X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

স্বীকৃতি পেলেও চাকরিক্ষেত্রে চ্যালেঞ্জে পড়তেই হবে কওমি শিক্ষার্থীদের

উদিসা ইসলাম
২৯ এপ্রিল ২০১৭, ১৮:৫৭আপডেট : ২৯ এপ্রিল ২০১৭, ২০:১৮

বাংলা ট্রিবিউন বৈঠকি কওমি মাদ্রাসার সনদের সরকারি স্বীকৃতির পর প্রথম চ্যালেঞ্জ হবে মূলধারার সঙ্গে তারা চাকরিক্ষেত্রে প্রতিযোগিতা করতে পারবে কিনা। পাঠ্যক্রম ভিন্ন হওয়ায় এবং মূলধারায় যেসব বিষয়ে পড়ানো হয় সেগুলোর সঙ্গে পরিচয় না থাকায় বিসিএস বা সরকারি কোনও পরীক্ষায় অংশ নেওয়াও তাদের জন্য যৌক্তিক হবে কিনা সে বিষয়েও আলোচনা করা জরুরি। বাংলা ট্রিবিউন আয়োজিত ‘কওমি পাঠ্যক্রম ও যুগের চাহিদা’ শীর্ষক বৈঠকিতে বক্তারা বলেন, মাস্টার্সের মতো স্বীকৃতি তো হলো কিন্তু এই স্বীকৃতি নিয়ে মূলধারায় ফিরতে না পারলে কওমি শিক্ষার্থীরাও একসময় প্রশ্ন তুলবে।
এ বৈঠকিতে অংশ নেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, জামিয়া আরাবিয়্যা দারুল উলুম এর শিক্ষক মাওলানা ওয়ালী উল্লাহ আরমান মুহাদ্দিস, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ফিরোজ আহমেদ, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল ও বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার সালমান তারেক শাকিল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিথিলা ফারজানা।
কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমান দেওয়ার পর প্রথম পরীক্ষা হতে যাচ্ছে আগামী ১৫ মে। চলতি শিক্ষাবর্ষ থেকেই অভিন্ন প্রশ্নপত্রে একসঙ্গে সব বোর্ডের আওতাধীন মাদ্রাসাগুলোতে দাওরায়ে হাদিসের পরীক্ষা নেওয়া হবে।কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা কী পড়ছেন এবং সেটি মাস্টার্সের সমমান হওয়া এবং পরবর্তীতে কর্মক্ষেত্রে যাওয়ার জন্য যথেষ্ট কিনা সেসব নিয়ে বৈঠকিতে আলোচনা করা হয়।
সলিমুল্লাহ খান
আলোচনায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) অধ্যাপক ড. সলিমুল্লাহ খান বলেন, যে কোনও শিক্ষাপদ্ধতিতে মাস্টার্স পর্যায়ের স্বীকৃতি নিয়ে যদি আলাপ হয় তবে সবক্ষেত্রে বিবেচনা একই হতে হবে। নিজেদের বেলায় যে প্রশ্নগুলো উত্থাপন করবেন না, কওমির বেলায় সেগুলো কেন করবেন সেটাও ভাবার আছে। তিনি আরও বলেন, আমাদের দেশের বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করে গেলে বিদেশে সেটাকে মাস্টার্সের মর্যাদা দেওয়া হয় না বলেই সেখানে আরেকটা মাস্টার্স করতে হয়। বিষয় হচ্ছে, ঠিক কতবছর পাঠে আপনি মাস্টার্স সনদ দিচ্ছেন। আমার মনে হয়, সেই আলাপে আসাও জরুরি।
তিনি আরও বলেন, উদ্বেগের বিষয় হলো, কওমির পাঠ্যসূচি। তারা যে আরবি শেখান, আধুনিক আরবি সাহিত্য পড়াচ্ছেন কিনা। আধুনিক আরবি সাহিত্য এগিয়ে যাচ্ছে, কিন্তু মাদ্রাসাগুলোর এ বিষয়ে কোনও খেয়ালই নেই। এখানে এটা পড়ানোর কোনও প্রচেষ্টাও নেই।
মাওলানা ওয়ালী উল্লাহ আরমান
জামিয়া আরাবিয়্যা দারুল উলুম এর শিক্ষক মাওলানা ওয়ালী উল্লাহ আরমান মুহাদ্দিস তার আলোচনায় বলেন, কওমি মাদ্রাসা বোর্ডের প্রণীত পাঠ্যক্রমে বাংলা, ইংরেজি, অংক, ইতিহাস পড়ানোর পাশাপাশি আরবি ও হাদিস পড়ানো হয়। প্রাথমিক পর্যায়ে জাতীয় পাঠ্যক্রমের বইও অনেকে পড়ে। এখন দাওরায়ে হাদিসকে আরবি ও ইসলামি স্টাডিজ বিভাগের সঙ্গে সমমানের স্বীকৃতি দেওয়া হয়েছে।
এসময় আধুনিক আরবি কেন পড়ানো হবে না সলিমুল্লাহ খানের এমন প্রশ্নের জবাবে মাওলানা আরমান বলেন, অবস্থা পরিবর্তিত হচ্ছে। ইংরেজি শিক্ষা একসময় হারাম ছিল, পরে সন্নিবেশিত হয়েছে। আধুনিক আরবি সন্নিবেশিত হবে কিনা সেটা সিলেবাস নিয়ে যারা কাজ করছেন তারা ঠিক করবেন।
জুলফিকার রাসেল

এসময় তার কাছে বাংলা ট্রিবিউন এর সম্পাদক জুলফিকার রাসেল কয়েকটি প্রশ্নের উত্তর জানতে চান। তার প্রশ্নগুলো হচ্ছে কওমি মাদ্রাসায় দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমানের স্বীকৃতি দেওয়া হলো। এ স্বীকৃতি নিয়ে তারা কি করবেন? তারা মাস্টার্স সনদ নিয়ে আসলে কোন চাকরিটি করবেন বা কোন ধরনের কাজের সঙ্গে যুক্ত হবেন? এবং এখন এ অনুমোদন পাওয়ার পর তাদের অনুদান বা আর্থিক সহায়তা কোথা থেকে আসবে?
মাদ্রাসার অর্থের উৎস প্রসঙ্গে মাওলানা আরমান মুহাদ্দিস বলেন, কওমি মাদ্রাসা আগেও যেভাবে নাগরিকের অনুদানের টাকায় চলতো, তেমনভাবেই চলবে। এই সনদপ্রাপ্তির পর শিক্ষার্থীরা কোন ধরনের কাজে যুক্ত হবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাস্টার্সের সমমানে মসজিদের ইমাম, কাজি (বিবাহ রেজিস্ট্রার), ইসলামি শিক্ষার দরকারি জায়গাগুলোতে তারা কাজ করবেন।
ফিরোজ আহমেদ মাদ্রাসায় সাধারণত কারা পড়ছেন এবং কেন পড়ছেন সেই প্রাথমিক প্রশ্ন করতে হবে বলে মনে করেন গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ফিরোজ আহমেদ। তিনি বলেন, ১৯৯৮ সালের একটি গবেষণার তথ্যানুযায়ী, দরিদ্র এবং অতি দরিদ্র শিক্ষার্থীরা মাদ্রাসায় ভর্তি হয়, অল্প কিছু উচ্চবিত্ত এবং মধ্যবিত্তও থাকে। তিনি বলেন, প্রত্যেকটা শিশুর জন্য রাষ্ট্রীয় শিক্ষা ব্যবস্থা থাকবে তারপর কেউ বিশেষায়িত শিক্ষা নিতে চাইলে নেবে। কিন্তু সেই সুযোগ যখন রাষ্ট্র একজন শিশুকে দিচ্ছে না তখন সে সামাজিক মর্যাদা বাড়াতে মাদ্রাসায় ভর্তি হচ্ছে। তিনি বলেন, ধর্মীয় শিক্ষার সমালোচনা নয়, শিক্ষার একটা তাৎপর্য থাকে, সেখান থেকে বিচ্ছিন্ন করাই মাদ্রাসাগুলোর লক্ষ্য কিনা সেটা ভাবতে হবে।
মিথিলা ফারজানা
অনুষ্ঠানে মিথিলা ফারজানা তার সঞ্চালনায় প্রশ্ন করেন এই কওমি মাদ্রাসাগুলোতে রাষ্ট্রীয় ও জাতীয় দিবসগুলো কিভাবে পালন করা হয়?
সালমান তারেক শাকিল

এর জবাব দেন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার সালমান তারেক শাকিল। তিনি বলেন, জাতীয় দিবস পালনের সুযোগ কওমি মাদ্রাসাগুলোতে এখনও নেই। আমরা নানা জাতীয় দিবসের প্রতিবেদন তৈরি করার সময় তাদের মতামত বা কর্মসূচি জানতে গিয়ে শুনেছি তারা বলেছেন, ‘আমরা দোয়া করবো’। শহীদ মিনারে যাওয়া সঠিক মনে করেন না তারা। কওমি মাদ্রাসাগুলোয় জাতীয় সঙ্গীত বাজতেও শোনা যায় না এখনও।
তিনি বলেন, মাদ্রাসা শিক্ষা থেকে তারা যেসব বিষয় পড়ছে, মূলধারায় কাজ করতে এলে দেখা যাবে তাদের পড়ার সঙ্গে কাজের সম্পর্ক একেবারেই নেই।
শাকিল প্রস্তাব করেন, মাদ্রাসা শিক্ষা থাকতে পারে তবে তা রাষ্ট্রের নিয়ন্ত্রণের বাইরে যেতে পারবে না। এখানে তারা যা পড়তে চায় পড়ুক তবে তা ইসলাম ধর্মীয় জ্ঞান এর মধ্যেই থাকুক। কারণ, মাস্টার্সের মতো একটা ডিগ্রি নেবেন কিন্তু তা নিয়ে মূলধারায় যেতে পারবেন না, তাহলে তারা এই ডিগ্রি দিয়ে করবেনটা কি?
প্রসঙ্গত কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমান দেওয়ার পর প্রথম পরীক্ষা হতে যাচ্ছে ১৫ মে। চলতি শিক্ষাবর্ষ থেকেই অভিন্ন প্রশ্নপত্রে একসঙ্গে সব বোর্ডের আওতাধীন মাদ্রাসাগুলোতে দাওরায়ে হাদিসের পরীক্ষা গ্রহণ করা হবে। আর এজন্য গঠন করা হয়েছে ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ নামে নতুন সংস্থা। গত ১১ এপ্রিল রাতে গণভবনে হেফাজতে ইসলামের আমির ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সভাপতি আল্লামা শাহ আহমদ শফীসহ প্রায় ৩০০ জন আলেমের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

ছবি: সাজ্জাদ হোসেনআরও পড়ুন-

‘কুলাঙ্গার’ শিক্ষকদের শাস্তি দিতে হচ্ছে আলাদা আইন: শিক্ষামন্ত্রী

সৃষ্টিকর্তার নামে সহিংসতা চলে না: পোপ ফ্রান্সিস

/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা