যে।

২০১৭ সালের প্রথম শ্রেণি থেকে নবম ও দশম শ্রেণির পাঠ্যবই ‘বাংলা সাহিত্য’তে দেখা গেছে, জাহানারা ইমামের ‘একাত্তরের দিনলিপি’ ও মমতাজ উদ্দীনের ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’ গদ্য রয়েছে। এছাড়া এখানে মুক্তিযুদ্ধের ওপর আলাদা কোনও লেখা নেই।

অষ্টম শ্রেণির বাংলা বই ‘সাহিত্য কণিকা’র ২৮ পৃষ্ঠায় ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ নামে শেখ মুজিবের ভাষণ তুলে ধরা হয়। আর কোনও লেখা নেই মুক্তিযুদ্ধের ওপর। তবে অষ্টম শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ (সমাজ বিজ্ঞান) বইটির ২ থেকে ৩০ পৃষ্ঠায় বালাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তথ্যভিত্তিক একটি লেখা রয়েছে। এছাড়া অষ্টম শ্রেণির দ্রুত পঠন ‘আনন্দপাঠ’ বইয়ে বিদেশি লেখকদের অনুবাদ করা গল্প রয়েছে।

সপ্তম শ্রেণির বাংলা বই ‘সপ্তবর্ণা’য় ‘পিতৃপুরুষের গল্প’ শিরোনামে একটি গল্প রয়েছে যেখানে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রসঙ্গ আনা হয়েছে। হারুণ হাবিবের লেখাটিতে ভাষা আন্দোলন ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ কেন হয়েছিল সেই বিষয়টির উল্লেখ রয়েছে। এছাড়া গৌরী প্রসন্ন মজুমদারের ‘এই শোন একটি মুজিবরের থেকে’ গীতি কবিতা রয়েছে। তবে বইটিতে মুক্তিযুদ্ধ নিয়ে কোনও গল্প বা কবিতা নেই।

ষষ্ঠ শ্রেণির বাংলা ‘চারুপাঠ’ বইয়ে ভাষা আন্দোলন নিয়ে রফিকুল ইসলামের ‘অমর একুশে’ গদ্য রয়েছে। রোকনুজ্জামান খানের ‘মুজিব’ নামের কবিতা রয়েছে। ১৯৭১ সালের পঁচিশে মার্চের ভয়াল রাতের গণহত্যার বিষয় তুলে ধরা শওকত ওসমানের ‘তোলপাড়’ গদ্য রয়েছে চারুপাঠে।

পঞ্চম শ্রেণির বাংলা বইয়ে ‘বীরের রক্তে স্বাধীন এদেশ’ শিরোনামে বীরশ্রেষ্ঠদের নিয়ে একটি গদ্য রয়েছে। অপর গদ্যটি ‘স্মরণীয় যারা’ শিরোনামে লেখা। ওই লেখাটি মুক্তিযুদ্ধে যাদের অসামান্য অবদান এমন নয়জনকে নিয়ে। পাকিস্তানি বাহিনীর গণহত্যায় শহীদ হওয়া এই বিশিষ্ট ব্যক্তিদের অবদান ও তাদের প্রতি নির্মমতার চিত্র তুলে ধরা হয়েছে খুবই সংক্ষেপে।

বাংলা বইয়ের বাইরে পঞ্চম শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ বইয়ে মুক্তিযুদ্ধ নিয়ে তথ্য তুলে ধরা হয়েছে। মুক্তিযুদ্ধের সূচনা, মুজিবনগর সরকার, মুক্তিযুদ্ধ সামরিক বাহিনী, পাকিস্তানি বাহিনীর হত্যাযজ্ঞ, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ, মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় উপাধিসহ সার্বিক বিষয় সংক্ষিপ্তভাবে তুলে ধরা হয়।

চতুর্থ শেণির ‘আমার বাংলা বই’তে ‘বীরশ্রেষ্ঠদের বীরগাঁথা’ শিরোনামে একটি ছোট গদ্য ও সানাউল হকের ‘মুক্তির ছড়া’ রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধ নিয়ে কোনও গল্প বা কবিতা বা ছড়া নেই।

তৃতীয় শ্রেণির ‘আমার বাংলা বই’তে ‘স্বাধীনতা দিবসকে ঘিরে’ শিরোনামে শিশুদের আয়োজন নিয়ে কয়েক লাইনের একটি লেখা রয়েছে। ‘একাই একটি দুর্গ’ বীর শ্রেষ্ঠ মোস্তফা কামালের যুদ্ধ নিয়ে একটি গদ্য রয়েছে। তৃতীয় শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বইয়ে ‘আমাদের জাতির পিতা’ শিরোনামে বঙ্গবন্ধুর শিক্ষা ও সংগ্রামী জীবন নিয়ে লেখা রয়েছে। কিন্তু মুক্তিযুদ্ধ নিয়ে আর কোনও লেখা নেই।

দ্বিতীয় শ্রেণির ‘আমার বাংলা বই’তে ‘মুক্তিযুদ্ধের একটি সোনালী পাতা’ শিরোনামে ২২ লাইনের একটি গদ্য রয়েছে। প্রথম শেণির ‘আমার বাংলা বই’তে শিক্ষার্থীদের যুক্তাক্ষর চেনাতে ‘মুক্তিযোদ্ধাদের কথা’ শিরোনামে একটি কয়েক লাইনের গদ্য রয়েছে।

মূল বইয়ে বাংলায় মুক্তিযুদ্ধ সেভাবে উপস্থাপন হয়নি অভিমত দিয়ে শিক্ষাবিদরা জানান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বইয়ে যা না রেখে হয়না সেভাবেই রাখা হয়েছে। মূল বই বাংলা বা সহপাঠে মুক্তিযুদ্ধ সেভাবে উপস্থাপিত হয়নি।

মুক্তিযুদ্ধের ওপর আনন্দপাঠে লেখা না থাকা এবং বাংলা বইয়ে মুক্তিযুদ্ধের ওপর সামান্য এসব লেখায় মুক্তিযুদ্ধকে উপস্থাপন করা যায়নি বলে অভিমত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘খণ্ড খণ্ডভাবে মুক্তিযুদ্ধের তথ্য উপস্থান করা হলেও পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধ উঠে আসেনি।’ পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধ যথাযথভাবে উপস্থাপিত না হওয়ার জন্য জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের অনভিজ্ঞতায় দায়ী বলে মনে করেন এই অধ্যাপক।

শিক্ষাবিদ অধ্যাপক ড. শফিউদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মুক্তিযুদ্ধকে উপস্থাপন করার জন্য সেভাবে প্রচেষ্টাই ছিল না এনসিটিবির। মুক্তিযুদ্ধকে উপস্থাপন করার মতো যথেষ্ঠ সাহিত্য আমাদের রয়েছে।’

/এমএইচ/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা