X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কুসিক নির্বাচন: শেষ হলো প্রচারণা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ মার্চ ২০১৭, ০০:৪৩আপডেট : ২৯ মার্চ ২০১৭, ০২:২২

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন শেষ হলো কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা। নির্বাচনি আচরণবিধি অনুযায়ী মঙ্গলবার (২৮ মার্চ) দিবাগত রাত ১২টার পর থেকে সব ধরনের প্রচারের সুযোগ শেষ হয়েছে। আর সে কারণে প্রচারণার শেষ দিনে প্রার্থী ও সমর্থকরা ছিলেন দিনভর সক্রিয়।

নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী, ভোটগ্রহণের আগের ৩২ ঘণ্টা ও ভোটগ্রহণের পরের ৪৮ ঘণ্টা পর্যন্ত নির্বাচনি এলাকায় কোনও ব্যক্তি কোনও জনসভা আহ্বান, অনুষ্ঠান বা এ ধরনের অনুষ্ঠানে যোগ দিতে এবং মিছিল করতে পারবেন না। এর আগে সোমবার (২৭ মার্চ) মধ্যরাত থেকে চার দিনের জন্য নির্বাচনি এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন ইতোমধ্যে ভোটগ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছে। দলীয় ভিত্তিতে অনুষ্ঠেয় এই সিটি করপোরেশনে মেয়র পদে তিন জন প্রার্থী থাকলেও আসল লড়াই হবে নৌকা ও ধানের শীষের মধ্যে। নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সরকারি দল আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা এবং ধানের শীষ প্রতীক নিয়ে বিরোধী দল বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দলের (জিএসডি) শিরিন আক্তার মেয়র পদের প্রার্থী হয়েছেন তারা প্রতীক নিয়ে।

সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের অধীনে আওয়ামী লীগ ও বিএনপির অংশগ্রহণে এটাই প্রথম বড় ধরনের প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। এটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার ওপর নতুন নির্বাচন কমিশনের প্রতি রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জনের বিষয়টি নির্ভর করছে অনেকাংশেই। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কুসিক’কে দৃষ্টান্ত করতে চায় কমিশন। এরই অংশ হিসেবে তিনজন কমিশনার নির্বাচনি এলাকায় গিয়ে প্রার্থীসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছেন।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই নির্বাচন সুষ্ঠু ও অবাধ করার লক্ষ্যে সব ধরনের কার্যকরী উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে আচরণবিধি লঙ্ঘনকারী প্রার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘আমরা অভিযোগ আসার সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করছি। এখন পর্যন্ত কোথাও তেমন কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

বিশেষ মোবাইল

এবারই প্রথম ভোটগ্রহণ কর্মকর্তাদের বিশেষ একটি মোবাইল নম্বর দেওয়া হচ্ছে। ওই মোবাইল নম্বরে ভোটগ্রহণ পরিস্থিতি নিয়ে এসএমএস করতে পারবেন তারা। ওই এসএমএস সিইসি ও ইসি সচিব দেখে তাৎক্ষণিক পদক্ষেপ নেবেন। এছাড়া নির্বাচনি এলাকায় জঙ্গি তৎপরতার আশঙ্কা থেকে সংশ্লিষ্ট সবার প্রতি সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে।

দুই দলের অভিযোগ

কুসিক নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কার্যালয়ে গিয়ে বিভিন্ন অভিযোগ জানানোর পাশাপাশি তাদের সংগঠনের কেন্দ্রীয় পর্যায় থেকে প্রধান নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করে পৃথক অভিযোগ জানানো হয়েছে।

বিএনপির অভিযোগগুলোর মধ্যে উল্লেখযোগ্য— প্রার্থী ও তাদের সমর্থকদের ভয়ভীতি প্রদর্শন, হয়রানি, গ্রেফতার ও গ্রেফতারে হুমকি, সরকারি দলের প্রভাব বিস্তার ইত্যাদি। এর বাইরে ৪৩টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে সেগুলোতে সিসি ক্যামেরা বসানোর দাবি জানিয়েছে বিএনপি।

অন্যদিকে আওয়ামী লীগ অভিযোগ করেছে, কমিশন নিরপেক্ষতার নামে তাদের সঙ্গে নিষ্ঠুর আচরণ করছে। এছাড়া দলীয় পক্ষপাতদুষ্ট আখ্যায়িত করে ১৭ জন প্রিজইডিং অফিসারকে অপসারণের দাবি জানিয়েছে দলটি। নির্বাচন কমিশনের পক্ষ থেকে দু’টি দলের অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

২৪২ জন পর্যবেক্ষক

কুসিক নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন করেছে ইসিতে নিবন্ধিত ১০টি বেসরকারি সংস্থার ৩৮৫ জন পর্যবেক্ষক। কমিশন সূত্রে জানা গেছে, এর মধ্যে রয়েছে একটি বিদেশি সংস্থা। আর নির্বাচন পর্যবেক্ষণের জন্য অনুমতি দেওয়া হয়েছে ২৪২ জন পর্যবেক্ষককে।

এদিকে ইসিতে নিবন্ধিত এনজিওগুলোর মেয়াদ শেষ হওয়ায় বিশেষ ব্যবস্থায় তারা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দিয়েছে। প্রসঙ্গত, নির্বাচন পর্যবেক্ষণের জন্য বেসরকারি সংস্থাকে ইসির সঙ্গে চুক্তি করতে হয়। এর মেয়াদ শেষ হলে তা নবায়ন বা নতুন চুক্তি করার বিধান রয়েছে।

মোবাইলের এসএমএস-এ ভোটার নম্বর

কুমিল্লা সিটি নির্বাচনে এলাকার ভোটাররা মোবাইলে ক্ষুদ্র বার্তার (এসএমএস) মাধ্যমে তাদের ভোটার নম্বর ও কেন্দ্রের তথ্য জানতে পারবেন। নির্বাচন কমিশন পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, মোবাইলের এসএমএস অপশনে গিয়ে PC লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের NID (১৩ ডিজিট হলে আগে জন্মসাল দিতে হবে) নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠালে ফিরতি এসএমএস-এ ভোটার নম্বর ও কেন্দ্রের নাম জানা যাবে।

এবারের কুসিক নির্বাচনে ২৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৭ হাজার ৫৫৬ জন। মোট ভোটারের মধ্যে ১ লাখ ২৫ হাজার ৪৪৭ জন পুরুষ ভোটার এবং ১ লাখ ৫ হাজার ১১৯ জন নারী ভোটার। সেখানে একজন রিটার্নিং অফিসার, ৯ জন সহকারী রিটার্নিং অফিসার দায়িত্ব পালন করবেন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০৩টি এবং সেখানে ভোটকক্ষ থাকছে ৬২৮টি। প্রিজাইডিং অফিসার ১০৩ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৬২৮ জন এবং পোলিং অফিসার থাকছেন ১ হাজার ২৫৬ জন।

আরও পড়ুন-
কুসিক নির্বাচন: শেষ দিনের প্রচারে ব্যস্ত ছিলেন প্রার্থীরা

কুমিল্লা সিটি নির্বাচন: সংঘর্ষের ঘটনায় কাউন্সিলর প্রার্থী গ্রেফতার

'কুসিক নির্বাচনে নিরাপদ পরিবেশ বজায় রাখতে বিজিবি বদ্ধপরিকর’

/ইএইচএস/জেএইচ/আপ-টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!