X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দেশি পাঁচ এয়ারলাইন্সের ২২৫টি ফ্রিকোয়েন্সি বাতিল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ এপ্রিল ২০১৭, ০৩:৩৭আপডেট : ১৮ এপ্রিল ২০১৭, ০৩:৩৭

নভোএয়ারসহ দেশি ৫টি এয়ারলাইন্সের আন্তর্জাতিক রুটের ২২৫টি ফ্রিকোয়েন্সি বাতিল করেছে সিভিল এভিয়েশন অথরিটি। একবছর অতিক্রম হলেও বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সি ব্যবহারে ব্যর্থ হওয়ায় তাদের বরাদ্দ বাতিল করা হয়। বরাদ্দ বাতিল হওয়া এয়ারলাইন্সগুলো হচ্ছে- ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড, নভোএয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, রিজেন্ট এয়ারওয়েজ।

দেশি ৫ এয়ারলাইন্সের লোগো সিভিল এভিয়েশন অথরিটি ইতিমধ্যেই বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট এয়ালাইন্সগুলোকে চিঠি দিয়ে বরাদ্দ বাতিলের বিষয়টি জানিয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) মন্ত্রণালয়ে ফ্রিকোয়েন্সি বরাদ্দ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে এয়ারলাইন্সগুলোর চাহিদা অনুযায়ী ফ্রিকোয়েন্সি পুণঃবণ্টন করা হবে।

এ প্রসঙ্গে সিভিল এভিয়েশনের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন্স) চৌধুরী এম জিয়াউল কবির সাংবাদিকদের বলেন, ‘নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবহারে ব্যর্থ হওয়ায় এয়ারলাইনসগুলোর অনুকূলে বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সি বাতিল করা হয়েছে।’

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৫ সালের ২৯ জুন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ফ্রিকোয়েন্সি বরাদ্দ সংক্রান্ত বৈঠক করে। বৈঠকের কার্যবিবরণীতে উল্লেখ করা হয়, ফ্রিকোয়েন্সি বরাদ্দের ৬ মাসের মধ্যে যদি কোনও এয়ারলাইন্স তা ব্যবহারে ব্যর্থ হয় সে ক্ষেত্রে বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সি বাতিলের বিষয়ে সিভিল এভিয়েশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। পরবর্তীতে ২০১৫ সালের ২ ডিসেম্বর অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধান্ত হয়, এক বছরের মধ্যে এয়ারলাইন্সগুলোর অনুকূলে বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সি ব্যবহার না করলে তা বাতিল করবে সিভিল এভিয়েশন।

সিভিল এভিয়েশন সূত্র জানায়, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড প্রায় ১ বছরের বেশি সময় ধরে সব ধরনের কার্যক্রম বন্ধ রেখেছে। প্রতিষ্ঠানটি অনুকূলে বরাদ্দ থাকা ১০টি দেশের ৭৮টি আন্তর্জাতিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাতিল করা হয়েছে। এছাড়া, ঢাকা-কাঠমান্ডু রুটের ১ হাজার ৯০০ যাত্রী পরিবহনের অনুমোদিত কোটাও বাতিল করা হয়েছে।

রিজেন্ট এয়ারওয়েজের ৪টি আর্ন্তজাতিক রুটের ফ্রিকোয়েন্সি বাতিল করেছে সিভিল এভিয়েশন। এর মধ্যে রয়েছে, ঢাকা/চট্টগ্রাম-বাহরাইন রুটের ৬টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনও বিমানবন্দর) রুটের ৩টি, ঢাকা-কলম্বো রুটের ৪টি এবং ঢাকা-মালে রুটের ৪টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৭টি আন্তর্জাতিক রুটের ৫৩টি ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাতিল করেছে সিভিল এভিয়েশন। এর মধ্যে রয়েছে, ঢাকা-হংকং রুটের ৭টি, ঢাকা-মাস্কাট রুটের ১০টি, ঢাকা-বাহরাইন রুটের ৬টি, ঢাকা-জেদ্দা/রিয়াদ রুটের ১৩টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনও বিমানবন্দর) রুটের ৩টি, ঢাকা-কলম্বো রুটের ৭টি এবং ঢাকা-মালে রুটের ৭টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি।

নভোএয়ারের বাতিল হয়েছে ১২টি আর্ন্তজাতিক রুটের ফ্রিকোয়েন্সি। এগুলো হলো- ঢাকা-সিঙ্গাপুর রুটের ৫টি, ঢাকা-কুয়ালালামপুর রুটের ৭টি, ঢাকা/চট্টগ্রাম-ব্যাংকক রুটের ৫টি, ঢাকা-দুবাই রুটের ৭টি ঢাকা-দোহা রুটের ৭টি, ঢাকা-মাস্কাট রুটের ৭টি, ঢাকা-জেদ্দা রুটের ৭টি, চট্টগ্রাম-বাহরাইন রুটের ৪টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনও বিমানবন্দর) রুটের ৩টি, ঢাকা-কলম্বো রুটের ৫টি এবং ঢাকা-মালে রুটের ৩টি সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি। এছাড়া, ঢাকা-কাঠমান্ডু রুটের ৮৫০ যাত্রী পরিবহনের অনুমোদিত কোটাও বাতিল করেছে সিভিল এভিয়েশন।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের ঢাকা-দুবাই রুটের ৭টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোন বিমানবন্দর) রুটের ৩টি এবং ঢাকা-ভূটান রুটের ৭টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাতিল করেছে সিভিল এভিয়েশন।

সিভিল এভিয়েশনের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন্স) চৌধুরী এম জিয়াউল কবির বলেন, ‘দেশীয় এয়ারলাইন্সগুলোকর আবেদনের প্রেক্ষিতে আন্তর্জাতিক রুটের ফ্লাইট ফ্রিকোয়েন্সি বরাদ্দ দেওয়া হয়। প্রতিটি দেশের সঙ্গেই দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ফ্লাইট পরিচালনার অনুমোদিত কোটা রয়েছে। তবে শর্ত মেনে এক বছরের মধ্যে এয়ারলাইন্সগুলোর অনুকূলে বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সি ব্যবহার না করায় সেগুলো বাতিল করা হয়েছে।’

/সিএ/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বৃষ্টির প্রার্থনায় বিভিন্ন জেলায় নামাজ আদায়
বৃষ্টির প্রার্থনায় বিভিন্ন জেলায় নামাজ আদায়
ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
ফেসবুকে পোস্ট দিয়ে শিশুসন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বোল্ট
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
রানার্সআপ হয়ে প্রিমিয়ার লিগে ওয়ান্ডারার্স 
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা