X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বাল্যবিবাহ বিষয়ক আইনের বিরোধীরা গ্রামে বাস করেননি: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ এপ্রিল ২০১৭, ০৪:১৯আপডেট : ২৫ এপ্রিল ২০১৭, ০৪:২০

প্রধামনমন্ত্রী বিশেষ বিধান রেখে বিবাহ আইনের বিরোধীতাকারীদের সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাল্যবিবাহ নিয়ে দেখি একেবারেই তোলপাড়। বিশেষ বিধান ব্রিটিশ আইনেই রয়েছে। সেখান থেকে এটা নেওয়া হয়েছে। আমেরিকার কোনও কোনও স্টেটে বিয়ের বয়স ১৩ বছরও আছে। যারা এটা নিয়ে কথা বলছেন; তারা জানেন কিনা জানি না। না জেনেই তারা এটা নিয়ে কথা বলছেন। আমাদের দেশের গ্রামের সমাজ ব্যবস্থার বাস্তবতা জেনেই এবং সামাজিক মূল্যবোধকে মাথায় নিয়ে বিশেষ বিধান রেখে এই আইনটা করা হয়েছে। এচা নিয়ে চেঁচামেচি করার কিছু নেই। যারা করছেন তারা কখনও গ্রামে থাকেননি। গ্রামে যাননি। গ্রামের পরিবারের সমস্যা সম্পর্কে তাদের কোনও ধারণাই নেই। মঙ্গলবার রাতে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ঢাকা শহরে এয়ার কন্ডিশনে বসে নানা ভালো ভালো উর্বর চিন্তা করা যায়, টেলিভিশনে গিয়ে টকশোতে ভালো ভালো কথা বলা যায়। তাদের সৌভাগ্য হচ্ছে আমি বিদ্যুৎ উৎপাদন করে তাদের এয়ার কন্ডিশনে থাকার ব্যবস্থা করে দিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায় থেকে আমরা গণতন্ত্রকে শক্তিশালী করতে চাই। সরকারের সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে আমরা উদ্যোগ নিয়েছি। অর্থনৈতিক উন্নয়ন এখন তৃণমূল পর্যায় থেকে হচ্ছে।

বর্তমান সরকারের সময়ে সব নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হচ্ছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এ পর্যন্ত স্থানীয় সরকারের যতগুলো নির্বাচন হয়েছে তার কোথাও আমরা হেরেছি, কোথাও জিতেছি। তবে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয় তা প্রমাণ করতে পেরেছি। আমরা কোথাও অস্বাভাবিক ঘটনা ঘটাতে দেইনি। জনগণ স্বঃতস্ফূর্তভাবে ভোট দিতে পেরেছে। ভোটের মালিক জনগণ। আমরা সেই মালিকানা নিশ্চিত করে দিয়েছি। নির্বাচন কমিশন নির্বাচনের সময় যে নির্দেশনা দিয়েছে তা প্রতিপালিত হয়েছে।

হাওড় অঞ্চলের অকাল বন্যা প্রসঙ্গে তিনি বলেন, প্রাকৃতির নিয়মেই হাওড়ে বন্যা হয়েছে। এ ধরনের ঘটনা ঘটতেই পারে। তবে আমরা এ বিষয়ে চোখ বন্ধ করে বসে নেই। হাওড়ের জনগণের যাতে কষ্ট না হয় তার ব্যবস্থা করছি। আমরা প্রতিটি মানুষের জন্য ত্রিশ কেজি করে খাদ্য ও ৫০০ করে টাকা নির্ধারণ করে দিয়েছি। গৃহহীনদের থাকার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছি। প্রতিটি মন্ত্রণালয় ও প্রশাসনের সব কর্মকর্তারা সক্রিয়ভাবে কাজ করছেন। তবে এই বিষয়টি নিয়ে কিছু প্রপাগান্ডা আমরা দেখছি। বিএনপির এক নেতা, জ্ঞানী-বিজ্ঞানী; তিনি বলে দিলেন, ভারত থেকে ইউরেনিয়াম এসে হাওড় অঞ্চলের মাছ মেরে ফেলছে। তবে যখন অভিযোগটা এলো আমরা কিন্তু বসে থাকিনি। অ্যাটমিক এনার্জি থেকে বিশেষজ্ঞ পাঠিয়ে পরীক্ষা করালাম। তারা জানিয়েছেন, সেখানে এ ধরনের কিছু পাওয়া যায়নি। বিএনপি নেত প্রেস কনফারেন্স করে এটা বলে বেড়াচ্ছে। এর অর্থ কী দাড়াচ্ছে। আমি বলবো, তারা যেটা বলছে তার প্রমাণ নিয়ে উপস্থিত হতে। বৈজ্ঞনিকভাবে এটা ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে। তারা পরীক্ষা করে দেখাতে পারলে জনগণ বিশ্বাস করবে। তাদের এই মিথ্যা অপপ্রচার জনগণ কখনও মেনে নেবে না। অযথা মিথ্যা অপপ্রচার চালাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, জলোচ্ছ্বাস বা বন্যা হলে সেখানে অনেক সময় মাছ বা জলজ প্রাণী মারা যায়। হাওড়ের এই ঘটনায় আমরা খবর নিচ্ছি। কিন্তু এখানে নানা ধরনের প্রচার চালিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। অবশ্য এটা কিছু লোকের চরিত্র। তারা দেখে হোন না দেখে হোন উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিমূলক কথা বলে বেড়াবেই।

/ইএইচএস/এমপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই