X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কুমিল্লার নির্বাচনে ভোটের ‘সুইচ’ আমার হাতে, এ কথা সত্যি নয়: বাহার

এমরান হোসাইন শেখ ও পাভেল হায়দার চৌধুরী, কুমিল্লা থেকে
২৯ মার্চ ২০১৭, ০৭:৫৭আপডেট : ২৯ মার্চ ২০১৭, ১৮:১৭

আ ক ম বাহাউদ্দিন বাহার আজকের রাত পার হলেই কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) আলোচিত ভোট। নব গঠিত নির্বাচন কমিশনের (ইসি) অধীনে এটিই প্রথম বড় নির্বাচন যাতে অংশ নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার প্রধান প্রতিপক্ষ বিএনপি। কুমিল্লা সিটিতে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা ও বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু। এই নির্বাচনে নৌকার প্রার্থী সীমা হলেও তার জয়-পরাজয়ের হিসাব নির্ধারণে আলোচিত ‘ফিগার’ হয়ে উঠেছেন কুমিল্লা-৬ আসনের সরকারদলীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। আওয়ামী লীগের সব পর্যায়ের নেতাকর্মীরাই তাকে কুসিক নির্বাচনে নৌকার জয়-পরাজয়ের নিয়ামক হিসাবে মানছেন।

সিটি করপোরেশনের বেশিরভাগ এলাকা, ২৭টি ওয়ার্ডের মধ্যে ১৮টি ওয়ার্ডই পড়েছে বাহারের সংসদীয় আসনে। অভিযোগ রয়েছে,  আ ক ম বাহার আওয়ামী লীগের সংসদ সদস্য হলেও তার ‘সখ্যতা’ বিএনপি সমর্থিত প্রার্থীদের সঙ্গে। তাছাড়া স্থানীয় রাজনীতিতে নৌকা প্রতীকের প্রার্থী সীমার বাবা অ্যাডভোকেট আফজল হোসেনের সঙ্গে তার রয়েছে দীর্ঘদিনের রাজনৈতিক মতবিরোধ।

অভিযোগ রয়েছে, বিগত সিটি করপোরেশন নির্বাচনে দলের প্রার্থী ও প্রবীণ নেতা আফজল খানের ‘বিপক্ষে’ ছিলেন বাহার। ওই নির্বাচনে আফজল খানকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন বিএনপি সমর্থিত মনিরুল হক সাক্কু। স্থানীয় নেতাকর্মীদের অনেকের অভিযোগ, ওই নির্বাচনে স্থানীয় এমপি বাহারের ‘হাত’ ছিল। ফলে সিটি নির্বাচনকে কেন্দ্র করে আগাগোড়াই দলীয় নেতাকর্মীদের সন্দেহের চোখে রয়েছেন কুমিল্লার এই প্রভাবশালী এমপি।

কুমিল্লা সিটি করপোরেশনের এই নির্বাচন প্রসঙ্গে বাংলা ট্রিবিউনের প্রতিবেদকদের সঙ্গে কথা হয় বাহারের। কুমিল্লা সিটির ভোট ও নিজের অবস্থান মিলিয়ে খোলামেলা কথা বলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বাহার। বিশেষ সাক্ষাৎকারে সরকার দলের এই এমপি ব্যাখ্যা দিয়েছেন তার অবস্থানের।

বাংলাট্রিবিউন: কুমিল্লার মানুষ ও আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী মনে করে, কুমিল্লায় আপনার ইশারা ছাড়া নৌকার প্রার্থী জিততে পারবে না। আপনি কী মনে করেন?

বাহার: অনেকেই বলেন আমার হাতে ভোটের সুইচ। আমি যেদিকে টিপ দেবো, ভোট সেদিকে যাবে। এটা মোটেও সত্য নয়। ভোট মানুষের কাছে। যার ভোট তিনি দেবেন, যাকে পছন্দ তাকে দেবেন। আমি বললে কুমিল্লার মানুষ ভোট দেবে, এটা বলা হলে ভোটারদের আন্ডারমাইন করা হয়। তাদের অসম্মান করা হয়।

বাংলাট্রিবিউন: আপনার সঙ্গে আপনার দলের মেয়র প্রার্থীর বাবার মতবিরোধ আছে। নির্বাচন উপলক্ষে সেটা কতখানি কেটেছে?

বাহার: বড় দলে মতবিরোধ থাকবে। এসব মতবিরোধেকে একেকজন একেকভাবে দেখতে পারেন। আর মনে রাখতে হবে, চূড়ান্ত বিচারে আমি একটি দল করি। আমি আওয়ামী লীগের সংসদ সদস্য। সেই হিসেবে দলীয় সভাপতির চিন্তার বাইরে যাওয়ার কোনও সুযোগ নেই। আমি কীভাবে দলের প্রার্থী, শেখ হাসিনার মনোনয়ন দেওয়া নৌকার প্রার্থীর বাইরে যেতে পারি!

বাংলাট্রিবিউন: আপনি তো এমপি, চাইলেই প্রচারণায় থাকতে পারেন না। এটাকে কি সুযোগ মনে করছেন?

বাহার: কুমিল্লার মতো একটি বড় সিটিতে নির্বাচনটা হচ্ছে। এটা আমার নির্বাচনি এলাকার মধ্যেও পড়ছে। কাজেই আমি তো চাইলেও ঘরে বসে থাকতে পারি না। আবার এমপি হিসেবে কারও পক্ষে ভোটের মাঠে যাওয়াটাও আচরণবিধি লঙ্ঘন। এমপি হিসেবে আমাকে আচরণবিধি মেনেই চলতে হয়। এরপরও আমি বাইরে বেরিয়েছি। আচরণবিধির মধ্যে থেকে নিজের মতো করে নির্বাচনি কাজ করেছি। বিভিন্নভাবে খোঁজ-খবর রেখেছি। কারণ সীমা নৌকার প্রার্থী।

এর মধ্যে ‘আই গট ওয়ার্নিং’ (সতর্ক বার্তা পেয়েছি)। নির্বাচন কমিশন থেকে আমাকে সতর্ক করা হয়েছে। তবুও আমার দলের নির্বাচন, আমি তো ঘরে বসে থাকতে পারি না। এলাকার সংসদ সদস্য হিসেবে আইনশৃঙ্খলা পরিস্থিতি দেখার বিষয়টিও আমার দায়িত্বের মধ্যে পড়ে। আমার নির্বাচনি এলাকা কুমিল্লাকে আমি নিরাপদ ও শান্তিপূর্ণ রেখেছি। বাংলাদেশের যেকোনও শহরের তুলনায় এখন কুমিল্লার মানুষ শান্তিতে রয়েছেন।

বাংলাট্রিবিউন: ভোট কেমন হবে বলে মনে করছেন?

বাহার: ভোট সুষ্ঠু হবে। শান্তিপূর্ণ হবে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

বাংলাট্রিবিউন: নির্বাচন সুষ্ঠু হবে, কিভাবে নিশ্চিত হলেন?

বাহার: নির্বাচন নিয়ে আমি যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বসেছি, তিনি আমাকে নিশ্চিত করেছেন নির্বাচন ফেয়ার হবে। শতভাগ সুষ্ঠু ও  নিরপেক্ষ হবে। আমি নিজেও এটা উপলব্ধি করছি। অন্যান্য নির্বাচনে যেখানে ২/৩ প্লাটুন বিজিবি দেওয়া হয়, সেখানে কুমিল্লা নির্বাচনে ২৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতি ওয়ার্ডেই গড়ে এক প্লাটুন বিজিবি থাকবে।

বাংলাট্রিবিউন: আপনার দলের সভাপতি শেখ হাসিনা আপনাকে কোনও নির্দেশনা দিয়েছেন কি?

বাহার: কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আমি নেত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে ডেকেছেন, বিস্তারিত নির্দেশনা দিয়েছেন। আমি সেভাবে কাজ করছি।

বাংলাট্রিবিউন: কে জিতবে, নৌকা না ধানের শীষ প্রার্থী?

বাহার: ভোটাররা ভোট দেবেন। এখানে আগে থেকেই কে জিতবে তা হলফ করে, নিশ্চয়তা দিয়ে বলা মুশকিল।

বাংলাট্রিবিউন: কাউন্সিলর প্রার্থী নিয়ে কেমন প্রত্যাশা করছেন?

বাহার: কাউন্সিলর প্রার্থীর ক্ষেত্রে দলীয় দৃষ্টিকোণ কাজে আসে না। সামাজিকভাবে প্রার্থীদের অবস্থানের ওপর এটা নির্ভর করে। যার যে এলাকায় প্রভাব। আর আপনারা জানেন, কাউন্সিলর হচ্ছে নির্দলীয়। কাজেই এখানে আমাদের দলের সমর্থিত প্রার্থী থাকলেও আমরা এটাকে দলীয়ভাবে দেখছি না। নৌকার প্রার্থী হিসেবে মেয়র পদটিকেই প্রাধান্য দেওয়া হচ্ছে।

বাংলা ট্রিবিউন: আপনাকে ধন্যবাদ।

বাহার: আপনাদেরও ধন্যবাদ।

আরও পড়ুন-
কুসিক নির্বাচন: শেষ হলো প্রচারণা

কুসিক নির্বাচন: শেষ দিনের প্রচারে ব্যস্ত ছিলেন প্রার্থীরা

কুমিল্লা সিটি নির্বাচন: সংঘর্ষের ঘটনায় কাউন্সিলর প্রার্থী গ্রেফতার

'কুসিক নির্বাচনে নিরাপদ পরিবেশ বজায় রাখতে বিজিবি বদ্ধপরিকর’

/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!