X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রানা প্লাজার ৫৯ লাশের কোনও খোঁজ নেই!

উদিসা ইসলাম
২৪ এপ্রিল ২০১৭, ২২:২৬আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ২২:৩৫

 


নিখোঁজ খোকনের মা রাবেয়া বেগম (বাম থেকে দ্বিতীয়) রানা প্লাজা ভবন ধসের ঘটনায় নিহতের মধ্যে এখনও ৫৯টি লাশের কোনও হদিসই মেলেনি। রানা প্লাজায় নিহত শ্রমিক পরিবার ও নিখোঁজ শ্রমিকদের পরিবারের দাবির হিসাব থেকে এই সংখ্যাটি বের হয়ে এসেছে। ওই ঘটনায় নিখোঁজ শ্রমিকের সংখ্যা নিয়ে কাজ করেছেন এমন সংগঠনের দাবি, শনাক্ত করা ও খুঁজে পাওয়া মিলিয়ে ১৬২ লাশের হিসাব পাওয়া যাচ্ছে না। এদিকে সরকারী হিসেবে নিহত সহস্রাধিক ব্যক্তির মধ্যে সব মিলিয়ে ১০৩ জনের লাশ এখনও শনাক্ত হয়নি। তাহলে বাকি ৫৯টি লাশ কোথায় সে প্রশ্ন নিয়ে এখনও উত্তর খুঁজে ফিরছেন পরিবারের সদস্যরা।

রিয়াজুল ইসলাম খোকনের মা রাবেয়া খাতুন জানেন ছেলে আর আসবে না। রিয়াজুলের শেষ চিহ্ন তার কাছে থাকা মানিব্যাগ। ২৪ এপ্রিলের রানা প্লাজা ধসের পর উদ্ধারকর্মী জলিল তার ছেলের পকেট থেকে নিয়ে আসে মানিব্যাগটি যেখানে তার পরিচয় লেখা ছিল। কিন্তু সেই ছেলের লাশ আজও মেলেনি। সোমবার সকালে রানাপ্লাজার সামনে গিয়েছিলেন এই মা। অঝোর নয়নে কেঁদে বাংলা ট্রিবিউনকে তিনি জানান, আমার ঘরে আর কোনও বাতি জ্বালানোর কেউ নেই। ডুকরে ওঠা সেই কান্নার অস্ফুট শব্দে তিনি বলেন, সেই জলিল যদি আমার সন্তানের পকেট থেকে মানিব্যাগটা না সরায়ে নিতো, তাহলে হয়তো পেয়ে যেতাম লাশটা।

রানা প্লাজা ধসে কাশেম আলী হারিয়েছেন পরিবারের তিন সদস্যকে। বড় ছেলে উজ্জ্বল ও পুত্রবধূ খাদিজার লাশ পেলেও মেলেনি ছোট ছেলে আফজালের লাশ।ঘটনার দিন রানা প্লাজার তিনতলায় কাজ করছিলেন। উজ্জ্বলের মা সালমা জানেন আর পাবেন না ছেলের হদিস কিন্তু মনতো মানে না।

কেবল রিয়াজুল ও আফজালের মা নন, এ রকম শত মা সন্তানের খোঁজ মিলবে না জেনেও রোজ অপেক্ষা করেন। সরকারি হিসাবে রানা প্লাজা ধসের ঘটনায় নিহত সহস্রাধিক শ্রমিকের মধ্যে সব মিলিয়ে ১০৩ জনের লাশ এখনও শনাক্ত হয়নি। শেষ করা হয়েছে ডিএনএ পরীক্ষা। এসব লাশ বেওয়ারিশ হিসেবে রাজধানীর জুরাইন কবরস্থানে দাফন করা হয়েছে। এসব লাশের পরিচয় পাওয়ার নতুন করে আর কোনও সুযোগ নেই।

এখনও স্বজনদের খুঁজে বেড়াচ্ছেন কাশেম আলী (ছবি: নাসিরুল ইসলাম)

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় এক হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১৯ জন মারা যান। এছাড়া দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে মধ্যে ৮৪৪ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ওসময় একজনের লাশ আরেকজন নিয়ে যাওয়া অভিযোগ আছে। ফলে এখন হিসাব মিলছে না ১৬২ জন শ্রমিকের লাশের। এ হিসাব মেলাতে হলে সব লাশ উত্তোলনের পর ডিএনএ পরীক্ষা করতে হবে, যা এই মুহূর্তে আর সম্ভব নয় বলে মনে করছেন ডিএনএ পরীক্ষার সঙ্গে সম্পৃক্তরা।

শনাক্ত না হওয়া ব্যক্তিদের ডিএনএ পরীক্ষা আর করা হবে না উল্লেখ করে শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডিএনএ পরীক্ষায় অংশ না নেওয়া পোশাককর্মীর পরিবারের সদস্যদের গণমাধ্যমে বিজ্ঞপ্তির মাধ্যমে আহ্বান জানানো হয়েছিল। কিন্তু কারও সঙ্গে মিল পাওয়া যায়নি।’

শ্রম মন্ত্রণালয়ের হিসাব বলছে, রানা প্লাজা ধসের পর প্রথমে শনাক্ত না হওয়া ৩২২ জনের মধ্যে মোট ২০৬টি লাশের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়। পরে স্বজন দাবিতে আরও চারজন রক্তের নমুনা দিলে দু’জনের লাশের ডিএনএর সঙ্গে মিল পাওয়া যায়।

গার্মেন্ট শ্রমিক সংহতির নেতা তাসলিমা আখতার রানা প্লাজার ঘটনার শুরুর দিন থেকে মোট শ্রমিকের সম্ভাব্য সংখ্যা, নিহত নিখোঁজ পরিবারগুলোর তালিকাভুক্তির কাজ করেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারি হিসাবে ১০৩ জন বললেও আমাদের হিসাবে ১৬২জন। আমাদের কাছে প্রত্যেকের নাম পরিচয় এবং তারা যে সেখানে ছিলেন, সেই প্রমাণও আছে। পরিবারগুলো আছে। এই যে সংখ্যাটাও চারবছরেও ঠিক করা হয়নি, এর কারণ ব্যবস্থাপনার গাফলতি। ওই সময় একজনের লাশ আরেকজন নিয়ে গেছেন, ডিএনএ করেও এক শ্রমিকের লাশ আরেকজন নিয়ে গেছেন, এমন উদাহরণও আছে। এর কারণ শ্রমিকের জীবনের দাম আমাদের কাছে নেই। এ পরিস্থিতির জন্য মালিক, সরকার ও ক্রেতা—সব পক্ষকে দায়ী করে তিনি আরও বলেন, ‘এ ঘটনার পর ভবন নিরাপত্তা নিশ্চিত করতে অ্যাকর্ড অ্যালায়েন্স এসে কাজ করেছে। কিন্তু সেটা কোনোভাবেই কাজ দেয়নি। আবার ন্যাশনাল অ্যাকশন প্ল্যান করা হলো, সেটা কারা করলো এবং তাদের কাজটা কী হলো, এসবের কিছুই পরবর্তী সময়ে জানানো হলো না। ফলে অবস্থা পরিবর্তন হয়েছে বলার কোন সুযোগ নেই। কেননা এখনও ক্ষতিপূরণের বিষয়টি সুরাহা করা যায়নি।’

/এমএনএইচ/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের