X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দুই জেলায় তিন জঙ্গি আস্তানা, সর্বোচ্চ সতর্কাবস্থায় পুলিশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ মার্চ ২০১৭, ২১:১৯আপডেট : ২৯ মার্চ ২০১৭, ২১:৪৬

নাসিরপুরে জঙ্গি আস্তানা

সিলেটের শিববাড়িতে জঙ্গি আস্তানায় সেনা কমান্ডোদের চালানো টানা পাঁচদিনের অভিযান শেষ হতে না হতেই, মঙ্গলবার শেষ রাতে মৌলভীবাজার শহরে ও শহরতলীতে দু’টি এবং আজ  বুধবার দুপুরের দিকে কুমিল্লার কোটবাড়ীতে আরেকটি জঙ্গি আস্তানার সন্ধান পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দুই জেলার তিনটি আস্তানাই বর্তমানে ঘিরে রেখেছে পুলিশ ও র‌্যাবের সদস্যরা। এর মধ্যে মৌলভীবাজারের নাসিরপুরের জঙ্গি আস্তানায় সন্ধ্যা থেকেই অভিযানে নেমেছে সিটিটিসি’র সোয়াট টিম। সিলেটের অভিজ্ঞতা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা ধারণা করছেন, এই তিন আস্তানাতেও প্রচুর বিস্ফোরকসহ আত্মঘাতী জঙ্গিরা রয়েছে। এদিকে, এসব আস্তানার আশপাশের এলাকার বাসিন্দারা রয়েছেন ব্যাপক ভয় ও আতঙ্কে ।

এদিকে, মৌলভীবাজারে জঙ্গি আস্তানায় অভিযান সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জঙ্গি আস্তানায় অভিযানে প্রয়োজনে সেনাবাহিনীকে ডাকা হবে। কুমিল্লায় জঙ্গি আস্তানার ব্যাপারেও তিনি অবহিত।

আর বৃহস্পতিবার কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন থাকায় ভোট শেষ হওয়ার আগে কোটবাড়ীর জঙ্গি আস্তানায় অভিযান চালানো হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হদা।

এদিকে, একের পর এক জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ায় দেশজুড়ে পুলিশকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সহেলী ফেরদৌস বাংলা ট্রিবিউনকে বলেন, সিলেট, মৌলভীবাজার ও কুমিল্লায় জঙ্গি আস্তানার সন্ধানের প্রেক্ষিতে সারাদেশের পুলিশ কর্মকর্তাদের সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি আরও জানান, জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের অংশ হিসেবে সারাদেশে পুলিশের জঙ্গি বিরোধী অভিযান অব্যাহত আছে ও থাকবে।

মৌলভীবাজারের নাসিরপুরে জঙ্গি আস্তানা

 

মৌলভীবাজারের আস্তানা থেকে গ্রেনেড ছোড়ে জঙ্গিরা

মৌলভীবাজার থেকে বাংলা ট্রিবিউনের সিনিয়র প্রতিবেদক নুরুজ্জামান লাবু জানিয়েছেন, জঙ্গি আস্তানা সন্দেহে মঙ্গলবার শেষ রাত থেকে মৌলভীবাজার পৌরসভার বড়হাট এলাকায় একটি বাড়ি এবং খলিলপুর ইউনিয়নের সরকার বাজার এলাকার নাসিরপুর গ্রামে আরও একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ ও সিটিটিসি। দুটি আস্তানাতেই বিপুল পরিমাণ অস্ত্র-বিস্ফোরক আছে বলে ধারণা করা হচ্ছে। মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার হোসেন জানান, জঙ্গিদের প্রতিহত করতে এরই মধ্যে সব প্রয়োজনীয় কৌশল নেওয়া হয়েছে। ওই এলাকায় সাংবাদিকসহ সাধারণ মানুষকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

মৌলভীবাজারের দুই জঙ্গি আস্তানার একটিতে আট থেকে ১০ জঙ্গি এবং আরেকটিতে চার থেকে পাঁচ জঙ্গি রয়েছে বলে জানিয়েছে পুলিশ। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ডিসি মহিবুল ইসলাম খান বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

মৌলভীবাজারের নাসিরপুরে জঙ্গি আস্তানা

সোয়াটের অভিযান শুরু

এদিকে, ঢাকা থেকে সিটিটিসির সোয়াট টিম নাসিরপুরের জঙ্গি আস্তানায় পৌঁছানোর পর  সন্ধ্যা সোয়া ৬টায় অভিযান শুরু করেছে। অপর জঙ্গি আস্তানা বড়হাটেও সোয়াট টিম পৌঁছে গেছে।এছাড়াও ঘটনাস্থলে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৩ মার্চ) মধ্যরাতে সিলেটের শিববাড়ি এলাকার আতিয়া মহলের নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে বলে জানতে পারে পুলিশ। এরপর তারা ভবনটি ঘিরে রাখে। শুক্রবার (২৪ মার্চ) সকাল ৮টার দিকে ওই বাড়ির ভেতর থেকে গ্রেনেড ছোড়া হয়। পরে ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটকে পাঠানো হয় ঘটনাস্থলে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সন্ধ্যা থেকে পুরো এলাকার নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনীর প্যারা-কমান্ডো দল। পরদিন তারা ওই ভবনের অন্যান্য বাসিন্দাকে নিরাপদে সরিয়ে আনে।
২৫ মার্চ সন্ধ্যায় অভিযান নিয়ে সেনবাহিনীর সংবাদ সম্মেলন চলাকালে দুই দফা বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয় জন নিহত হন। আহত হয়েছেন র‌্যাবের গোয়েন্দা বিভাগের প্রধানসহ অন্তত ৫০ জন। টানা পাঁচ দিনের অভিযানে নিহত হয় এক নারীসহ চার জঙ্গি।

কুমিল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

কুমিল্লার আস্তানায় বিস্ফোরক নিয়ে এক জঙ্গির অবস্থান

কুমিল্লার কোটবাড়ী এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ। বাড়িটিতে প্রচুর বিস্ফোরকসহ একজন জঙ্গি রয়েছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন কুমিল্লার অ্যাডিশনাল পুলিশ সুপার (সদর সার্কেল) তানভীর সালেহীন ইমন।

বুধবার বিকালে বাংলা ট্রিবিউনকে তানভীর সালেহীন বলেন, ‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল, কোটবাড়ীর একটি বাড়িতে এক জঙ্গি অবস্থান করছে। আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী তার কাছে প্রচুর বিস্ফোরক রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের স্পেশাল টিমকে বার্তা পাঠানো হয়েছে। তারা এলেই অভিযান চালানো হবে।’

কুমিল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ। ছবি: সংগৃহীত

কুমিল্লার পুলিশ সুপার শাহ আবিদ হোসেন বাংলা ট্রিবিউনকে জানান,  কুমিল্লার কোটবাড়ী এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রাখা হয়েছে। নিয়মিত অভিযানের অংশ হিসেবে তল্লাশি চালাতে গেলে সেখানে জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সংস্থার লোকজনও সেখানে যাচ্ছে বলে জানান তিনি।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সহেলী ফেরদৌস বাংলা ট্রিবিউনকে বলেন, সিলেট, মৌলভীবাজার ও কুমিল্লায় জঙ্গি আস্তানার সন্ধানের প্রেক্ষিতে সারাদেশের পুলিশ কর্মকর্তাদের সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের অংশ হিসেবে সারাদেশে পুলিশের জঙ্গি বিরোধী অভিযান অব্যাহত আছে ও থাকবে।

 /আরজে/এনএল/এপিএইচ/টিএন/

 

 আরও পড়ুন:

ভোটের আগে কুমিল্লার জঙ্গি আস্তানায় কোনও অভিযান নয়: সিইসি

‘কুমিল্লার আস্তানায় বিস্ফোরক নিয়ে এক জঙ্গির অবস্থান’

‘আমি চলে গেছি আল্লাহর রাস্তায়, মাকে বইলেন আমাকে যেন ক্ষমা করে দেয়’

বড়হাটের জঙ্গি আস্তানায় পৌঁছেছে সোয়াত

মৌলভীবাজারের জঙ্গি আস্তানা সম্পর্কে এখন পর্যন্ত যা জানা গেলো
‘আপনারা কি জঙ্গি, জিজ্ঞেস করতেই গ্রেনেড ছোড়ে’

মৌলভীবাজারে জঙ্গি আস্তানা: দুই বাড়ির মালিক সাইফুরের শ্যালক গ্রেফতার!

মৌলভীবাজারে দুই জঙ্গি আস্তানার কাছেই ১৪৪ ধারা জারি

যে পরিচয়ে নাসিরপুরে বাড়িটি ভাড়া নেয় জঙ্গিরা

      

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন