X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

কার্যক্রম ও পরিধি বাড়ছে সীমান্ত হাটের

জামাল উদ্দিন
২৩ এপ্রিল ২০১৭, ১১:৩৮আপডেট : ২৩ এপ্রিল ২০১৭, ১৬:১০

সীমান্ত হাট (ছবি: সংগৃহীত) সীমান্ত হাটের কার্যক্রম ও পরিধি আরও বাড়ছে। বর্তমানে চারটি চালু রয়েছে। আরও ছয়টি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ও ভারত সরকার। এরইমধ্যে দু’টির  নির্মাণ কাজ চলছে। পর্যায়ক্রমে অন্য হাটগুলোও স্থাপন করা হবে। এছাড়া সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণেরও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

সংশ্লিষ্টরা জানান, সীমান্ত হাট স্থাপনের জন্য বাংলাদেশ সরকারকে ২০০৫ সালে প্রথম প্রস্তাব দেয় ভারত। বাংলাদেশ তখন এ বিষয়ে ভারতকে একটি ধারণাপত্র দিতে অনুরোধ জানায়। ২০০৭ সালের এপ্রিলে তত্ত্বাবধায়ক সরকারের সময় ভারত ধারণাপত্রটি দেয়। ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় গেলে এ প্রকল্পের কার্যক্রমে গতি পায়। ২০১০ সালের ২৩ অক্টোবর সীমান্ত হাট স্থাপনের জন্য দু’দেশের মধ্যে তিন বছর মেয়াদি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরপর ২০১১ সালের ২৩ জুলাই কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার বালিয়ামারী ও ভারতের মেঘালয় রাজ্যের কালাইচর সীমান্তে প্রথম সীমান্ত হাট চালু করা হয়। এরপর ফেনীর ছাগলনাইয়ার মোকামিয়া তাকিয়া বাজার, সুনামগঞ্জের ডলুরা ও ব্রাহ্মণবাড়িয়া তারাপুর সীমান্তে হাটের কার্যক্রম শুরু হয়। বর্তমানে এ চারটিই চালু রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে আরও যে ছয়টি হাট নির্মাণের জন্য ভারতকে সম্মতি দেওয়া হয়, সেগুলো হলো মৌলভী বাজার জেলার কমলগঞ্জ ও জুড়ী উপজেলার পশ্চিম বটলি সীমান্তে, সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ সীমান্তে, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সায়েদাবাদ ও দুয়ারা বাজার এলাকার বাগানবাড়ি সীমান্তে এবং ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভুলিয়াপাড়া সীমান্ত হাট। দু’টি হাটের নির্মাণ কাজ চলছে। এগুলোর কার্যক্রম শুরু হলে বাকি চারটি হাটেরও নির্মাণ কাজ শুরু করা হবে। এ নিয়ে ১০টি হাট চালু হবে সীমান্তে।

মন্ত্রণালয় সূত্র আরও জানায়, বাংলাদেশ ভারত সীমান্ত হাট সংক্রান্ত সমঝোতা স্মারকের (এমওইউ) এবং মুড অব অপারেশনের (এমওও) মেয়াদ উত্তীর্ণ হওয়ায় তা নবায়নের জন্য কিছু সংশোধনী প্রস্তাবসহ একটি খসড়া ভারতীয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয় ২০১৫ সালের অক্টোবরে। এ বিষয়ে ভারতের সঙ্গে কয়েকদফা মত বিনিময় হয়। গত বছরের নভেম্বরের ১৫ ও ১৬ নভেম্বর ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয় দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক। ওই বৈঠকে সীমান্ত হাট সংক্রান্ত সংশোধিত সমঝোতা স্মারকের (এমওইউ) খসড়া চূড়ান্ত করা হয়।  এই এমওইউটি ২৩ অক্টোবর ২০১৩ থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়। এটির মেয়াদ পাঁচ বছর। কোনও পক্ষ বাতিল না করলে এটি স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী পাঁচ বছরের জন্য নবায়ন হয়ে যাবে। সমঝোতা স্মারকের সংশোধন, পরিমার্জন ও পরিবর্তন সংক্রান্ত বিধানও সংযোজন করা হয়। সীমান্ত হাট সংক্রান্ত সংশোধিত এমওইউ এবং এমওও-এর খসড়াটি ২০১৬ সালের ১৪ ডিসেম্বর বাংলাদেশের মন্ত্রিপরিষদ অনুমোদন করে। চলতি মাসের ৭ থেকে ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যাদের নিকটবর্তী কোনও হাট-বাজার নেই, সীমান্তের এমন প্রত্যন্ত অঞ্চলের জনগণ সীমান্ত হাটের মাধ্যমে নির্দিষ্ট পণ্য কেনাকাটা করবে। এজন্য প্রথম দু’টি হাট চালু করা হয়। এ দু’টি চালুর পর সীমান্তবর্তী জনগণের মধ্যে ব্যাপক সাড়া পড়ে। এরপর আরও দু’টি হাট চালু করা হয়। এ চারটি হাট ছাড়াও আরও ছয়টি হাট স্থাপনের জন্য এরইমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় ভারতকে সম্মতি দেয়। এসব সীমান্ত হাটের পূর্ণ নির্মাণ খরচই ভারত বহন করবে।’

শফিকুল ইসলাম আরও বলেন, ‘সীমান্ত হাট চালুর ফলে দুই দেশের বাণিজ্য আরও বাড়বে। সেখানকার জনগণ সহজে তাদের নিত্য প্রয়োজনীয় পণ্য কেনাবেচা করতে পারবে। এতে দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়বে। সীমান্ত এলাকায় অপ্রীতিকর ঘটনা ও চোরাচালান কমে যাবে।’ তিনি বলেন, ‘সীমান্ত হাট যাতে সুন্দরভাবে পরিচালিত হয় সেজন্য এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষনেরও ব্যবস্থা করা হবে।’

/জেইউ/এমএনএইচ/

আরও পড়ুন- 


রানা প্লাজার নিখোঁজ শ্রমিকদের সন্ধান মেলেনি আজও

সম্পর্কিত
সর্বশেষ খবর
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক
বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক
‘মুম্বাইয়ের সঙ্গে দীর্ঘ সময় খেললে ব্রেইন ফেটে যাবে’
‘মুম্বাইয়ের সঙ্গে দীর্ঘ সময় খেললে ব্রেইন ফেটে যাবে’
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার: যেসব নির্দেশনা দিলো পিএসসি
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার: যেসব নির্দেশনা দিলো পিএসসি
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!